1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রীর সাথে ১৪ দলের বৈঠক, কুমিল্লায় তরিকতের  প্রার্থী মহাসচিব সৈয়দ রেজাউল হক চাঁদপুরী

  • প্রকাশিত : মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩
  • ২৪৯ জন সংবাদটি পড়েছেন।

নিউজ ডেস্ক: বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি ও বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে কেন্দ্রীয় ১৪ দলের নেতৃবৃন্দের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সন্ধ্যায় গণভবনে বৈঠকের শুরুতে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় নেতৃত্ব এবং সোচ্চার কণ্ঠস্বরের স্বীকৃতি স্বরূপ প্রাপ্ত “এশিয়া ক্লাইমেট মোবিলিটি চ্যাম্পিয়ন লিডার এ্যাওয়ার্ড” পাওয়ায় ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানকসহ ১৪ দলের নেতৃবৃন্দগণ ফুলেল শুভেচ্ছা জানান।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত (৪ ডিসেম্বর রাত সাড়ে ৮টা) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ১৪ দলের বৈঠক চলছিল বলে জানা গেছে। বৈঠকে ১৪ দলের মুখপাত্র ও সমন্বয়ক আমির হোসেন আমু, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় পার্টির (জেপি) সভাপতি আনোয়ার হোসেন মঞ্জু, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু, বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারী, মহাসচিব ড. সৈয়দ রেজাউল হক চাঁদপুরী, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, গণতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেনসহ জোটের শরিক দলগুলোর শীর্ষ নেতারা অংশ নেন।

১৪ দল সূত্র জানায়, এবার জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) আসন চেয়েছে আটটি। বর্তমানে দলটির সংসদ সদস্য আছেন তিনজন। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি আসন চায় সাতটি। এই সংসদে দলটির সংসদ সদস্য আছেন তিন জন। তরিকত ফেডারেশনের বর্তমানে একজন সংসদ সদস্য থাকলেও এবার পাঁচটি আসন আশা করছে তারা। দলের মহাসচিব ড. সৈয়দ রেজাউল হক চাঁদপুরীকে এবার মনোনয়ন দেয়ার সম্ভাবনা রয়েছে। কুমিল্লা-৮ অথবা কুমিল্লা-৯ আসনে তিনি মনোনয়ন পেতে পারেন। ইতিমধ্যে তিনি একজন হেভিওয়েট প্রার্থী হিসেবে নিজেকে জানান দিয়েছেন। গত কিছুদিন পূর্বে দেশ-বিদেশের সুফি নেতৃবৃন্দের নিয়ে আন্তর্জাতিক শান্তি সমাবেশ করেন। এতে হাজার হাজার ভক্ত-আশেকানের উপস্থিতি সব মহলের নজর কাড়ে। দলও তাঁর মনোনয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছেন।
অন্যদিকে, জাতীয় পার্টি (জেপি) পাঁচটি আসন দাবি করলেও বর্তমানে দলটির একজন সংসদ সদস্য আছেন। সাম্যবাদী দলের কোনও সংসদ সদস্য না থাকলেও এবার একটি আসন চায় তারা। জোটের বাকি শরিক দলগুলোর বর্তমান সংসদে প্রতিনিধিত্ব নেই। তবে তাদের প্রত্যাশাও কম নয়।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক দলগুলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিলেও দলীয়ভাবে মনোনয়ন ফরম জমা দিয়েছে। এবার জোটগতভাবে নির্বাচন হবে কিনা, আর হলেও আসন বণ্টনের সিদ্ধান্ত এখনও হয়নি। এ নিয়ে জোটের শরিক দলগুলোতে এক ধরনের ধোঁয়াশা রয়েছে। এ নিয়ে ভেতরে ভেতরে ক্ষোভ থাকলেও প্রকাশ্যে মুখ খুলছেন না শরিক দলের নেতারা।

তারা বলেছেন, ১৪ দল গঠনের পর বিগত তিনটি নির্বাচন জোটগতভাবে হয়েছে। তখন আসন বণ্টন নিয়েও আগেভাগে তাদের সঙ্গে আলোচনা করেছে আওয়ামী লীগ। দলীয় প্রার্থী চূড়ান্ত করার আগেই জোটের আসন বণ্টনের বিষয়ে সিদ্ধান্ত হয়। তবে এবারের নির্বাচনের বিষয়ে তেমনটি এখনও ঘটেনি। আসন বণ্টনের বদলে উল্টো জোটগতভাবে নির্বাচন করা না করা নিয়ে প্রশ্ন তুলেছে আওয়ামী লীগ। বিষয়টি পরিষ্কার না হওয়ায় মূলত ধোঁয়াশা তৈরি হয়েছে। বৈঠক শেষে ১৪ দলীয় নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে নৈশভোজে অংশগ্রহণ করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION