1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন

উত্তপ্ত বরিশাল: শিক্ষার্থী-বাসশ্রমিকদের পাল্টাপাল্টি সড়ক অবরোধ

  • প্রকাশিত : শনিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৭০ জন সংবাদটি পড়েছেন।

বরিশাল প্রতিনিধি: দ্বিতীয় দফা আল্টিমেটাম শেষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসে হামলার ঘটনায় মূল হোতাদের আটকের দাবিতে ফের আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। শনিবার সকালে বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন ববি শিক্ষার্থীরা। গাছের গুঁড়ি আর টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ করা হয় সড়ক। দাবি পূরণ না হলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি আন্দোলনরত শিক্ষার্থীদের।

এদিকে পরিবহন শ্রমিককে আটকের প্রতিবাদে বাস ধর্মঘটের ডাক দিয়েছেন শ্রমিকেরা। আজ সকাল সাড়ে ১০টার দিকে ডাকা ধর্মঘটের কারণে ব‌রিশাল থে‌কে দ‌ক্ষিণাঞ্চ‌লের ১৭ টি রু‌টে যাত্রী প‌রিবহন বন্ধ র‌য়ে‌ছে।এতে সীমাহীন ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা। বিশেষ করে পর্যটন কেন্দ্র কুয়াকাটা এবং পায়রা বন্দরে চলাচলকারী পরিবহনগুলো পড়েছে বেকায়দায়।

এর আগে ববি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) দিবাগত রাত দেড়টার দিকে নগরীর রূপাতলী বাসস্ট্যান্ড থেকে দুইজন পরিবহন শ্রমিককে গ্রেফতার করে পুলিশ। আটককৃতরা হলেন- এমকে পরিবহনের সুপারভাইজার আবুল বাশার রনি (২৫) ও সাউথ বেঙ্গল পরিবহনের হেলপার মো. ফিরোজ (২৪)।

দুই শ্রমিককে আটকের খবরের সত্যতা নিশ্চিত করে বরিশাল কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম জানান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মেসে হামলার ঘটনায় বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের মামলা দায়েরের পর গতকাল রাতে দুই পরিবহন শ্রমিককে আটক করা হয়। আটককৃতরা হলেন- এমকে পরিবহনের সুপারভাইজার আবুল বাশার রনি (২৫) ও সাউথ বেঙ্গল পরিবহনের হেলপার মো. ফিরোজ (২৪)। তারা দু’জনই নগরীর রূপাতলী বাসস্ট্যান্ড সংলগ্ন হাউজিং এলাকার বাসিন্দা।
তাঁরা হামলার সঙ্গে জড়িত থাকার কথা প্রাথমিকভাবে স্বীকার করেছেন।

ব‌রিশাল-পটুয়াখালী মি‌নিবাস মা‌লিক স‌মি‌তির সাধারণ সম্পাদক কাওছার হো‌সেন শিপন জানান, ষড়যন্ত্রমূলক ভা‌বে বিশ্ববিদ‌্যাল‌য়ের মামলায় আমা‌দের দুইজন শ্রমিক‌কে গ্রেপ্তার করা হ‌য়ে‌ছে। যারা ওই ঘটনায় জ‌ড়িতই না। আমা‌দের কো‌নো লোক ছাত্রদের মারধর ক‌রেনি। কারা ক‌রে‌ছে তাও জা‌নি না। আমরা তা‌দের ওপর হামলার ঘটনারও নিন্দা জা‌নিয়ে‌ছি।

এদিকে প্রশাসন অনেকটাই গা ছাড়া ভাব দেখিয়েছে উল্লেখ করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতিনিধি অমিত হাসান বলেন, আমাদের মৌলিক অধিকারের জায়গা থেকে আন্দোলন করতে হচ্ছে। আর সড়ক অবরোধের কারণে সাধারণ মানুষের যে ভোগান্তি হচ্ছে সেজন্য আমরা দুঃখ প্রকাশ করছি। তবে এ ছাড়া আমাদের বিকল্প কোনো পথ নেই।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সুব্রত কুমার দাস জানান, হামলাকারীদের গ্রেফতারের দাবিতে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে। তাদের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।

দু’পক্ষের পাল্টাপাল্টি এই কর্মসূচি ঘিরে গোটা বরিশালে থমথমে অবস্থা বিরাজ করছে। জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

উল্লেখ্য, গত মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীসহ দুই শিক্ষার্থীকে রূপাতলী বাসস্ট্যান্ডে বিআরটিসি বাসের এক শ্রমিক মারধর ও লাঞ্ছিত করেন। এর প্রতিবাদে রূপাতলী বাসস্ট্যান্ড সংলগ্ন মহাসড়ক অবরোধ করেন ববি শিক্ষার্থীরা। পরে শিক্ষার্থীদের দাবির মুখে রফিক নামের অভিযুক্ত বাসশ্রমিককে গ্রেপ্তার করতে বাধ্য হয় পুলিশ। এর জেরে পরিবহনশ্রমিকেরা মঙ্গলবার গভীর রাতে রূপাতলী হাউজিং এলাকায় মেসে বসবাসরত অনাবাসিক শিক্ষার্থীদের ওপর হামলা চালান। পরিবহনশ্রমিকেরা ধারালো অস্ত্র ও লাঠিসোঁটা দিয়ে যাঁকে যেখানে পান, সেখানে হামলা চালান। প্রায় এক ঘণ্টা ধরে এ হামলার ঘটনা অব্যাহত থাকে। রাত দুইটার দিকে অতিরিক্ত পুলিশ গিয়ে ঘটনা নিয়ন্ত্রণে আনে এবং আহত বেশ কয়েকজন শিক্ষার্থীকে উদ্ধার করে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION