1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
রবিবার, ০৩ জুলাই ২০২২, ০১:৫৬ পূর্বাহ্ন

বাংলাদেশে করোনার চতুর্থ ঢেউ শুরু হয়েছে

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২
  • ২৭ জন সংবাদটি পড়েছেন।

দেশআলো ডেষ্ক:

মানুষকে টিকা নিতে উৎসাহিত করতে হবে। আবার যদি দেখা যায়, বুস্টার নেওয়ার পরও মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন, সে ক্ষেত্রে ‘আইসোলেশন’ ও মাস্ক পরার ওপর বেশি গুরুত্ব দিতে হবে। কারণ, বুস্টার নেওয়ার পরও কেউ আক্রান্ত হলে বুঝতে হবে করোনার বর্তমান ধরনের ক্ষেত্রে টিকা কার্যকর হচ্ছে না।

বর্তমান ধরন, আক্রান্ত মানুষের তথ্যসহ অন্যান্য বিশ্লেষণ এক দিনেই করা সম্ভব। আমরা ইতিমধ্যেই দেরি করে ফেলেছি। দ্রুত সময়ের মধ্যে এ বিশ্লেষণের কাজ শেষ করতে হবে। বিশ্লেষণ শেষে পাওয়া ফলাফল অনুযায়ী দ্রুত কার্যকর ব্যবস্থা নিতে হবে। তা না হলে সংক্রমণের হার নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যাবে।

বিশ্লেষণের পাশাপাশি ধরনের উৎসও খুঁজে বের করতে হবে। দেখতে হবে, যে ধরনে মানুষ এখন আক্রান্ত হচ্ছে, সেটি বাংলাদেশেই আছে নাকি বহির্বিশ্ব থেকে এসেছে।

বহির্বিশ্বে মানুষ এখন সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে অমিক্রনের একটি উপধরনে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেশে ওই উপধরনের অস্তিত্ব পাওয়া গেছে। বিশেষ করে, ভারতে অমিক্রনের ওই উপধরনে আক্রান্ত হওয়ার হার বেশি।

তিনি বলেন, দ্রুত বিশ্লেষণের মাধ্যমে কার্যকর ব্যবস্থা না নিলে আগামী ঈদের (ঈদুল আজহা) সময় করোনা সংক্রমণের হার চার-পাঁচ গুণ বাড়তে পারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION