1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
সোমবার, ১৭ জুন ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
লিও জেলা ২৭ তম বার্ষিক সম্মেলনে পূর্বাচল লিও পরিবারের অর্জন মেন্টাল পিচ সাপোর্ট এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত আগরপুর ইউনিয়নে আনারস প্রতীকের গণজোয়ার আলহাজ্ব মকবুল হোসেনের চতুর্থ মৃত্যুবার্ষিকী পালিত রাজাপুরে সড়ক পরিবহন আইন বাস্তবায়নে মাঠে নেমেছে পুলিশ চট্টগ্রাম হাইওয়ে সার্কেল পরিদর্শন করলেন ডিআইজি মাহ্ফুজুর রহমান কুমিল্লা রিজিয়ন ও ময়নামতি হাইওয়ে থানা তদন্ত ও প্রসিকিউশন দাখিলে শ্রেষ্ঠত্ব অর্জন করলেন অতিরিক্ত ডিআইজি খাইরুল আলম বরিশালে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম বাস্তবায়নে মাঠে নেমেছে ট্রাফিক পুলিশ আলহাজ্ব মকবুল হোসেন কলেজ ক্যাম্পাসে ফুটপাতে চাঁদাবাজি।। দেশ আলো বরিশালে এপিবিএন নার্সারীর শুভ উদ্বোধন অনুষ্ঠিত

যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের চেয়েও বাংলাদেশে খাবার বেশি নষ্ট হয়

  • প্রকাশিত : শনিবার, ৩০ মার্চ, ২০২৪
  • ৩৯০ জন সংবাদটি পড়েছেন।

অনলাইন ডেস্ক: বিশ্বে ২০২২ সালে বাসাবাড়ি, খাদ্য সেবা ও খুচরা পর্যায়ে মোট খাদ্যের প্রায় ১৯ শতাংশ। মোট খাবার অপচয় হয়েছে একশ কোটি টনের বেশি। খাবার নষ্ট করার সমস্যাটি কেবল ধনী দেশগুলোর মধ্যে সীমাবদ্ধ নয়। গরিব দেশগুলোতেও ব্যাপকভাবে খাবার নষ্ট হয়। ২০২২ সালে বাংলাদেশে গড়ে একজন ব্যক্তি বছরে ৮২ কেজি খাবার অপচয় করেছেন।

ওই সময় বাংলাদেশে গড়ে একজন ব্যক্তি বছরে ৮২ কেজি খাবার অপচয় করেছেন। বাংলাদেশে খাদ্য অপচয়ের এ প্রবণতা ভারত, রাশিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের চেয়েও বেশি। জাতিসংঘের পরিবেশ বিষয়ক কর্মসূচি ইউনেপের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

এতে বলা হয়েছে, ওই বছর বিশ্বে বেশিরভাগ খাদ্য অপচয় হয়েছে বাসাবাড়িতে। মোট খাদ্য অপচয়ের প্রায় ৬০ শতাংশই বাসাবাড়িতে হয়েছে। বিশ্বে একজন মানুষ গড়ে বছরে খাবার অপচয় করেছেন ৭৯ কেজি।

ফুড ওয়েস্ট ইনডেক্স রিপোর্ট-২০২৪ শীর্ষক ওই প্রতিবেদনে ইউনেপ বলেছে, ২০২২ সালে বাংলাদেশের খাদ্য অপচয়ের প্রবণতা ভারত, রাশিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের চেয়েও বেশি ছিল।

জাতিসংঘের হিসেবে বাসাবাড়িতে ভারতে একজন ব্যক্তি বছরে গড়ে ৫৫ কেজি খাবার অপচয় করেছেন। যুক্তরাজ্য এটা ৭৬ কেজি, যুক্তরাষ্ট্র ৭৩ ও রাশিয়ায় ৩৩ কেজি।

এ হিসেবে খাবারের সবচেয়ে বেশি অপচয় হয়েছে মালদ্বীপে। দেশটিতে একজন ব্যক্তি বছরে খাবার নষ্ট করেছেন ২০৭ কেজি। আর সবচেয়ে কম অপচয় হয়েছে মঙ্গোলিয়ায়। দেশটিতে একজন ব্যক্তি বছরে খাবার অপচয় করেছেন মাত্র ১৮ কেজি।

খাদ্য অপচয়বিষয়ক বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশে একেবারে উচ্চ আয়ের পরিবারগুলোতে বেশি খাদ্য নষ্ট বা অপচয় হয়। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক খাদ্য অপচয় নিয়ে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এবং ঢাকায় খাদ্য মন্ত্রণালয়ের আওতায় গবেষণা করেছেন।

ইউনেপের আগের প্রতিবেদনের সাথে বিশ্লেষণ করলে দেখা যায়, আগের চেয়ে ২০২২ সালে খাদ্য অপচয় বা খাদ্য উপাদান কিংবা তৈরি খাদ্য নষ্ট করার প্রবণতা বেড়েছে।

২০১৯ সালের গবেষণার ওপর ভিত্তি করে সংস্থাটি ২০২১ সালের প্রতিবেদনে জানায়, একজন বাংলাদেশি বছরে ৬৫ কেজি খাদ্য উপাদান কিংবা তৈরি খাদ্য নষ্ট করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION