1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫১ পূর্বাহ্ন

সামুদ্রিক ইলিশে ভরপুর বরিশালের মোকাম

  • প্রকাশিত : রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১
  • ২০৫ জন সংবাদটি পড়েছেন।

বরিশালে ইলিশের সবচেয়ে বড় বাজার (মোকাম) নগরের পোর্ট রোড। সেই বাজারের চিরচেনা রূপ বদলে গেছে। প্রায় ৪ মাস পর সামুদ্রিক ইলিশে ভরপুর বরিশালের মোকাম। সেখানে পুরো বাজার দখল করে আছে তাজা ইলিশ। এতে চলতি মৌসুমে প্রথমবারের মতো কর্মচাঞ্চল্য ফিরেছে বরিশাল মোকামে। শ্রমিকদের ব্যস্ততা, ক্রেতাদের ভিড়, মহাজনদের হাসিমুখ। ঘাটে নোঙর করা ট্রলারগুলোর খোল ভরে আছে রুপালি ইলিশে।

ইলিশ বিকিকিনিতে ব্যস্ত আড়তদার-শ্রমিকরা। তবে স্থানীয় ও অভ্যন্তরীণ নদ-নদীর কোন ইলিশ নেই মোকামে। সবই সামুদ্রিক ইলিশ। এছাড়া পটুয়াখালীর মহিপুর মোকাম থেকেও ট্রাকে ট্রাকে ইলিশ আসছে বরিশালে। এতে খুশি জেলে ও মৎস্যজীবীরা।

আগামী দিনে সমুদ্রে আরও ইলিশ আহরিত হবে বলে আশা করেন মৎস্য বিভাগের কর্মকর্তারা। মৎস্য অধিদফতর বলছে, এবার নিষেধাজ্ঞা কর্মসূচি সফল হওয়ায় ইলিশের উৎপাদন বেড়েছে। এ কারণেই কাঙ্ক্ষিত ইলিশ পাচ্ছে জেলেরা।

নগরীর পোর্টরোডে গিয়ে সরেজমিনে দেখা যায়, শ্রমিকদের ব্যস্ততা, ক্রেতাদের ভিড় ও মহাজনদের হাসিমুখ। ঘাটে নোঙর করা ট্রলারগুলোর খোল ভরে আছে রুপালি ইলিশে। ট্রলারগুলোতে ছিল ১-২ কেজি সাইজের ইলিশ। তবে দাম তেমন একটা কমেনি। প্রতি এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১২০০-১৫০০ টাকায়।

পোর্ট রোডের ইলিশ ব্যবসায়ী মনির বলেন, ‘গত দুই দিনে অনেক সামুদ্রিক ইলিশ এসেছে। সমুদ্রের ইলিশ গড়পরতা ২২ থেকে ২৩ হাজার টাকা মণ দরে বিক্রি হয়েছে।’ আগামী দিনে সমুদ্র থেকে আরও ইলিশ আহরিত এবং দাম আরও কমবে বলে আশা করেন তিনি।

আড়তদার সজল দাস বলেন, সমুদ্রে ঝাঁকে ঝাঁকে মাছ ধরা পড়ায় জেলে, আড়দার ও মৎস্য শ্রমিক সবাই খুশী। বরিশাল মোকামে অনেক দিনের মাছের আকাল দূর হলো। চলতি মৌসুমে প্রথমবারের মতো ইলিশে সয়লাব হয়েছে বরিশাল মোকাম। এভাবে মাছ ধরা পড়লে ইলিশ মাছ সর্বসাধারনের ক্রয় ক্ষমতার মধ্যে চলে আসবে বলে তিনি জানান।

বরিশাল মৎস্য দফতরের কর্মকর্তা (ইলিশ) ড. বিমল চন্দ্র দাস বলেন, ‘মৌসুমের শুরুর দিকে জেলেদের জালে মাছ ধরা না পড়ায় কিছুটা চিন্তিত ছিলো মৎস্য বিভাগ। দেরিতে হলেও বরিশাল মোকামে ইলিশের খড়া কেটেছে। আগামী দিনগুলোতে সমুদ্রে এবং স্থানীয় ননদ-নদীতে আরও ইলিশ আহরিত হবে এবং ইলিশের দামও কমে যাবে।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION