1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

লালমোহনে অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

  • প্রকাশিত : মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩
  • ১৭৫ জন সংবাদটি পড়েছেন।

অপু হাসান। লালমোহন (ভোলা) প্রতিনিধি:

ভোলার লালমোহনে গ্রীণ লাইফ ডায়াগনষ্টিক অ্যান্ড হসপিটালে অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় প্রসূতি মায়ের অবস্থাও আশঙ্কাজনক হওয়ায় তাকে দ্রুত ভোলা সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। ওই প্রসূতি উপজেলার বদরপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের নাজিরপুর এলাকার প্রবাসী রিয়াজের স্ত্রী সিমু। সোমবার সকালে লালমোহন পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের হাজি জুলফিকার মিয়া মার্কেটে অবস্থিত ওই বেসরকারি হসপিটালে এ ঘটনা ঘটে।

প্রসূতির বোন রুনা জানান, রোববার রাতে সিমুর প্রসব ব্যথা দেখা দিলে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করি। এ সময় সিমুর আলট্রাসনোগ্রামের দরকার হওয়ায় গ্রীণ লাইফ ডায়াগনষ্টিক অ্যান্ড হসপিটালে যাই। সেখানের ডাক্তার শাহনাজ পারভীনের কাছে আলট্রাসনোগ্রামের রিপোর্ট দেখাতে গেলে তিনি প্রসূতিকে ওই ডায়াগনষ্টিক অ্যান্ড হসপিটালে ভর্তি হতে বলেন। শাহানাজ পারভীন লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসারও, তাই তার কথা বিশ্বাস করে আমরা ওই ডায়াগনষ্টিক অ্যান্ড হসপিটালেই সিমুকে ভর্তি করাই। কিন্তু সোমবার ভোরে যখন সিমুর প্রসব ব্যথা দেখা দেয় তখন ডাক্তার শাহনাজ পারভীনকে অনেক খুঁজেও পাইনি। এক পর্যায়ে ওই ডায়াগনষ্টিক অ্যান্ড হসপিটালের ক্লিনার পারভীন ও নার্স সোনিয়া এসে সিমুর ডেলিভারি করায়। এজন্যই নবজাতক শিশুটি মারা যায়। একই সাথে সিমুর অবস্থাও আশাঙ্কাজনক হয়ে পড়ে।

এ ব্যাপারে ডাক্তার শাহনাজ পারভীন বলেন, ওরা আমার কাছে ভিজিট দিয়ে দেখাতে এসেছে। রোগির অবস্থা দেখে সিজারের পরামর্শ দেই। তবে রোগির স্বজনরা নরমাল ডেলিভারির জন্য অপেক্ষায় ছিল। নরমাল ডেলিভারি করতে গিয়ে নবজাতক শিশুটি মারা গেছে।

এ বিষয়ে গ্রীণ লাইফ ডায়াগনষ্টিক অ্যান্ড হসপিটালের পরিচালক আক্তার হোসেন ঝন্টু বলেন, আমি বিষয়টি জানিনা। শুনেছি ওরা দায়িত্ব অবহেলা করছে। আমরা বিষয়টি খতিয়ে দেখছি, আসলে কী ঘটেছিল।

লালমোহন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. তৈয়বুর রহমান বলেন, ডাক্তার শাহানাজ পারভীন বিনা বেতনে ৬ মাসের ছুটিতে আছেন। ছুটিতে থাকাকালীন তিনি কি করেন তা আমার জানা নেই। তবে স্বাস্থ্য কমপ্লেক্সে আসা কোন রোগিকে বেসরকারি কোনো ডায়াগনষ্টিক বা হসপিটালে ভর্তি হতে উৎসাহিত করার যে অভিযোগ তোলা হয়েছে, তা আমরা জেনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

উল্লেখ্য, লালমোহনে ব্যাঙের ছাতার মত গড়ে উঠেছে প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টার। এসবের বেশির ভাগেরই কোনো অনুমোদন নেই বলে জানা যায়। এরআগে, প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় গ্রীণ লাইফ ডায়াগনষ্টিক অ্যান্ড হসপিটালকে জরিমানা করেছিলেন লালমোহনের সাবেক ইউএনও।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION