1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০২ পূর্বাহ্ন

কথা সাহিত্যিক শওকত ওসমানের মৃত্যুবার্ষিকী আজ

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০
  • ৭৩০ জন সংবাদটি পড়েছেন।

বাংলা কথাসাহিত্যে বিশ শতকের শ্রেষ্ঠতম বাঙালিদের মধ্যে অন্যতম শওকত ওসমান। কূপমণ্ডূকতা ও কুসংস্কার সারাটি জীবন তাকে ধাওয়া করেছে। তাই তো বিদগ্ধ কথাকাব্যে আজীবন তিনি সাম্প্রদায়িকতা ও মৌলবাদ বিরোধী চেতনার উন্মেষ ঘটিয়েছেন। প্রবাদ পুরুষ কথাশিল্পী শওকত ওসমান আজন্ম শোষকের বিরুদ্ধে কথা বলেছেন। আজ ১৪ মে বাংলা সাহিত্যের খ্যাতনামা কথাশিল্পী ও শক্তিশালী লেখক শওকত ওসমানের ২২ তম মৃত্যুবার্ষিকী।

পরিবেশ, মানুষ এবং জীবন- কেউ হারাতে পারেনি শওকত ওসমানকে। তিনি চিরদিন মাথা উঁচু করেই থেকেছেন। সম্পূর্ণ নিজ প্রতিভায় তিনি হয়ে উঠেছেন বাংলাদেশের অন্যতম একজন লেখক। প্রতিভা ও সৃজনশীলতার ছাপ রেখেছেন গল্প, উপন্যাস, নাটক, মননশীল নিবন্ধ, রাজনৈতিক প্রবন্ধসহ সাহিত্যের প্রায় সব শাখায়।

প্রকৃত নাম শেখ আজিজুর রহমান। তবে শওকত ওসমান নামেই তিনি পরিচিতি লাভ করেন। ১৯৪১ সালে কল বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এম.এ করেন শওকত। কর্মজীবনে গভর্নমেন্ট কমার্শিয়াল কলেজ, চট্টগ্রাম কমার্স কলেজ এবং ঢাকা কলেজে অধ্যাপনা করেছেন। ‘কৃষক’ পত্রিকায় সাংবাদিকতাও তাঁর জীবনের এক গুরুত্বপূর্ণ অধ্যায়।

শওকত ওসমানের রচনাসমূহের মধ্যে উল্লেখযোগ্য: উপন্যাস: ‘জননী’, ‘ক্রীতদাসের হাসি’, ‘জাহান্নাম হইতে বিদায়’, ‘দুই সৈনিক’, ‘নেকড়ে অরণ্য’; গল্পগ্রন্থ ‘জুনু আপা ও অন্যান্য গল্প’, ‘ঈশ্বরের প্রতিদ্বন্দ্বী’, ‘মনিব ও তাহার কুকর’; প্রবন্ধগ্রন্থ ‘সংস্কৃতির চড়াই উৎরাই’, ‘আমলার মামলা’, ‘পূর্ণ স্বাধীনতা চূর্ণ স্বাধীনতা’; শিশুতোষ গ্রন্থ ‘ক্ষুদে সোশালিস্ট’, ‘ওটেন সাহেবের বাংলো’, ‘পঞ্চসঙ্গী’; রম্য রচনা ‘নিজস্ব সংবাদদাতা প্রেরিত’ প্রভৃতি। ‘কালরাত্রি খণ্ডচিত্র’, ‘মুজিবনগর’, ‘সোদরের খোঁজে স্বদেশের সন্ধানে’, ‘মৌলবাদের আগুন নিয়ে খেলা’, ‘স্বজন সংগ্রামে’ ইত্যাদি তাঁর স্মৃতিকথামূলক রচনা। অনূদিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য ‘বাগদাদের কবি’, ‘টাইম মেশিন’, ‘স্পেনের ছোটগল্প’, ‘পাঁচটি কাহিনি’ (লিও টলস্টয়), ‘পাঁচটি নাটক’ (মলিয়ার), ইত্যাদি। শওকত ওসমানের রচনা মননশীলতা ও প্রগতি চেতনায় ঋদ্ধ।

বাংলার চিরায়ত সমাজের চালচিত্র, সমকালীন রাজনৈতিক পটভূমি, মহান মুক্তিযুদ্ধ প্রভৃতি তাঁর রচনার অনুষঙ্গ হয়েছে। ব্যক্তিজীবনে শওকত ওসমান ছিলেন প্রগতিশীল সাংস্কৃতিক, রাজনৈতিক আন্দোলনের সমর্থক। দেশের যে-কোনো সংকটকালীন সময়ে তিনি ছিলেন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার কণ্ঠ। শওকত ওসমান বাংলা একাডেমি পুরস্কার, আকাদেমী সাহিত্য পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা দিবস পুরস্কার সহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন। ১৯৯৮ সালের ১৪ই মে তিনি প্রয়াত হন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION