1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৬:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
লালমোহনে নবাগত ইউএনও‘র সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা  চুরির অপবাধে ৪র্থ শ্রেণির শিক্ষার্থীর ২ হাত বেধে নির্যাতন মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে লালমোহনে প্রস্তুতিমূলক সভা বরিশাল নগরীতে ছাত্রলীগ নেতাকে কুপিয়েছে কিশোর গ্যাং বাহিনী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের প্রশংসায় ভারত।। দেশ আলো শেখ হাসিনা ক্ষমতায় আছেন বলে কৃষকরা ফসলের ন্যায্যমূল্য পাচ্ছে-এমপি শাওন এসএসসির ফলাফলে শীর্ষে লালমোহন হা-মীমের উন্নয়নের ধারা যাতে অব্যাহত না থাকে সেজন্য ষড়যন্ত্রকারীরা বিভিন্ন ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে- এমপি শাওন কোকো লঞ্চ ডুবির ১৩ বছর : মালিকের দায় এড়ানোর সুযোগ নেই-এমপি শাওন ক্লিনিক্যালি মৃত্যু থেকে নতুন জীবন পেলো আর্জন্টিনা

গিনেস বুকে বরিশালের মেয়ে নিপা

  • প্রকাশিত : শনিবার, ২২ জানুয়ারী, ২০২২
  • ৩৫৯ জন সংবাদটি পড়েছেন।

স্টাফ রিপোর্টার: মাত্র এক মিনিটে ৭১টি কয়েন সাজিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখিয়েছেন বরিশালের মেয়ে নুসরাত জাহান নিপা।

সম্প্রতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের দেওয়া সেই সনদ হাতে পেয়েছেন নিপা। এই সনদ পেয়ে উচ্ছ্বসিত তার স্বামী, বাবা-মা ও শুভাকাঙ্ক্ষিরা।

এর আগে এক মিনিটে সবচেয়ে বেশি কয়েন সাজানোর রেকর্ডটি ছিল ইতালির সিলভিও সাবা নামে এক যুবকের। সিলভিও ৬৯টি কয়েন সাজিয়ে ২০১৫ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেয়েছিলেন। ‘মোস্ট কয়েন স্ট্রাকড ইন টু এ টাওয়ার’ ক্যাটাগরিতে ইতালির সিলভিওর চেয়ে দুইটি কয়েন বেশি সাজিয়ে নুসরাত জাহান নিপা এখন সেই রেকর্ডের মালিক।

নগরীর দক্ষিণ সাগরদী এলাকার রাজনীতিবিদ দেওয়ান আব্দুর রশিদ ও পারভীন আক্তার দম্পতির একমাত্র মেয়ে নুসরাত জাহান নিপা (৩০)।

নিপা বরিশাল নগরীর নথুল্লাবাদ বাস টার্মিনাল সংলগ্ন লুৎফর রহমান সড়কের বাসিন্দা ও ব্যাংক কর্মকর্তা কাজী সামশুজ্জামানের স্ত্রী। তিনি সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ থেকে রসায়নে মাস্টার্স শেষ করে বর্তমানে বেসরকারি একটি উন্নয়ন সংস্থায় (এনজিও) চাকরি করছেন।

উচ্ছ্বসিত নুসরাত জাহান নিপা বলেন, ২০২০ সালে করোনা সংক্রমণের সময় লকডাউনে ঘরে বসে ইউটিউবে একটা ভিডিও দেখেন তিনি। যেখানে একটার ওপর একটা কয়েন সাজিয়ে টাওয়ারের মতো তৈরি করা হয়। ২০১৫ সালে এভাবে ১ মিনিটে ৬৯টি কয়েন স্তুপ করে টাওয়ারের মতো বানিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখান ওই ব্যক্তি।

নিজে নিজে এক টাকার ধাতব কয়েন দিয়ে স্বল্প সময়ে টাওয়ার বানাতে শুরু করেন নিপা। এক পর্যায়ে আত্মবিশ্বাস জন্মে তিনিও কিছু একটা করতে পারবেন বলে। গত আগস্টে ‘মোস্ট কয়েন স্ট্রাকড ইন টু এ টাওয়ার’ ক্যাটাগরিতে সেরা হতে আবেদন করেন তিনি। আবেদনের প্রেক্ষিতে ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড’ থেকে একটি লিংঙ্ক পাঠানো হয় তাকে। স্বল্প সময়ে এক হাতে ধাতব কয়েন দিয়ে টাওয়ার বানানোর ভিডিও এভিডেন্স, কভার এভিডেন্স, উইটনেস এভিডেন্স এবং অন্যান্য তথ্য গত ২৪ সেপ্টেম্বর ওই লিংকে আপলোড করেন নিপা। ভিডিও এভিডেন্সে নিপা এক মিনিটে একহাতে এক টাকা মূল্যমানের ৭১টি ধাতব কয়েন নিয়ে টাওয়ার তৈরি করেন।

নিপার ওই ভিডিও এভিডেন্স যাচাই-বাছাই করে গত ৩০ নভেম্বর রেকর্ড ব্রেকিং অর্গানাইজেশন ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড’ এক চিঠিতে নিপার আবেদন এ্যাপ্রুভ এবং একই সাথে তিনি এখন ‘মোস্ট কয়েন স্ট্রাকড ইন টু এ টাওয়ার’ রেকর্ডের মালিক বলে জানিয়ে দেয়। এরপর সার্টিফিকেটের জন্য আবেদন করেন তিনি। গত মঙ্গলবার ডাকযোগে ‘মোস্ট কয়েন স্ট্রাকড ইন টু এ টাওয়ার’ এর বিশ্ব রেকর্ডের সার্টিফিকেট হাতে পান নিপা। সার্টিফিকেট পেয়ে উচ্ছ্বসিত নিপা বলেন, এই সাফল্য শুধু তার নয়, সমগ্র বরিশাল তথা বাংলাদেশের মানুষের অর্জন এটি। আগামীতে আরও নতুন নতুন কিছু করতে চান তিনি।

নুসরাত জাহান নিপার স্বামী কাজী সামশুজ্জামান জানান, নিপা যে কাজটিই করে, সেটি নিখুতভাবে করার চেষ্টা করে। তার ধৈর্যও বেশি। আমার বিশ্বাস ছিল সে পারবে। সে সফল হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সোহেল মারুফ বলেন, নুসরাত জাহান নিপা শুধু বরিশাল নয়, পুরো বাংলাদেশকে নতুন করে বিশ্ব দরবারে পরিচিত করেছে। তার এই অর্জনে জেলা প্রশাসন খুবই খুশী এবং গর্বিত। এই ধরনের কর্মকাণ্ডে নিপাকে উৎসাহিত করতে পদক্ষেপ নেয়ার কথা বলেন তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION