1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
রবিবার, ০৩ জুলাই ২০২২, ০২:৫৪ পূর্বাহ্ন

নতুন চারটি আইফোনের ঘোষণা দিল অ্যাপল

  • প্রকাশিত : বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১
  • ১১৪ জন সংবাদটি পড়েছেন।

প্রযুক্তি ডেস্কঃ অবশেষে অ্যাপলের পক্ষ থেকে এল আইফোন ১৩ সিরিজের ঘোষণা। তবে এবার প্রায় সবকিছু অনুমিতই ছিল। নকশা কেমন হবে, ক্যামেরায় কী পরিবর্তন আসবে, দাম কত হবে—সবকিছুই। অ্যাপল যে চমকে দিতে পারেনি, তা নিঃসন্দেহে বলা যায়। তবু নতুন আইফোন বলে কথা।

চারটি মডেলে এল আইফোন ১৩। গতবারের মতোই মডেল চারটি হলো আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স। নাম থেকে এই চার মডেলকে দুই ভাগে ভাগ করা যেতে পারে। ‘প্রো’ মডেল, আর ‘নন-প্রো’ মডেল।

আইফোনে ১২ সিরিজে যেমন নকশায় বড়সড় পরিবর্তন এসেছিল, আইফোন ১৩ সিরিজে তেমন নয়। বলতে গেলে নকশায় চোখে পড়ার মতো কোনো পরিবর্তনই নেই। পর্দার ওপরের দিকে নচ কিছুটা ছোট হয়েছে কেবল।

আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির ডিসপ্লের আকার যথাক্রমে ৬ দশমিক ১ এবং ৫ দশমিক ৪ ইঞ্চি। ডিসপ্লেতে আগের মতোই ওলেড প্যানেল থাকলেও উজ্জ্বল বলে ঘোষণায় জানিয়েছে অ্যাপল।

আইফোন ১৩ সিরিজের স্মার্টফোনগুলোর ব্যাটারি উন্নত করা হয়েছে। আইফোন ১২ মিনির চেয়ে আইফোন ১৩ মিনির ব্যাটারি দেড় ঘণ্টা বেশি টিকবে বলে জানিয়েছে অ্যাপল। আর পূর্বসূরির চেয়ে আইফোন ১৩ মডেলে ব্যাটারির আয়ু বেড়েছে আড়াই ঘণ্টা।

বড় পরিবর্তনটা এসেছে ক্যামেরাতেই। গত বছর কেবল আইফোন ১২ প্রো ম্যাক্সে যে ধরনের ক্যামেরা যোগ করা হয়েছিল, এবার সব কটি মডেলেই তেমন বড় সেন্সরের ক্যামেরা পাবেন গ্রাহক। আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির পেছনে থাকছে ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা।

আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির দাম শুরু হয়েছে যথাক্রমে ৮২৯ ও ৭২৯ ডলার থেকে। এই দুটি মডেল পাওয়া যাবে ১২৮ গিগাবাইট, ২৫৬ গিগাবাইট এবং ৫১২ গিগাবাইট স্টোরেজে। নির্দিষ্ট কিছু দেশে ১৭ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার করা যাবে, আর বাজারে আসবে ২৪ সেপ্টেম্বরে।

আইফোন ১৩ প্রোতে ৬ দশমিক ১ ইঞ্চি এবং আইফোন ১৩ প্রো ম্যাক্সে ৬ দশমিক ৭ ইঞ্চি ডিসপ্লে থাকছে। ডিসপ্লেগুলো ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ‘প্রো-মোশন’ প্রযুক্তির।

আইফোন ১৩ প্রোর দাম শুরু হয়েছে ৯৯৯ ডলার থেকে। আর আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম পড়বে অন্তত ১ হাজার ৯৯ ডলার। শুক্রবার থেকে প্রি–অর্ডার করা যাবে কয়েকটি দেশে। আর বাজারে আসবে ২৪ সেপ্টেম্বরে। অর্থাৎ সব কটি আইফোন একই দিনে বাজারে আসছে।

এবারও প্রো মডেল দুটিতে তিনটি করে ক্যামেরা আছে। ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরায় কম আলোয় ভালো ছবি তোলা যাবে বলে অ্যাপলের দাবি। আর নতুন ম্যাক্রো মোডে ২ সেন্টিমিটার দূরের বস্তুতেও ফোকাস করার সুবিধা মিলবে। টেলিফটো লেন্সে তিন গুণ জুম করার সুবিধা যুক্ত করায় তিনটি ক্যামেরা মিলিয়ে মোট ছয় গুণ অপটিক্যাল জুমের সুবিধা পাবেন ব্যবহারকারীরা। স্মার্টফোন দুটি বাজারে আসবে গ্রাফাইট, সোনালি, রুপালি ও হালকা নীল রঙে।

নতুন আইফোনগুলো চলবে অ্যাপলের তৈরি এ১৫ বায়োনিক প্রসেসরে। প্রতিষ্ঠানটির ভাষায় যা আগের চেয়ে দ্রুতগতির ও বিদ্যুৎসাশ্রয়ী। এর সঙ্গে নতুন দুটি আইপ্যাড মিনি এবং অ্যাপল ওয়াচ সিরিজ ৭-এর ঘোষণা দিয়েছে অ্যাপল।

সূত্র: প্রথম আলো

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION