1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪০ পূর্বাহ্ন

করোনাভাইরাস: ছোটপর্দায় ক্ষতি কয়েকশো কোটি টাকা!

  • প্রকাশিত : বুধবার, ১৩ মে, ২০২০
  • ৭৯৮ জন সংবাদটি পড়েছেন।

বিনোদন ডেস্কঃ ঈদ মানে টেলিভিশনে নতুন নতুন গল্প আর টিভি তারকাদের রাজত্ব। বাংলাদেশের টেলিভিশনগুলো সাত দিন ব্যস্ত থাকে শুধু ঈদকে ঘিরে। আর এমন আয়োজন পৃথিবীর কোনো জায়গায়ই দেখা যায় না। কিন্তু এবারের দৃশ্যটা একেবারেই আলাদা। কারণ ঈদকে ঘিরে এখন পর্যন্ত শুরু হয়নি কোনো নাটক তৈরির কাজ। শুটিং হাউসগুলো যাচ্ছে একেবারে ফাঁকা।

আসছে ঈদ অনুষ্ঠানমালায় টেলিভিশনে নতুন কী প্রচার হবে সেটাই এখন মূল চিন্তা টেলিভিশন কর্মকর্তাদের। অনেকেই করছেন বিকল্প পরিকল্পনা। অনেক চ্যানেল কর্তৃপক্ষ নাটকের চেয়ে প্রোগ্রামের দিকে জোর দিচ্ছেন বেশি। পরিকল্পনা করছেন আলোচিত পুরোনো নাটক প্রচারের। তবে এসবে কিছুতেই করোনাকালীন ক্ষতি কাটিয়ে উঠা সম্ভব নয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল বিটিভি ছাড়াও বিনোদনপ্রধান টেলিভিশন চ্যানেল রয়েছে ২০ টি। আছে চ্যানেল আই, এটিএন বাংলা, একুশে টেলিভিশন, এনটিভি, আরটিভি, বৈশাখী, বাংলাভিশন, দেশ টিভি, মাই টিভি, মোহনা, মাছরাঙ্গা, চ্যানেল নাইন, জিটিভি, এশিয়ান টিভি, এসএ টিভি, বিজয় টিভি, দীপ্ত টিভি, বাংলা টিভি, নাগরিক টিভি, আনন্দ টিভি ও শিশুতোষ চ্যানেল দুরন্ত টেলিভিশন।

ঈদ আসলে প্রায় প্রতিটি টেলিভিশন চ্যানেলই ৫-১০ দিনের বিশেষ অনুষ্ঠান প্রচার করে। এসব অনুষ্ঠানের বেশিরভাগ অংশ জুড়েই থাকে নাটক বা টেলিফিল্ম। বেশকিছু ইনডোর অনুষ্ঠানও নির্মাণ করে চ্যানেল কর্তৃপক্ষ। এসব অনুষ্ঠানেও হাজির হন টেলিভিশন তারকারাই। কিন্তু তারকারা ঘরবন্দী থাকায় এবার সেই সুযোগ এবার থাকছে না বললেই চলে।

করোনার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছেন চ্যানেল কর্তৃপক্ষ, কলাকুশলী, অভিনয়শিল্পী, প্রযোজনা প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সবাই। এ কারণে সামনে খুব খারাপ সময় আসছে বলে ধারণা করছেন অনেকে। ছোটপর্দা শাসন করা কর্তাব্যক্তিদের সঙ্গে আলাপ করে জানা গেছে, করোনার কারণে ক্ষতি প্রায় কয়েকশো কোটি টাকা! নাটক নির্মাণ থেকে শুরু করে দর্শকের কাছে পৌঁছে দেওয়া অবধি ঈদের নাটকের বেশ কিছু কর্মযজ্ঞ থাকে। এরমধ্যে নাটক নির্মাণ, নানা মাধ্যমে নেই নাটকের প্রমোশন, টেলিভিশনের বিজ্ঞাপনের বাজেটসহ যাবতীয় কিছু রয়েছে। করোনার কারণে সবকিছুই হচ্ছে বাধাগ্রস্ত।ধারণা করা হচ্ছে, এবারের ঈদে প্রায় ৫০ কোটি টাকার একটি কোঠা খালি যাচ্ছে ঈদ নাটকে।

টেলিভিশন নাটকের প্রযোজকদের সংগঠন টেলিভিশন অ্যান্ড ডিজিটাল প্রোগ্রাম প্রডিউসার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি অভিনেতা ইরেশ যাকের বলেন, ‘সারা বছর টেলিভিশন নাটকের নির্মাণের পেছনে ১ হাজার থেকে ১২শ কোটি টাকার লেনদেন হয়। যার সিংহভাগ ব্যয় হয় দুই ঈদে। তাই বলা যায় একটা বড় ধরনের ক্ষতির মুখোমুখি হলাম আমরা। এই ক্ষতি কীভাবে পুষিয়ে উঠবো এখনো বুঝতে পারছি না। কারণ, এই ক্ষতির সঙ্গে শুধু অভিনয়শিল্পী জড়িত নয়, একজন মেকআপম্যান, ট্রলিম্যান এমনকি টেলিভিশনের কর্মকর্তাও জড়িত। সবাই মিলেই একটা বড় ধরনের সংকটে পড়েছি।’

নির্মাতা সাজ্জাদ সুমন বলেন, ‘ঈদের কাজ ছিল। কিন্তু করোনার কারণে আর করতে পারিনি। এ মাসে আর শুটিং হবে না। এই পরিস্থিতিতে আমরা ডিরেক্টরসহ সবাই শিল্পী-কলাকুশলীদের পাশে থাকার চেষ্টা করছি। আর্থিকভাবে ক্রুদের সাহায্য করার চেষ্টা করছে সবাই।’

এদিকে ঈদের নাটকের আশা ছেড়ে দিয়েছেন অভিনেতা জোভান। তিনি বলেন, ‘এবারের ঈদের নাটকের আশা ছেড়ে দিয়েছি। এই সংকটময় সময়ে নাটকের শুটিং করা সম্ভব নয়।’ একই সুরে কথা বললেন সাফা কবির। বলেন, ‘ঈদের দুটি নাটকের কাজ শেষ করেছি। এ দুটি ঈদে প্রচারিত হবে। সর্বশেষ শুটিং করেছিলাম ২০ ফেব্রুয়ারি। এরপর ক্যামেরার সামনে দাঁড়ানো হয়নি।

এ নিয়ে আবার আশার কথা শোনান অভিনেতা ও প্রযোজক ইরেশ যাকের। তিনি বলেন, এ পরিস্থিতিটা সবাইকে বুঝতে হবে। তাই বাণিজ্যিক প্রতিষ্ঠান যারা বিজ্ঞাপন দেন তারাসহ বিজ্ঞাপনী সংস্থা টেলিভিশন চ্যানেলসহ সবাই মিলে এই সংকট কাটিয়ে উঠতে হবে। সবাই চাইলে ঈদে না হলেও পরে যে কোনো সময় একটা উৎসব করে এই ক্ষতি পোষানো সম্ভব। শুধু দরকার সদিচ্ছা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION