1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন

চরফ্যাশন রসুলপুরে পিএইচডি’র মা ও কিশোর কিশোরী সমাবেশ

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১
  • ৮৫৩ জন সংবাদটি পড়েছেন।

চরফ্যাশন প্রতিনিধিঃ

আজকের কিশোরী আগামী দিনের মা, মায়েদের স্বাস্থ্য সচেতনতা সুস্থ জাতি গঠনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। গর্ভবতী মা যদি স্বাস্থ্য সচেতন হন তবে শিশু জন্মের সময় মা ও শিশু মৃত্যুঝুঁকি থেকে রক্ষা পায়।

মা ও কিশোর কিশোরীদের স্বাস্থ্য সচেতনতার লক্ষ্যে এক সমাবেশ অনুষ্ঠিত হয় চরফ্যাশনের রসুলপুর ইউনিয়নে।

সরেজমিনে দেখা গেছে আজ সকালে রসুলপুর ইউনিয়নের ধলিবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে রসুলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ জহুরুল ইসলাম পন্ডিত এর সভাপতিত্বে মা ও কিশোর-কিশোরী সমাবেশ অনুষ্ঠিত হয়।

রসুলপুর ইউনিয়ন পরিষদ কতৃক আয়োজিত এই সমাবেশ পরিচালনা করেন বেসরকারি উন্নয়ন সংস্থা পিএইচডি’র  ইএইচডি প্রকল্প। পরিচালনা প্রতিষ্ঠান পিএইচডি’র রসুলপুর ইউনিয়ন স্বাস্থ্য সমন্বয়কারী মোঃ আশরাফ উদ্দিন মামুন জানান, সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর জন্য প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে ইউনিয়ন পরিষদের নির্ধারিত মা ও কিশোর-কিশোরী সমাবেশের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে বেসরকারি ও সরকারি বিভিন্ন সংগঠনের স্বাস্থ্যসেবার ডেমো প্রদর্শন করা হয়েছে। আজ এখানে যে সেবাগুলো দেয়া হচ্ছে এই সেবা গুলোই সরকারি ও বেসরকারি উন্নয়ন সংস্থা নিয়মিত সাধারণ জনগোষ্ঠীর জন্য দিয়ে আসছেন। অনেকেই এই সেবাগুলোর সম্বন্ধে ধারণা না থাকায় তারা এ সেবাগুলো নিতে পারছেন না। আজকে এই সমাবেশের মাধ্যমে তাদেরকে সেই সেবাগুলোর বিষয়ে সচেতন করা হয়েছে।

সমাবেশের প্রধান অতিথি চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শোভন বসাক, বিশেষ অতিথি ডাঃ আবু সালেহ মোঃ ফোরকান উদ্দিন।

সমাবেশের মূল আকর্ষণ ছিল রোধ ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক আয়োজিত বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা। দিনের শুরু থেকে অনুষ্ঠানের শেষ পর্যন্ত রোধ ফাউন্ডেশন বাংলাদেশের স্টলে দেখা গেছে মানুষের উপচে পড়া ভিড়। এখানে গর্ভবতী মা কিশোর-কিশোরীদের রক্তের গ্রুপ পরীক্ষা করা হয়েছে বিনামূল্যে। পাশাপাশি রক্তদাতাদেরও বিনামূল্যে গ্রুপ পরীক্ষা করা হয়েছে।

সমাবেশে গর্ভবতী মায়েদের বিনামূল্যে চেকআপ সহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। শিশুদের মুয়াগ টেস্ট করা হয়েছে । গর্ভবতী মা ও কিশোরীদের টিটি টিকা দেয়া হয়েছে। এএনসি পিএনসি সেবা প্রদান করা হয়েছে।

সমাবেশে আলোচনায় অংশ নিয়েছেন পিএইচডি’র ইএইচডি প্রকল্পের উপজেলা স্বাস্থ্য সমন্বয়কারী জাকির হোসেন, রেজাউল করিম ভূইয়া, উপজেলা সহকারী স্বাস্থ্য সমন্বয়কারী মোঃ কবির হোসেন, ডিআরআরএ ইএইচডি প্রকল্পের প্রতিবন্ধী উন্নয়ন কর্মকর্তা সুখেন চন্দ্র সরকার। রোধ ফাউন্ডেশন বাংলাদেশের নির্বাহী পরিচালক মিজানুর রহমান এবং সুবিধা গ্রহণকরী কিশোর কিশোরী।

সবশেষে সভাপতি রসুলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ জহিরুল ইসলাম পন্ডিত তার সমাপনী ভাষণে পিএইচডি প্রকল্পের ভূয়শী প্রশংসা করেন । বিভিন্ন সময়ে ইউনিয়ন পরিষদের বিভিন্ন কার্যক্রমে পিএইচডি সর্বাত্মক সহযোগিতা করে সরকারি বিভিন্ন প্রকল্পের কার্যক্রমকে ত্বরান্বিত করছেন। তিনি স্বেচ্ছাসেবকদের কাছে কিছু প্রতিবন্ধীদের নাম সংগ্রহ করতে বলেন যাদের কে হুইল চেয়ারের ব্যবস্থা করে দিবেন।

সমাবেশে আরো উপস্থিত ছিলেন ইএইচডি প্রকল্পের আশরাফ উদ্দিন মামুন, রিয়াজ উদ্দিন খাঁন, রোধ ফাউন্ডেশন বাংলাদেশ এর স্বাস্থ্যকর্মী নাছিমা আক্তার, খাদিজা আক্তার, আইরিন, ল্যাব টেকনোলজিষ্ট মোঃ হাসান, তানভির আহমেদ শিহাব, আরিফ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION