1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:০০ অপরাহ্ন

এরপরও তিনি দলের কেউ নন

  • প্রকাশিত : সোমবার, ২২ আগস্ট, ২০২২
  • ৩১০ জন সংবাদটি পড়েছেন।

আওয়ামী লীগের রাজনীতির সামান্যতম খোঁজও যাঁরা রাখেন, তাঁরা নিশ্চিতভাবেই কিছু ‘বিশেষণ’ বা শব্দের সঙ্গে পরিচিত। এর প্রথমটি ‘আওয়ামী পরিবার’। দ্বিতীয়টি ‘আওয়ামী পরিবারের সন্তান’। তৃতীয়টি ‘আওয়ামী লীগের লোক’। চতুর্থটি ‘আওয়ামী লীগের জন্য নিবেদিতপ্রাণ’। এই চারটি ‘বিশেষণ’ অনেক ক্ষেত্রে দলে ‘যোগ্যতার’ মাপকাঠিও। কোনো অনুষ্ঠানে প্রিয় নেতাকে পরিচয় করিয়ে দেওয়ার আগে এগুলো ব্যবহার করেন কর্মীরা।

মাঠে–ময়দানে বা কোনো মিলনায়তনে দেওয়া বক্তৃতায় প্রায়ই শোনা যায়, তিনি ‘আওয়ামী পরিবারের সন্তান’। স্থানীয় পর্যায়ে দলীয় পদ–পদবি পাওয়ার ক্ষেত্রে এসব পরিচিতির বেশ গুরুত্ব আছে। তবে বেফাঁস কিছু বলে কেউ নিজে থেকে ঝামেলায় জড়ালে ওই সব পরিচিতি দিয়ে রক্ষা পাওয়া অনেক সময় কঠিন হয়ে পড়ে। কিছুটা সে রকম অবস্থায় এখন পড়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ‘আওয়ামী লীগের লোক’ হওয়ার পরও তিনি আওয়ামী লীগের ‘কেউ’ কি না, সে প্রশ্ন এখন তাঁকে শুনতে হচ্ছে।

আওয়ামী লীগের মনোনয়নে ২০১৮ সালের ডিসেম্বরে সিলেট-১ আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর মন্ত্রিসভাতেও ঠাঁই দেওয়া হয় এ কে আব্দুল মোমেনকে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের নেতৃত্ব দিতে তাঁকেই বেছে নেয় আওয়ামী লীগ। এখনো তিনি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। পাশাপাশি আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ দুটি কমিটির সদস্যও তিনি। এরপরও তিনি দলের কেউ নন বলে দাবি করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান। সভাপতিমণ্ডলীই আওয়ামী লীগের নীতিনির্ধারণী ফোরাম।

পররাষ্ট্রমন্ত্রীর একটি বক্তব্য প্রসঙ্গে গত শনিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে আবদুর রহমান বলেছিলেন, ‘প্রশ্ন হলো, তিনি তো (পররাষ্ট্রমন্ত্রী) আমাদের দলের কেউ নন। সুতরাং আমাদের দল তাঁর এই বক্তব্যে বিব্রত হওয়ার কোনো প্রশ্নই ওঠে না। তবে অনুরোধ করব তাঁকে যে তাঁর কথাবার্তায়, তাঁর দায়িত্বশীল আচরণের ভেতর দিয়ে এমন কিছু বলবেন না, যাতে কোনো দুষ্ট লোকেরা এর সুযোগ নিতে পারে এবং মানুষকে বিভ্রান্ত করতে পারে। সে ব্যাপারে তিনি সতর্ক থাকবেন।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION