1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৯ পূর্বাহ্ন

সিপিপি’র সহযোগিতায় চরকলমিতে সুন্দরভাবে কোভিড ১৯ গণটিকাদান সম্পন্ন

  • প্রকাশিত : বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ৯১৪ জন সংবাদটি পড়েছেন।

চরকলমি প্রতিনিধি:

আজ সারা দেশে একযোগে ইউনিয়ন পর্যায়ে কোভিড ১৯ গণটিকাদান কার্যক্রম শুরু হয়েছে। এক‌ই সাথে আজ ভোলার চরফ্যাশন উপজেলার বিভিন্ন ইউনিয়নে মোট ২২টি কেন্দ্রে করোনার গণটিকাদান কার্যক্রম শুরু হয়েছে। বাঘায় প্রথম দিনে প্রায় ১৩ হাজার ২শ’ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। এরমধ্যে চরকলমি ইউনিয়ন টিকাদান কেন্দ্র মায়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৬’শ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য নিয়ে সুন্দর ও সফলভাবে স্বাস্থবিধি মেনে ও সামাজিক দুরত্ব বজায় রেখে তাদের কার্যক্রম সম্পন্ন করতে দেখা গেছে।

আজ সকাল ৯টা থেকে শুরু হওয়া টিকাদান কার্যক্রম চলে বেলা ৩টা পর্যন্ত। অগ্রাধিকার ভিত্তিতে পঞ্চাশোর্ধ্ব বয়স্ক, নারী ও শারীরিক প্রতিবন্ধী এবং দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের জনগোষ্ঠীকে টিকা দেওয়া হচ্ছে।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ কাউছার আহমেদ মাস্টার অতিরিক্ত চাপ এড়ানোর জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে আগে থেকেই ৬’শ জন টিকা গ্রহীতাকে ফরম বিতরণের করে টিকা গ্রহণের জন্য উপস্থিত করেন। হলেও অতিরিক্ত লোকের কোন চাপ সৃষ্টি হয়নি। অন্যদিকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির যৌথ কার্যক্রম ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) স্বেচ্ছাসেবকদের সহায়তার কারণে খুব সুন্দর ও সুশৃঙ্খল ভাবে টিকাদান কার্যক্রম সম্পন্ন হয়। বয়স্ক ও প্রতিবন্ধীদের সামাজিক দূরত্ব বজায় রেখে চেয়ারে বসিয়ে তাদের টিকা দেওয়ার ব্যবস্থা করেন।

টিকা গ্রহণের জন্য কাউকেই অনলাইনে রেজিস্ট্রেশন করার কোনো ঝামেলা পোহাতে হয়নি। শুধুমাত্র ইউনিয়ন পরিষদ প্রদত্ত ফরম পূরণ করার মাধ্যমে জাতীয় পরিচয় পত্র দেখিয়ে টিকা গ্রহণ করা সম্ভব হয়েছে।

উপজেলার প্রতিটি ইউনিয়নে একটি করে টিকাদান কেন্দ্র রয়েছে। এছাড়া পৌরসভা এলাকার বসবাসরতরা পৌরসভার টিকাদান কেন্দ্রে এবং যারা অনলাইনে আবেদন করেছেন তাদেরকে স্থানীয় চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা গ্রহণের সুযোগ  পেয়েছেন।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার পক্ষ থেকে জানানো হয়, আজকে উপজেলার ২১টি ইউনিয়নে ও ১টি পৌরসভায় ৬শ’ জন করে মোট ১৩ হাজার ২শ’ জনকে করোনা ভ্যাকসিন দেওয়া হচ্ছে। এই টিকা গ্রহণে কোনো নেগেটিভ কিছু পাওয়া যায়নি। বৃদ্ধ, বয়স্ক ও প্রতিবন্ধীদের টিকা গ্রহণে আগ্রহ বেশি দেখা গেছে। প্রতিটি টিকাদান কেন্দ্রে পর্যায়ক্রমে সরকারিভাবেই উপজেলার সকল জনগোষ্ঠীকে এই করোনা ভ্যাকসিন দোওয়া হবে চরফ্যাশন স্বাস্থ্য কমপ্লেক্স এর মাধ্যমে। চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন বলেন, চরফ্যাশন উপজেলার প্রতিটি ইউনিয়নে টিকা কার্যক্রম চলমান রয়েছে। আমি এসব ইউনিয়ন পরিদর্শনে গিয়েছি এবং সরকারি নির্দেশনামতো সুষ্ঠুভাবে ১৩ হাজার ২শ’ জনকে করোনার টিকা প্রদান করা হবে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সদস্যদের পাশাপাশি সিপিপি স্বেচ্ছাসেবক, আনসার বাহিনী এই কার্যক্রমে সহযোগিতা করেছে।

চরকলমি ইউনিয়ন টিকাদান কর্মসূচি’র স্বাস্থ্য সহকারী শাহাদুল ইসলাম বলেন, আমরা প্রথম দিনে আমাদের সরকারি লক্ষ্যমাত্রা সম্পূর্ণ করতে পেরেছি। এতে আমাদের সহযোগিতা করেছেন ইউনিয়ন পরিষদ, আমাদের পাশে ছিলেন ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) স্বেচ্ছাসেবক, আনসার বাহিনী, ছাত্রলীগ, যুবলীগ। আজকের কার্যক্রমে আমাদের সাথে সিপিবর ছয়জন স্বেচ্ছাসেবক কাজ করেছে তাদের সহযোগিতা না পেলে আমাদের হয়তো লক্ষ্যমাত্রা অর্জন করতে অনেক ঝামেলা পোহাতে হতো।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)’র চরকলমি ইউনিয়নের ইউনিয়ন টিম লিডার মোঃ মিজানুর রহমান বলেন, উপজেলা সিপিপি অফিস থেকে কোভিড ১৯ গণটিকাদান কার্যক্রমে ২ জন স্বেচ্ছাসেবক দেওয়ার কথা বলেন। আমি টিকাদান কেন্দ্র পরিদর্শন করে আমাদের উদ্যোগে ৩ জন মহিলা স্বেচ্ছাসেবক সহ মোট ছয়জন শিক্ষিত ও উপযুক্ত স্বেচ্ছাসেবক সারাদিনের জন্য নিযুক্ত করি। এতে কার্যক্রমের লক্ষ্যমাত্রা অর্জন সহজ হয়। ভবিষ্যতে এধরণের কার্যক্রমে সিপিপি’র সকল সহযোগিতা অব্যাহত থাকবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION