1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৬ পূর্বাহ্ন

কর্মক্ষেত্রে একজন স্বাস্থ্যকর্মী যেভাবে করোনা সংক্রমন এড়িয়ে চলবেন

  • প্রকাশিত : সোমবার, ৬ জুলাই, ২০২০
  • ৭৬৯ জন সংবাদটি পড়েছেন।

ডা. মো ছায়েদুল হকঃ

করোনাযুদ্বে সম্মুখভাগে থেকে যারা লড়াই করছেন তাদের মধ্যে সবচেয়ে অগ্রবর্তী ও ঝূকিপূর্ণ দল হলো স্বাস্থ্যকর্মী। যেহেতু স্বাস্থকর্মীদেরকে সরাসরি করোনা রোগীর সংস্পর্শে দীর্ঘক্ষণ থাকতে হয় তাই খুব সহজেই তাদের করোণা সংক্রমনের ঝূকি থেকে যায়। সরাসরি করোনা রোগীর সংস্পর্শে আসা চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীদের সর্বোচ্চ সাবধানতা অবলম্বন করতে হবে ব্যক্তিগত সুরক্ষার বিষয়ে। দুটি কারণে স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার বিষয়টিকে অগ্রাধিকার দিতে হয়। প্রথমত স্বাস্থ্যকর্মীদের সেবা প্রদান নিরবিচ্ছন্ন রাখতে হলে তাদের সূস্থ থাকা এবং শারীরিকভাবে সামর্থ্যবান থাকা জরুরী। দ্বিতীয়ত স্বাস্থ্যকর্মী নিজেই আক্রান্ত হলে এবং এমতাবস্থায় চিকিৎসা প্রদানে নিয়োজিত থাকলে নিজেই অন্যজনকে সংক্রমিত করতে থাকবেন।

পৃথিবীর বিভিন্ন দেশের অভিজ্ঞতায় দেখা যাচ্ছে বেশীরভাগ ক্ষেত্রেই স্বাস্থ্যকর্মীগন কর্ম ক্ষেত্রেই আক্রান্ত হয়ে থাকেন। উহানের এক সমীক্ষায় দেখা গেছে ৮৫% স্বাস্থ্যকর্মীই আক্রান্ত হয়েছেন কর্মস্থলে এবং এর প্রায় ৪০ ভাগ দায়ী যথাযথ মাস্ক ও গ্লোভস ব্যবহার নিশ্চিৎ না হওয়া।আরও যে কারণগুলি ইতিমধ্যে শনাক্ত করা হয়েছে তার মধ্যে অন্যতম ১. ব্যক্তিগত সুরক্ষাসামগ্রীর স্বল্পতা, ২. ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর যথাযথ ব্যবহারে সতর্কতার অভাব ৩. প্রশিক্ষনের ঘাটতি ৪. অতিরিক্ত কাজের চাপ ৫. প্রফেশনাল সুপারভিশন বা নিরীক্ষার অভাব ইত্যাদি। বাংলাদেশে স্বাস্থ্যকর্মীদের আক্রান্তের হার প্রায় ৪ শতাংশ। অন্যান্য দেশের তুলনায় এই হার অনেক বেশী।এত উচ্চ হারে স্বাস্থ্যকর্মীদের সংক্রমন হওয়াটা স্বাভাবিক নয়।চিকিৎসকদের এব্যপারে আরও সতর্কতার প্রয়োজন। কি কারণে এত উচ্চহারে স্বাস্থ্যকর্মী সংক্রমিত হচ্ছে বিষয়টি ক্ষতিয়ে দেখা উচিৎ।

কর্মস্থলে সংক্রমনের দুটি ধাপ বিবেচনা করা যায়। প্রথমত সরাসরি হাঁচি কাশি বা ড্রপলেটের মাধ্যমে সংক্রমন। এটিকে তরান্বিতে করে একজন স্বাস্থ্যকর্মী কতসময় ধরে এবং কত কম দূরত্বে রোগীর সংস্পর্শে আছেন।কি পরিমান ভাইরাস শ্বাসনালীতে প্রবেশ করে তার উপরও নির্ভর করে সংক্রমনের ঝূকি ও তীব্রতা।প্রত্যক্ষ ড্রপলেটের মাধ্যমে সংক্রমন প্রতিরোধে মাস্ক, গগলস, ফেস শীল্ড খুবই জরুরী ।দ্বিতীয় ধাপ বিবেচনা করা যায় অপ্রত্যক্ষ বা কন্টাক্ট বা স্পর্শের মাধ্যমে সংক্রমন। যেমন সংক্রমিত ব্যক্তির হাঁচি কাশি বা ড্রপলেট থেকে বা রোগীর স্পর্শ থেকে প্রাথমিকভাবে সাধারনভাবে ব্যবহৃত বস্তু সংক্রমিত হবে (সুইচ বোর্ড, লিফ্ট বাটন, দড়জার হাতল,চেয়ারের হাতল, টেবিল সারফেস, সরঞ্জামাধি, মোবাইল স্ক্রীন, লেপটপ বা কীবোর্ড ইত্যাদি) এবং পরবর্তীতে সূস্থ ব্যক্তি উক্ত বস্তুর সংস্পর্শে আসলে সেখান থেকে সংক্রমিত হতে পারে।এটিতে অসূস্থ ও সূস্থ ব্যক্তির হাত মূল ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে হাত ধূয়ার অভ্যাস ও সেনিটাইজেশন এবং গ্লোভস ব্যবহার করোণা সংক্রমন প্রতিরোধে মূল ভূমিকা পালন করে থাকে।

সংক্রমনের ঝূকি বিবেচনায় যে কোন স্থানকে দুইভাবে দেখা যায়। অধিকতর ঝূকিপূর্ণ অথবা কম ঝূকিপূর্ণ। অধিকতর ঝূকিপূর্ণ যেমন করোণা রোগীর সরাসরি সংস্পর্শে যারা যাচ্ছেন যেমন করোণা ওয়ার্ডে যারা কাজ করেন; যারা সেম্পল কালেকশন করেন ; করোণায় মৃতদেহ সৎকার করেন; করোণারোগী বহনকারী এম্বুলেন্সে যারা কাজ করেন; ট্রাইএজ এর মাধ্যমে আলাদা করা রোগীর চিকিৎসা প্রদানে নিয়োজিত কর্মী; ।কম ঝূকিপূর্ণ তারা যারা হাসপাতালে বা ব্যক্তিগত চেম্বারে সাধারন রোগীর চিকিৎসা প্রদান করে থাকেন।কম ঝূকিপূর্ণ অবস্থায় যারা কাজ করেন তাদের জন্য মাস্ক, গ্লোভস, গাউন পড়া যথেষ্ঠ হলেও যারা অধিকতর ঝূকিপূর্ণ অবস্থায় কাজ করেন তাদেরকে অবশ্যই পিপিই মানে মাস্ক গ্লোভস গাউনের সাথে গগলস বা ফেস শীল্ড, মাথার ক্যাপ, জুতার কভার ইত্যাদি পড়ে কাজ করতে হবে। ব্যক্তিগত চেম্বারেট্রাইএজ গঠন সম্ভব না হলে এপোয়েন্টমেন্ট দেওয়ার সময় রোগীর উপসর্গ আছে কি না জেনে নিতে হবে এবং উপসর্গ মনে হলে ব্যক্তিগত চেম্বারে এপোয়েন্টমেন্ট না দেওয়াই ভালো। হাসপাতালে ট্রাইএজ এর মাধ্যমে দ্রুত উক্ত রোগীকে আলাদা করে ফেলতে হবে এবং বিশেষ ব্যবস্থায় সর্বোচ্চ ব্যক্তিগত সুরক্ষা নিয়ে চিকিৎসা দিতে হবে। রোগীকে অবশ্যই মাস্ক পরিহিত থাকতে হবে।রোগীর সাথের এটেন্ডেন্স সর্বোচ্চ একজন এবং অবশ্যই মাস্ক পরিহিত থাকতে হবে এবং যথাসম্ভব সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে।

একটানা দীর্ঘসময় প্রচুর রোগীর মাঝে কাজ করা মনে হলো অধিকতর সময় অধিকতর পরিমান ভাইরাসের কাছে নিজেকে উন্মূক্ত করা।ফলে স্বাভাবিকভাবেই সংক্রমনের ঝূকি বেড়ে যাবে। কাজের চাপ, বিশ্রামের স্বল্পতা সংক্রমনেরএই ঝূকিকে আরও বাড়িয়ে দেয়।এক্ষেত্রে মানষিকভাবে উজ্জীবিত থাকা এবং শারিরীকভাবে ফিট থাকা, যথেষ্ঠ পরিমানে বিশ্রাম ও ঘুম করোণা সংক্রমন প্রতিরোধে সাহায্য করবে।তাই এক্ষেত্রে প্রয়োজন হলো কাজের বিরতি, একটু ফুসরত যেখানে কাজের দখলটা একটু কাটিয়ে নেওয়ার সূযোগ হয়।।

স্বাস্থ্যকর্মীদের করোনা সংক্রমনের ঝূকি কমিয়ে আনার লক্ষে কিছু বিষয় আমলে নেওয়া জরুরী।

১. ঝূকির মাত্রা বিবেচনায় নিয়ে স্বাস্থ্যকর্মীদের অবশ্যই ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী যথাযথভাবে ব্যবহার করতে হবে। উচ্চ ঝূকিপূর্ণ কর্মক্ষেত্র যেমন করোণা ওয়ার্ড, আইসিইউ, অপারেশন থিয়েটার, ট্রাইএজে কর্মরত , বিভিন্ন ল্যাব, ব্যক্তিগত চেম্বারে বা এক্সামিনেশন রুম যেখানে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয় সেসব ক্ষেত্রে গাইডলাইন মেনে সর্বোচ্চ সতর্কতার সাথে ব্যক্তিগত সুরক্ষা নিয়ে কাজ করতে হবে।

২. ট্রাইএজ গঠন ও পরিচালনায় এবং ব্যক্তিগত চেম্বারে রোগী বাছাইয়ে আরও যত্নবান হতে হবে। রোগী এবং তার এটেন্ডেন্স এর জন্য মাস্ক বাধ্যতামূলক করতে হবে। সম্ভব সর্বোচ্চ সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। রোগীকে রোগী দেখার কক্ষে প্রবেশের আগে বিশেষ করে ব্যক্তিগত চেম্বারে প্রবেশের আগে হাত মুখ সাবান দিয়ে ধূয়ে, সঠিকভাবে মাস্ক পড়ে প্রবেশ করার প্রেয়োজনীয় ব্যবস্থা করতে হবে।

৩. সম্ভাব্য অপারেশনের রোগীর বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। এক্ষেত্রে করোনা সংক্রমন মূল্যায়ন করা যতটুকু প্রয়োজন করতে হবে এবং অপারেশনের প্রতিটি ধাপে এবং পোষ্ট অপারেটিভ কেয়ারে সর্বোচ্চ সুরক্ষা নিয়ে কাজ করতে হবে।

৪. নিয়মিত হাত ধূয়া এবং ব্যবহারয বস্তুসামগ্রী((সুইচ বোর্ড, লিফ্ট বাটন, ডোড় হেন্ডেল,চেয়ারের হাতল, টেবিল সারফেস, সরঞ্জামাধি, মোবাইল স্ক্রীন, লেপটপ বা কীবোর্ড ইত্যাদি) নিয়মিত সেনিটাইজ করার ক্ষেত্রে শৈথিল্যতা পরিহার করতে হবে।। ব্যবহৃত যন্ত্র ও দ্রব্যসামগ্রী নিয়মিত সেনিটাইজ করা হচ্ছে কিনা সেটি নিশ্চিৎ করতে হবে।কর্মস্থল যথাসম্ভব জীবানুমূক্ত রাখতে হবে।

৫.ব্যক্তিগত সুরক্ষাসামগ্রীর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো মাস্ক। মাস্কের গুনগত মানের দিকে খেয়াল রাখতে হবে।নিজেই নিজের মাস্ক ও অন্যান্য সুরক্ষাসামগ্রী কন্টামিনেটেড করছেন কিনা তা অবশ্যই খেয়াল রাখতে হবে। মাস্কের বাহিরের দিকে কোনভাবেই স্পর্শ করা যাবে না। প্রয়েজনে মাস্কের ফিতা ধরে প্রয়োজনীয় এডজাষ্টম্যান্ট করা যেতে পারে।

৬. কর্মক্ষেত্রে চা পান বা আহার গ্রহন করার জন্য মাস্ক খোলে রাখতে হয়।আবার অনেকেরই একটানা অনেকক্ষন মাস্ক পড়ে থাকতে অসুবিধা হয়। সেক্ষেত্রে প্রথমত চেষ্টা করতে হবে এরকম বিরতি যত কম হয় ততই কন্টামিনেশনের সূযোগ কম। দ্বিতীয়ত বিরতিতে গেলে প্রথমে হাত ধূয়ে বা সেনিটাইজ করে মাস্ক পাশে ফিতা ধরে খুলে নির্দিষ্ট জায়গায় রাখুন যেখানে কন্টামিনেশনের সূযোগ কম। নির্দিষ্ট কাজ শেষে ভালভাবে হাত মূখ সাবান দিয়ে ধূয়ে আবারও সঠিক নিয়মে মাস্ক পড়ে নিন। সূযোগ থাকলে খুলে রাখা মাস্কটির বদলে ফ্রেস একটি মাস্ক ব্যবহার করুন।ব্যবহার করা মাস্কটি যথাযথভাবে সংরক্ষণ করুন। বিশেষ করে ঝূকিপূর্ণ কর্মস্থলে আলাদা মাস্ক ব্যবহার করাই উত্তম।

৭. গ্লোভস ব্যবহারে অধিকতর সতর্কতা প্রয়োজন। রোগীর দেখা বা বিশেষ কোন একটি কাজ শেষ হলে গ্লোভস বদলাতে হবে অথবা সেনিটাইজ করে নিতে হবে।গ্লোভস পড়া হাতে নাকে মুখে হাত দেওয়া বা মাস্ক স্পর্শ করা যাবে না।খালি হাতের সাবধানতা আর গ্লোভস পরিহিত হাতের সাবধানতা একই।গ্লোভস পড়া এবং খোলা সঠিক নিয়মে হচ্ছে কিনা খেয়াল রাখতে হবে।

৮. ব্যক্তিগত সুরক্ষাসামগ্রীর ব্যবহার ও ঝূকি এড়িয়ে কাজ করার বিষয়ে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষনের বিষয়টিকে আমলে নেওয়ার পাশাপাশি কর্মক্ষেত্র অধিকতর নিরাপদ ও সংক্রমন ঝূকিমুক্ত করনে আরও মনোযোগ ও তদারকির ব্যবস্থা আবশ্যক। কর্মক্ষেত্রে সহকর্মীদের কাছ থেকেও যথাসম্ভব সামাজিক দূরত্ব বজায় রাখার চেষ্টা করতে হবে।স্বাস্থ্যকরর্মী কেউ অসুস্থতাবোধ করলে করোণা টেষ্ট করায় অগ্রাধিকার দিতে হবে। তা না হলে তার কাছ থেকে দ্রুত সহকর্মী, রোগীসহ অনেকেই আক্রান্ত হয়ে পড়বে।
বর্তমান করোণা মহামারীর সময়ে স্বাস্থ্যসেবা প্রদান যেমন গুরুত্বপূর্ণ তেমনি গুরুত্বপূর্ণ স্বাস্থকর্মীদের জন্য নিজেকে সুরক্ষিত রাখা। নিজে সুরক্ষিত থাকলেই চিকিৎসা সেবা অব্যাহত রাখা সম্ভব।

[লেখক-ডা. মো. ছায়েদুল হক 
চক্ষু বিশেষজ্ঞ ও সার্জন এবং জনস্বাস্থ্যবিষয়ক লেখক
আইডিয়াল আই কেয়ার সেন্টার লিঃ
৩৮/৩-৪, রিং রোড,আদাবর, ঢাকা।
Mail: sayedul.hq@gmail.com]

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION