1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন

দুর্নীতি ও অনিয়মের স্বর্গরাজ্যে মোজাহিদ; রাজস্ব হারাচ্ছে বরিশাল জেলা পরিষদ।। দেশ আলো

  • প্রকাশিত : বুধবার, ১৪ ডিসেম্বর, ২০২২
  • ৩৭৬ জন সংবাদটি পড়েছেন।

অনলাইন ডেস্কঃ প্রত্যন্ত অঞ্চলের প্রান্তিক মানুষের দোরগোড়ায় সেবা পৌছে দিতে নতুন করে ঢেলে সাজানো হচ্ছে বরিশাল জেলা পরিষদ। সম্প্রতি জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান যোগদানের পর থেকে জেলা পরিষদের দুর্নীতিবাজ কর্মচারীদের মধ্যে শুরু হয়েছে দৌড় ঝাপ।একই সাথে স্টাফদের মধ্যে সৃষ্টি হয়েছে বদলী আতংক। আর এদের মধ্যে দুর্নীতির শীর্ষে রয়েছে পরিষদের উচ্চমান সহকারী মোজাহিদুল ইসলাম।

গত কয়েক দিন পূর্বে অফিস কক্ষে সংবাদকর্মীদের সামনে নবাগত চেয়ারম্যান হুংকার দিয়ে বলেছেন আপনাদের কাছে জিম্মি হয়ে রয়েছে বরিশাল জেলা পরিষদ। আপনারা ভালো হয়ে যান। আপনারা অন্যত্র বদলী হয়ে যান। না হয় আপনাদের বিরুদ্ধে ব্যাবস্থা নেয়া হবে।

জানা গেছে, বরিশাল জেলা পরিষদের অধীনে ১৭টি মার্কেট ৩৭৯ টি স্টল, ৪৪৩টি প্লট, ১৯টি খেয়াঘাট, ৫০টি পুকুর রয়েছে। বরিশাল জেলা পরিষদের সকল সম্পত্তি উচ্চমান সহকারী মাওলানা মোজাহিদুল ইসলাম লিজ দিয়ে থাকেন। টাকার বিনিময়ে তিনি জেলা পরিষদের অনেক অনিয়মও নিয়মে পরিনত করেন।

তার ভয়ঙ্কর থাবা থেকে বরিশাল শিশু পার্কের পিছনে বরিশাল জেলা পরিষদের মালিকানাধীন ডাকবাংলো নির্মানের জায়গাও রেহাই পায়নি। ওই ডাকবাংলোর জমি মোটা অংকের টাকার বিনিময়ে নিজ এলাকার আত্মীয়-স্বজনদের নামে লিজ নিয়ে পরে বিভিন্ন লোকের কাছে নাম পরিবর্তন করে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন দুর্নীতিবাজ মোজাহিদুল ইসলাম। বিগত চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের ভুল বুঝিয়ে মেডিকেল কলেজ হাসপাতালের সামনে, বান্দ রোড, বটতলা মার্কেট, মরক খোলার পুল সংলগ্ন মার্কেট, জেলা পরিষদ অফিস সম্মুখ মার্কেটের ছাদ সহ প্রায় ১৭টি মার্কেটের ছাদ মোটা অংকের টাকার বিনিময় অবৈধভাবে লিজ দিয়েছেন মোজাহিদ।

নগরীর রূপাতলী লালারদিঘীরপাড় এলাকার বাসিন্দা হিরু বেগম এর কাছ থেকে ২ লক্ষ টাকার বিনিময় মোজাহিদ জমি লিজ দেয়। সেই সুবাদে জমি দখল নেয়। কিন্তু জমিতে থাকা একটি গাছ আমি কর্তন করলে এলাকাবাসী বাধা দেয়। এবং জেলা পরিষদ কর্তৃপক্ষকে জানানো হলে মোজাহিদকে ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশ দেয়। কিন্তু‘ মোজাহিদ হিরু বেগম এর কাছ থেকে পুনরায় মোটা অংকের টাকা গ্রহণ করে কোনো প্রকার ব্যবস্থা গ্রহণ করেনি। উক্ত জমি কোন প্রক্রিয়া লিজ দেয়া হয়েছে সাংবাদিকরা একাধিকবার মোজাহিদ এর কাছে তথ্য অধিকার আইনে তথ্য চাইলেও তো এখন পর্যন্ত দেয়নি।

এর আগে বেশ কয়েক বার জাতীয় ও স্থানীয় পত্রিকায় দুর্নীতির সংবাদের শিরোনাম হয়েছিলেন এই মোজাহিদ। তবে আইনী কোনো ব্যবস্থা গ্রহণ করেনি জেলা পরিষদ কর্তৃপক্ষ। তাই ভুক্তভোগীদের দাবী নতুন চেয়ারম্যান এ সকল দুর্নীতিবাজ কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবেন।

সূত্রে আরো জানায়, জেলা পরিষদের দোকান মালিকদের কাছ থেকে নামে মাত্র ভাড়া আদায় করছে মুজাহিদ। দুর্নীতিবাজ মোজাহিদ এর কারণে একেকজন দোকান মালিকরা কোটি কোটি টাকার মালিক হয়ে যাচ্ছে। একাধিক দোকানের ভাড়াটিয়া জানান ২ কিংবা ৩ হাজার টাকা জেলা পরিষদের নিজস্ব তহবিলে জমা দেন। নাম প্রকাশে অনিচ্ছুক ভুক্তভোগী দোকান ভাড়াটিয়ারা জানান, প্রতিমাসে প্রতিটা স্টল বাবদ আমাদের কাছ থেকে আদায় করছেন ২৫ থেকে ৩০ হাজার টাকার অধিক। আমরা যে পরিমান টাকা প্রতিমাসে প্রতিটা স্টল বাবদ লিজগ্রহীতাকে ভাড়া দেই তা যদি জেলা পরিষদের তহবিলে সঠিকভাবে জমা হতো তাহলে সরকারের রাজস্ব কয়েকগুন বেড়ে যেতো। কিন্তু মাঝ খানে দোকান মালিকরা আমাদের ভাড়াটিয়াদের রক্তচুসে খাচ্ছে। যার মহা নায়ক মাওলানা লেভাজদারী মোজাহিদ।স্টল ভাড়া দিতে গেলে যাতায়াত ও পিয়নদের কথা বলে অতিরিক্ত টাকা আমাদের কাছ থেকে আদায় করে। আমরা জেলা পরিষদের স্টল ভাড়া দিতে গেলে বিভিন্ন ওজুহাত দেখিয়ে টাকা জমা নেয় না। যার কারণে জেলা পরিষদের মার্কেট ভাড়া বাবদ লক্ষ লক্ষ টাকা বকেয়া রয়েছে বলে জানা গেছে। কিন্তু‘ এই মোজাহিদের কারণে সরকার হারাচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব।

সূত্রে জানা গেছে, বরিশাল নগরীর জিয়া সড়ক এলাকার আয়সা বেগম এর নামে জমি লিজ বাবদ ১ লক্ষ টাকা আদায় করেন মোজাহিদ। মড়ক খোলার পুল সংলগ্ন রাস্তার পাশের্ব ২০ ফুট জমি লিজ দেয়ার কথা বলে নগরীর আরিফ নামের এক জনের কাছে হাদিয়া স্বরুপ ৫০ হাজার টাকা দাবী করেন। তিনি টাকা দিতে না পারায় তার পক্ষে জমি লিজ নেয়া সম্ভব হয়নি। তিনি বেশ কয়েক বার জেলা পরিষদের বারান্দায় ঘুরেও তার জমি লিজ পাইনি। একই স্থানের জমি রুইয়ার পুল এলাকার মনির নামের এক লোকের কাছে ৫০ হাজার টাকা নগদ পাওয়ায় মোজাহিদ জমি লীজের ব্যবস্থা করে দেন। আরিফ তৎকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা কাছে মৌখিক অভিযোগ দিলে তৎকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ মানিকহার রহমান ঘটনার সত্যতা পেয়ে ২০২০ সালের ২২ জুলাই বরিশাল বিভাগীয় কমিশনার কার্যালয় থেকে তাকে পিরোজপুরে বদলী করা হলেও মোটা অংকের টাকার বিনিময়ে বদলী আদেশ বাতিল করে স্বপদে পুনরায় বহাল তবিয়তে রয়ে গেছে। এছাড়াও মুজাহিদ ২০০২ থেকে অদ্য পর্যন্ত প্রায় ২১ বছর যাবৎ বরিশাল জেলা পরিষদে রাম রাজত্ব করে আসছে। কোন প্রকার বদলী না হওয়ার কারণে বরিশাল জেলা পরিষদ মোজাহিদ এর কাছে জিম্মি হয়ে পড়েছে সেবা গ্রহীতাগণ। মোজাহিদ ও জেলা পরিষদের অনেক কর্মচারী ২০ থেকে ২৫ বছর যাবৎ একই কর্মস্থলে থাকার কারেণ দুর্নীতি ও অত্যাচারে সেবাগ্রহীতাগণ দিশেহারা হয়ে পরেছে। তারা মনে করছেন জেলা পরিষদ তাদের বাপদাদার সম্পত্তি। বিভিন্ন সময় বদলী আদেশ হলেও তাদের খুঁটির জোড়ের কারণে তারা স্ব-পদে বহাল রয়ে গেছে।

মোজাহিদুল ইসলামকে প্রতিটি স্টল এর নাম পরিবর্তনের জন্য ৫/৬ লক্ষ টাকা দিতে হয়। এই টাকার মালিক মোজাহিদ একাই বহন করে। গত ২২ জুন ২০২১ সনে স্থানীয় কয়েকটি পত্রিকায় জেলা পরিষদের দোকান সম্পর্কিত জরুরী বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তাতে উল্লেখ করা হয় পরিষদের অনুমতি ছাড়া অন্যকে হস্তান্তার করেছেন অথবা ভাড়া দিয়েছেন যা চুক্তিপত্রের শর্তের পরিপন্থি। অনুমতি ছাড়া দোকান হস্তান্তর ভাড়া দেয়া হয়েছে প্রমাণিত হলে বরাদ্দাদেশ বাতিল বলে গণ্য হবে উল্লেখ্য রয়েছে। কিন্তু‘ আজ পর্যন্ত তার কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

এ সকল দুর্নীতি ও অনিয়ম সম্পর্কে অভিযুক্ত মোজাহিদ এর কাছে জানতে চাওয়া হলে তিনি সব অভিযোগ অস্বীকার করে বলেন,আমার বিরুদ্ধে আনা অভিযোগ সত্য নহে।খোদার কসম,সবই ষড়যন্ত্র।
এ ব্যাপারে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আহসান হাবিব জানান, বিষয়টি আমার জানা ছিলনা।তদন্ত পূর্বক যথাযথ ব্যাবস্থা নেয়া হবে।

কার্টেসীঃ বরিশাল বানী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION