1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন

বরিশালে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এর উদ্যোগে মহান শিক্ষা দিবস পালিত

  • প্রকাশিত : শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০
  • ৫৭৯ জন সংবাদটি পড়েছেন।

বরিশাল প্রতিনিধিঃ মহান শিক্ষা দিবস উপলক্ষে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল জেলা ও মহানগর শাখার উদ্যোগে নানা কর্মসূচি পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে নগরীর ফকিরবাড়ী রোড থেকে ব্যানার-ফেস্টুন সহ একটি র‌্যালি বের বের করে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে অশ্বিনী কুমার চত্বরে এসে শেষ হয়।

র‌্যালি শেষে অশ্বিনী কুমার হল চত্বরে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে শিক্ষা খাতের দূর্নীতি বাণিজ্যিকীকরণ ইত্যাদি বিষয় তুলে ধরেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতারা।

পরে কীর্তনখোলা মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বরিশাল জেলা শাখার সভাপতি সাগর দাস আকাশ ও পরিচালনা করেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বরিশাল মহানগর শাখার সভাপতি প্রতিভা রায়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন বাসদ বরিশাল জেলা শাখার সদস্য সচিব ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডা. মনীষা চক্রবর্তী, বাসদ বরিশাল জেলা শাখার আহবায়ক ইমরান হাবিব রুমন, বাসদ সমর্থক ও অভিভাবক প্রতিনিধি শরফুদ্দিন নান্টু, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বি এম কলেজ শাখার সদস্য বিজন শিকদার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক সুজন শিকদার, দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম, সদস্য মারিয়া আক্তার, মানসুরা লামিয়া, মো: সোহান খান, মাহমুদুন্নবী বিপুল, সাইমন, সাজিদ হোসেন ফারাবি, শাহীনুর প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ১৯৬২ সালের ১৭ সেপ্টেম্বর স্বৈরাচারী আইয়ুব সরকার প্রনীত শরীফ শিক্ষা কমিশন প্রনীত বাঙালীদের শিক্ষাবঞ্চিত করার ষড়যন্ত্রমূলক শিক্ষানীতির বিরুদ্ধে ছাত্রদের আন্দোলনে শহীদ হন মোস্তফা, বাবুল, ওয়াজিউল্লাহ। সেই থেকে বাংলাদেশের প্রগতিকামী সংগ্রামী ছাত্রজনতা এই দিনটিকে শিক্ষা দিবস হিসেবে পালন করে আসছে। স্বাধীনার পরেও দেশে শিক্ষার অধিকার প্রতিষ্ঠা হয়নি উল্লেখ করে বক্তারা বলেন, শিক্ষাখাতে বাজেট প্রতিবছরই কমে যাচ্ছে। শিক্ষার বাণিজ্যিকীকরণ এগিয়ে চলছে দুর্বার গতিতে। শিক্ষা এখন ব্যবসায়ীদের হাতের পণ্যে পরিণত হয়েছে।

বক্তারা করোনাকালীন সময়ে শিক্ষার্থীদের কমপক্ষে এক বছরের বেতন-ফি মওকুফ করা সহ শিক্ষার্থীদের মেসভাড়া মওকুফে সরকারি বরাদ্দ দেয়ারও দাবি জানান। একইসাথে পর্যাপ্ত আয়োজন ছাড়া অনলাইন ক্লাস বাতিল করার দাবি জানান এবং ছাত্রদের ডিভাইস সরবরাহ ও ইন্টারনেট ব্যবহারে বরাদ্দ দিয়ে অনলাইন ক্লাশ নেয়ার দাবি জানান। বক্তারা শিক্ষার্থীদের প্রতি শিক্ষা দিবসের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বর্তমান সময়ে শিক্ষা রক্ষার আন্দোলনকে জোরদার করার দাবি জানান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION