1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
রবিবার, ০৩ জুলাই ২০২২, ০২:৪৩ পূর্বাহ্ন

বিপ্লবী ছাত্রনেতা মাহামুদ হাসান তানজিলের শুভ জন্মদিন আজ।। দেশ আলো

  • প্রকাশিত : বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩১১ জন সংবাদটি পড়েছেন।

আব্দুল্লাহ আল হাসিব, বরিশাল: বরিশাল মহানগরের বিপ্লবী ছাত্রনেতা, তারুণ্যের অহংকার, বরিশালের রাজপথের অগ্নিস্ফুলিঙ্গ, সময়ের সাহসী ও সংগ্রামী নেতা বরিশাল মহানগর ছাত্রদলের সিনিয়র যুগ্ম সম্পাদক মাহামুদ হাসান তানজিলের শুভ জন্মদিন আজ।

১৯৯২ সালের ৯ ফেব্রুয়ারী বরিশালের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। পিতা আব্দুল আউয়াল এবং মাতা শাহনাজ পারভীনের কোল আলোকিত করে পৃথিবীতে আসেন তিনি। তিন সন্তানের মধ্যে তিনিই বড়। এছাড়া তার ছোট এক ভাই ও এক বোন রয়েছে।

আজ তার ৩১তম জন্মদিন। জন্মদিনের প্রথম প্রহর থেকে ফোন, ক্ষুদে বার্তা ছাড়াও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভাকাঙ্ক্ষীদের শুভেচ্ছায় সিক্ত হয়েছেন তিনি। ছাত্রদলের কর্মী সমর্থকদের পাশাপাশি জন্মদিনে তাকে শুভেচ্ছা জানিয়েছেন মহানগর বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক যেন আজ কর্মী সমর্থক আর ভক্ত-অনুরাগীদের দখলে।

বরিশাল মহানগর ছাত্রদলের সিনিয়র যুগ্ম সম্পাদক মাহামুদ হাসান তানজিল।। ছবি: ফাইল ফটো।।

মূলত মানবসেবার ব্রত ও সংগঠনের প্রতি তীব্র ভালবাসা থেকেই যুক্ত হন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের রাজনীতিতে। বরিশাল জিলা স্কুলে পড়াকালীন সময়েই ছাত্রদলের রাজনীতিতে জড়িয়ে পড়েন। তিনি রাজনীতি অঙ্গনের বাইরেও বিভিন্ন মানবিক ও সমাজসেবামূলক কর্মকান্ডের সাথে নিজেকে যুক্ত রেখেছেন।

ছোটবেলা থেকেই তিনি ছিলেন অত্যন্ত মেধাবী ও সৃজনশীল একজন ছাত্র। তিনি বরিশাল জিলা স্কুল থেকে ২০০৬ সালে ব্যাবসায় শিক্ষা বিভাগ থেকে কৃতিত্বের সাথে মাধ্যমিক পাশ করেন। ২০১১ সালে বরিশাল সরকারি পলিটেকনিক থেকে কৃতিত্বের সঙ্গে ডিপ্লোমা শেষ করেন। এছাড়া তিনি ঢাকার একটি বেসরকারি প্রতিষ্ঠান থেকে বিএসসি সম্পন্ন করেন। বর্তমানে তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এলএলবি’তে অধ্যায়নরত আছেন।

তরুণ ছাত্রনেতা মাহামুদ হাসান তানজিল শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শকে ধারন করে রাজপথের সক্রিয় সৈনিক হয়ে অল্প সময়ের মধ্যেই কর্মীবান্ধব নেতা হিসেবে নিজেকে গড়ে তোলেন। ক্রমান্বয়ে তিনি বরিশালের রাজনীতিতে পরিচ্ছন্ন ও আদর্শ ছাত্রনেতা হিসেবে পরিচিতি লাভ করেন। বরিশাল সরকারি পলিটেকনিক ছাত্রদলের প্রস্তাবিত সভাপতির দায়িত্ব পালন করে কলেজ ছাত্রদলের ইউনিটকে সুসংগঠিত করেন। বর্তমানে তিনি বরিশাল মহানগর ছাত্রদলের সিনিয়র যুগ্ম সম্পাদক হিসেবে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন।

তরুণ ছাত্রনেতা মাহামুদ হাসান তানজিল আন্দোলন সংগ্রামে বরিশালের রাজপথে সক্রিয় থেকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন।।ছবি: ফাইল ফটো।।

জীবনের নানা বাঁকে নানান চড়াই-উৎরাই পেরিয়ে দমন-পিড়ন, নির্যাতন সহ্য করে সংগঠনকে নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে যাচ্ছেন। বিভিন্ন রাজনৈতিক মামলায় গ্রেফতার হয়ে একাধিকবার কারাবরণ করেও ছাত্রদলের রাজনীতির হাল ছাড়েননি এই তরুণ ছাত্রনেতা।

একান্ত আলাপকালে বরিশাল মহানগর ছাত্রদলের সিনিয়র যুগ্ম সম্পাদক মাহামুদ হাসান তানজিল দেশ আলো’কে  বলেন, রাজনীতিতে আমার আদর্শ ব্যক্তিত্ব শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান। তিনিই আমার রাজনীতির অনুপ্রেরণা।

জন্মদিনের অনুভূতি প্রকাশ করতে গিয়ে ছাত্রনেতা তানজিল এ প্রতিবেদককে বলেন, আজকের সকালটা না আসলে হয়তো বুঝতাম না; নেতাকর্মীরা আমাকে কতটুকু ভালবাসেন। তাদের এই ভালবাসায় সত্যিই আমি অভিভূত। তাদের এই ভালবাসার ঋণ পরিশোধ করার মত নয়। যতদিন বেঁচে থাকি, ততদিন তাদের সুখে-দুঃখে পাশে থাকব। ইনশাআল্লাহ।

তিনি আরও বলেন, আজকের এই বিশেষ দিনে যারা শুভেচ্ছা জানিয়েছেন সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। সকলের নিকট দোয়া প্রার্থনা করছি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION