1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৫৬ অপরাহ্ন

ইতিহাস ও ঐতিহ্যের গৌরবময় পথচলায় আলহাজ্ব মকবুল হোসেন কলেজ।। দেশ আলো

  • প্রকাশিত : সোমবার, ৯ জানুয়ারী, ২০২৩
  • ৬৮৯ জন সংবাদটি পড়েছেন।

আব্দুল্লাহ আল হাসিব, ঢাকা: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ঢাকার স্বনামধন্য ও অন্যতম সেরা কলেজ আলহাজ্ব মকবুল হোসেন কলেজ। বিশিষ্ট রাজনৈতিক ব্যাক্তিত্ব, সাবেক সংসদ সদস্য, সি আই পি, আওয়ামী লীগের উপদেষ্টা কাউন্সিলের সদস্য মরহুম আলহাজ্ব মকবুল হোসেন এর হাত ধরে প্রতিষ্ঠিত হয় আজকের আলহাজ্ব মকবুল হোসেন কলেজ। মানবিক গুণাবলি সমৃদ্ধ, জ্ঞানের আলোয় উদ্ভাসিত দক্ষ মানবসম্পদ তৈরির অনন্য এ প্রতিষ্ঠানটি গুণগত মানের শিক্ষাদানে প্রতিষ্ঠালগ্ন থেকেই নিরলস কাজ করে যাচ্ছে।

সিসিটিভি ও ওয়াইফাই সমৃদ্ধ স্বনামধন্য কলেজটিতে রয়েছে ১৪ টি বিষয়ে অনার্স। অনার্সের বিষয়সমূহ হলো: হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং, ফিনান্স এন্ড ব্যাংকিং, অর্থনীতি, সমাজকর্ম, রাষ্ট্রবিজ্ঞান, গনিত, বাংলা, ইংরেজি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, সমাজবিজ্ঞান, মনোবিজ্ঞান ও ভূগোল।

অনার্সের পাশাপাশি কলেজটিতে রয়েছে ৩টি প্রফেশনাল অনার্স, ৫ টি বিষয়ে মাস্টার্স এবং এক বছর মেয়াদী এমবিএ ও ডিপ্লোমা ইন লাইব্রেরি সাইন্স। এছাড়াও কলেজটিতে এইচএসসি সকল শাখা, ডিগ্রি পাস কোর্সও চালু রয়েছে। এসব কোর্সে প্রায় ১০ হাজারের অধিক শিক্ষার্থী বর্তমানে অধ্যয়নরত। কলেজটির রেজাল্ট ও শিক্ষার্থী সংখ্যা বিবেচনায় ঢাকা বোর্ড কর্তৃক প্রকাশিত তালিকার এ ক্যাটাগরির কলেজ।

প্রতিষ্ঠানটিতে রয়েছে আধুনিক বিজ্ঞানাগার ও সমৃদ্ধ ডিজিটাল লাইব্রেরি। এছাড়া শিক্ষার্থীদের জব গ্রুমিং ও চাকুরী প্রদানে সহায়তার জন্য প্রতিষ্ঠানটিতে রয়েছে “Career & Replacement Center” (CPC) কার্যক্রম যা দেশের কলেজের ইতিহাসে এই প্রথম।

বর্তমানে ১২৫ জন শিক্ষক ছাড়াও সরকারি কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষকগণ অতিথি শিক্ষক হিসেবে বিভিন্ন কোর্সে নিয়মিত পাঠদান করছেন।

আলহাজ্ব মকবুল হোসেন কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য প্রফেসর আ ফ ম রেজাউল হাসান। তিনি এ কলেজের উত্তরোত্তর সাফল্যের আশাবাদ ব্যক্ত করে জানান, মরহুম আলহাজ্ব মকবুল হোসেন স্যারের শিক্ষা বিস্তারের স্বপ্ন ও অঙ্গীকার নিয়ে প্রতিষ্ঠিত হয় আলহাজ্ব মকবুল হোসেন কলেজ। ছাত্র-ছাত্রীদের আধুনিক প্রযুক্তির সাথে সম্পৃক্ত করার জন্য গড়ে তোলা হয়েছে উন্নত কম্পিউটার ল্যাব এবং কলেজ ক্যাম্পাসকে করা হয়েছে ওয়াই-ফাই সমৃদ্ধ। শিক্ষা বিস্তারের যে স্বপ্ন নিয়ে কলেজটি প্রতিষ্ঠিত হয়েছিল, তা অব্যাহত রাখতে এবং সুশিক্ষিত, আধুনিক বিজ্ঞানমনস্ক সুনাগরিক গড়ে তুলতে আমরা সর্বদা সচেষ্ট।

কলেজটিতে অভিজ্ঞ ও তরুণ শিক্ষকদের সমন্বয়ে নিয়মিত পাঠদানের পাশাপাশি শিক্ষার্থীদের মেধা-মনন ও সৃজনশীলতা বিকাশে সহপাঠ্যক্রমিক কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। সেমিস্টার এবং বর্ষ ভিত্তিক কোর্স কো-অর্ডিনেটরদের তত্ত্বাবধানে পাঠদান কার্যক্রম পরিচালিত হয়। আলহাজ্ব মকবুল হোসেন কলেজ শিক্ষার মান এবং শিক্ষার্থীদের জ্ঞান চর্চা অব্যাহত রাখার মাধ্যমে উন্নত শিক্ষিত জাতি গঠনের স্বপ্ন পূরণের চেষ্টা অব্যাহত রাখছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION