1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৭ পূর্বাহ্ন

সাংবাদিক রোজিনার মুক্তির দাবীতে বরিশালে সাংবাদিকদের বিক্ষোভ

  • প্রকাশিত : বুধবার, ১৯ মে, ২০২১
  • ২৬৯ জন সংবাদটি পড়েছেন।

আব্দুল্লাহ আল হাসিব, বরিশাল:

দৈনিক প্রথম আলো পত্রিকার সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে আটকে নির্যাতন ও মামলার ঘটনায় প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেছে বরিশালের সাংবাদিকেরা।

মঙ্গলবার সকালে বরিশাল রিপোর্টার্স ইউনিটির আয়োজনে সাংবাদিক রোজিনা ইসলামকে অবিলম্বে মুক্তির দাবিতে প্রতিবাদ বিক্ষোভ হয়। বিক্ষোভে সাংবাদিক হয়রানি ও নির্যাতনে জড়িতের আইনের আওতায় এনে বিচারের দাবী তোলা হয়।

এসময় সাংবাদিকদের বিভিন্ন সংগঠন একত্মতা প্রকাশ করে বিক্ষোভে অংশ নেয়। বিক্ষোভ মিছিলটি অশ্বিনী কুমার হলের সামনে সদর রোড হয়ে বিবির পুকুরপাড় হয়ে রিপোর্টার্স ইউনিটির সামনে গিয়ে শেষ হয়।

এর আগে, অশ্বিনী কুমার হলের সম্মুখে ঘণ্টাব্যাপি মানবন্ধন করে সাংবাদিকেরা। এতে সভাপতিত্ব করেন রিপোর্টার্স ইউনিটির সভাপতি সিনিয়র সাংবাদিক নজরুল বিশ্বাস। এতে বক্তব্য রাখেন, রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি সুশান্ত ঘোষ, বর্তমান সাধারণ সম্পাদক মিথুন সাহা, সাবেক সাধারণ সম্পাদক বাপ্পি মজুমদার এবং দৈনিক প্রথম আলো পত্রিকার বরিশাল অফিস প্রধান এম. জসীম উদ্দিন প্রমুখ।

সাংবাদিক নেতৃবৃন্দ রোজিনার ওপর এই হামলা ও মামলায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন। এবং নারী সাংবাদিককে দ্রুত মুক্তি দেওয়ার দাবি রাখেন। এসময় সাংবাদিকেরা হুঁশিয়ারি উচ্চরণ করে বলেন, স্বল্পসময়ের মধ্যে রোজিনাকে মুক্তি না দিলে সাংবাদিক সমাজ দাবি আদায়ে আন্দোলন ঘোষণা দিয়ে মাঠে নামবে, যা বরিশাল থেকেই শুরু হবে বলে ঘোষণা দেওয়া হয়।

এদিকে এ ঘটনায় প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে ‘নিউজ এডিটরস্ কাউন্সিল, বরিশাল। সংগঠনটির সভাপতি হাসিবুল ইসলাম ও সাধারণ সম্পাদক খন্দকার রাকিব মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এই প্রতিবাদ জানিয়েছেন।

সেই সাথে সাংবাদিক নেতৃত্ব রোজিনার ওপর হামলা ও মামলায় জড়িতদের বিচারের আওতায় আনাসহ শাস্তির দাবি রাখেন। এবং আলোচিত নারী সাংবাদিককে শিগগিরই মুক্তি দাবি জানিয়েছেন।

প্রসঙ্গত, অনুমতি ছাড়া করোনাভাইরাসের ভ্যাকসিনের সরকারি নথির ছবি তোলার অভিযোগে দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে পাঁচ ঘণ্টা আটকে রাখার পর শাহবাগ থানা পুলিশে সোপর্দ করে স্বাস্থ্য মন্ত্রণালয়। সোমবার (১৭ মে) রাত সাড়ে আটটার পরে শাহবাগ থানা পুলিশের একটি টিম সচিবালয় থেকে সাংবাদিক রোজিনা ইসলামকে নিয়ে যায়।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রোজিনা ইসলামের বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব সিব্বির আহমেদ ওসমানী লিখিত অভিযোগ দায়ের করেছেন। এদিন দুপুরে স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়ার একান্ত সচিব সাইফুল ইসলাম ভূঁইয়ার অনুপস্থিতিতে অফিস কক্ষে ঢুকলে সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে অনুমতি ছাড়া করোনাভাইরাসের ভ্যাকসিনের সরকারি নথির ছবি তোলার অভিযোগ ওঠে।

এ বিষয়ে পরিবারের সদস্যরা জানান, সোমবার দুপুরে এক সোর্সের কাছ থেকে কিছু কাগজ সংগ্রহ করে স্বাস্থ্য মন্ত্রণালয়ে যান দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলাম। এসময় স্বাস্থ্য সচিব তার কক্ষে না থাকায় প্রথমে ঢুকতে না চাইলেও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের অনুরোধে রুমে প্রবেশ করেন তিনি।
পরিবারের সদস্যরা আরও জানান, রুমে প্রবেশ করে একটি পত্রিকা পড়তে শুরু করলে হঠাৎ করেই মন্ত্রণালয়ের সাত আটজন কর্মী রোজিনা ইসলামের ব্যাগ ছিনিয়ে নিয়ে কিছু কাগজপত্র ব্যাগে ঢুকিয়ে তার বিরুদ্ধে নথি চুরির অভিযোগ এনে হেনস্তা শুরু করে।
এরপর দীর্ঘ প্রায় ছয় ঘণ্টা একটি কক্ষে আটকে রাখার পর রাত সাড়ে আটটার দিকে শাহবাগ থানা পুলিশের একটি টিমের হাতে রোজিনা ইসলামকে হস্তান্তর করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিভিন্ন সময়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় পরিকল্পিতভাবে রোজিনা ইসলামকে ফাঁদে ফেলা হয়েছে বলেও অভিযোগ পরিবারের সদস্যদের। পুলিশ জানিয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অভিযোগের পরিপ্রেক্ষিতে সাংবাদিক রোজিনা ইসলামকে থানায় আনা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION