1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৭ পূর্বাহ্ন

আম্পানে বিপর্যস্ত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মোবাইল নেটওয়ার্ক

  • প্রকাশিত : শনিবার, ২৩ মে, ২০২০
  • ৬৯৮ জন সংবাদটি পড়েছেন।

ঘূর্ণিঝড় দুর্গত এলাকায় টেলিকম নেটওয়ার্কের অবকাঠামোতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহীর প্রায় ৫০ থেকে ৬০ শতাংশ মোবাইল সাইট (টাওয়ার) ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে টেলিকম সেবাকে ব্যাহত করে। বিদ্যুৎ না থাকার পরও সংশ্লিষ্ট এলাকার ক্ষতিগ্রস্ত টাওয়ারগুলো সচল রাখার চেষ্টা করছে মোবাইল ফোন অপারেটররা।

মোবাইল অপারেটরদের সংগঠন এমটব মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল (অব) এস এম ফরহাদ গণমাধ্যমকে বলেন, সাইক্লোন আম্পানে দেশের টেলিকম নেটওয়ার্ক অবকাঠামোয় অনেক ক্ষতি করেছে। খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহীর প্রায় ৫০ থেকে ৬০ শতাংশ মোবাইল সাইট এই দানবীয় ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে টেলিকম সেবা দারুণভাবে বিঘ্নিত হয় ঐ এলাকাগুলোতে।

মোবাইল অপারেটররা বলছেন, ‘ঘূর্ণিঝড় আম্ফানে এক-তৃতীয়াংশ টাওয়ার ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে পুনঃসংযোগের চেষ্টা তারা চালিয়ে যাচ্ছেন।

রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বলেন, ‘ঘূর্ণিঝড়ে উপকূলবর্তী ও সংলগ্ন এলাকায় রবির প্রায় ২ হাজার ৫০০ সাইট সংযোগ বিছিন্ন রয়েছে। এগুলো পুনরায় চালু করতে টেকনোলজি টিম কাজ করছে। তবে জরুরি পরিষেবা হিসেবে উপকূলবর্তী এলাকায় মোবাইল সেবা চালু করার জন্য বিদ্যুত্ বিভাগ বিশেষ করে পল্লি বিদ্যুতের সহযোগিতা প্রয়োজন।’

গ্রামীণফোনের হেড অব এক্সটার্নাল কমিউনিকেশনস মুহাম্মদ হাসান বলেছেন, ‘নেটওয়ার্ক চালু রাখতে গ্রামীণফোন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ঘূর্ণিঝড়ে খুলনা, বরিশাল, রাজশাহী ও রংপুর বিভাগের ফাইবার ও বৈদ্যুতিক সংযোগে ব্যাপক ক্ষতি হয়েছে।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION