1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৮ অপরাহ্ন

বরিশালের আলোচিত ইউএনও-ওসির বদলির আদেশে গুঞ্জন

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১
  • ৪২২ জন সংবাদটি পড়েছেন।

ইউএনওর বাসভবনে হামলা এবং আনসার ও পুলিশ সদস্যদের সঙ্গে আওয়ামী লীগ নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় আলোচিত বরিশাল সদর উপজেলার ইউএনও মুনিবুর রহমান ও কোতোয়ালি মডেল থানার ওসি নুরুল ইসলামকে বদলি করা হয়েছে। এদের বদলি নিয়ে নতুন করে গুঞ্জন উঠেছে। তবে এ দুজনের বদলির সঙ্গে গত ১৮ আগস্ট রাতের ওই ঘটনার কোনো যোগসূত্র নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

ইউএনও’র বদলির বিষয়ে বরিশাল জেলা প্রশাসক (ডিসি) জসীম উদ্দীন হায়দার বলেন, ইউএনও মুনিবুর রহমানের বদলি তার ইচ্ছায় গত ১০ আগস্ট হয়েছে। কিন্তু সদর উপজেলার এসিল্যান্ড করোনা আক্রান্ত থাকায় তাকে কাজ চালিয়ে নিতে বলা হয়েছে। তিনি সুস্থ হয়ে কাজে যোগ দিলেই ইউএনও তার কাছে দায়িত্ব বুঝিয়ে দিয়ে চলে যাবেন। কাজেই ইউএনওর বদলি স্বাভাবিক।

এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম বলেন, বরিশাল সদরের ইউএনওকে প্রত্যাহার নিয়ে তিনি এখনো কিছু জানেন না। তবে মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা বলেছিলেন, বরিশালের ঘটনার পর সদরের ইউএনওকে প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে।

গত ১০ আগস্ট প্রকাশিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ নিয়োগ শাখার প্রজ্ঞাপনে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমানকে একই মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব পদে বদলি করা হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ নিয়োগ শাখার উপ-সচিব আবুল ফাতেহ মোহাম্মদ শফিকুল ইসলাম ওই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন। জনস্বার্থে এই বদলি করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

৩১তম বিসিএস ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা মুনিবুর ২০২০ সালের ৪ মে থেকে বরিশাল সদরের ইউএনও’র দায়িত্বে আছেন। ইউএনও হিসেবে দায়িত্ব পাওয়ার পর তিন বছরের বেশি কোনো কর্মকর্তাকে ওইপদে রাখা না হলেও কতদিন পর প্রত্যাহার করা যায় সে বিষয়ে বাধাধরা কোনো নিয়ম নেই।

এদিকে, গত ১৮ আগস্ট সকালে বরিশাল কোতোয়ালি মডেল থানার ওসি নুরুল ইসলামকে সিলেট রেঞ্জে বদলি করা হয়েছে। ওসি জানিয়েছেন, যেকোন সময় তিনি স্টেশন ছাড়তে পারেন। বরিশালের অতিরিক্ত পুলিশ কমিশনার এনামুল হক বিষয়টি নিশ্চিত করে বলেন, স্বাভাবিক প্রক্রিয়ায় তার বদলি হয়েছে। পুলিশ হেডকোয়ার্টার্সের এআইজি শাহাজাদা মো. আসাদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই আদেশ দেওয়া হয়।

উল্লেখ্য, বরিশাল সদর উপজেলা পরিষদ চত্বর থেকে ব্যানার অপসারণকে কেন্দ্র করে গত ১৮ অগাস্ট রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিবুরের সরকারি বাসভবনের সামনে পুলিশের সঙ্গে মেয়র সাদিক আবদুল্লাহর সমর্থক আওয়ামী লীগের নেতা-কর্মীদের সংঘর্ষ হয়।

ওই ঘটনায় ‘সরকারি কাজে বাধা প্রদান এবং হত্যার উদ্দেশ্যে আঘাত ও গুলিবর্ষণের’ অভিযোগ এনে থানায় মেয়রের বিরুদ্ধে মামলা করেন ইউএনও ও পুলিশ। আবার মেয়রের সমর্থকরা আদালতে ইউএনও ও পুলিশের বিরুদ্ধে পাল্টা মামলার আবেদন করে।

ওই ঘটনার পর অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন যেমন মেয়র সাদিক আবদুল্লাহকে গ্রেপ্তারের দাবি তোলে, তেমনি স্থানীয় আওয়ামী লীগের পক্ষ থেকে ইউএনও ও ওসির অপসারণ দাবি করা হয়।

পরে রোববার (২২ আগস্ট) রাতে উদ্ভূত পরিস্থিতি নিরসনে প্রশাসন ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আওয়ামী লীগ নেতাদের সমঝোতা বৈঠক হয়। বৈঠকে উভয়পক্ষ আইনি প্রক্রিয়ার মাধ্যমে দায়ের করা মামলাগুলো প্রত্যাহার করে নেওয়ার ব্যাপারে নীতিগতভাবে সম্মত হয়েছেন। বরিশাল বিভাগীয় কমিশনার সাইফুল ইসলাম বাদলের আহ্বানে নগরীর রাজা বাহাদুর সড়কে তার সরকারি বাসভবনে এ বৈঠক হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION