1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৫ অপরাহ্ন

পার্বত্য শান্তিচুক্তির ২ যুগপূর্তিতে বরিশালে বর্ণাঢ্য আয়োজন

  • প্রকাশিত : শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
  • ৫১৯ জন সংবাদটি পড়েছেন।

বিশেষ প্রতিনিধিঃ বরিশালে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ঐতিহাসিক পার্বত্য শান্তিু চুক্তির দুই যুগপূতি উৎসব। বৃহস্পতিবার সকাল থেকে বরিশাল সিটি কর্পোরেশন এবং আওয়ামী লীগের উদ্যোগে এই উৎসবের আয়োজন করা হয়। উপলক্ষে সাজসজ্জা করার পাশাপাশি ব্যানার-ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে গোটা নগরী।

কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সকালে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস এর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করেন জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা। এরপর ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অন্যান্য সংগঠনের পক্ষ্য থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এর আগে ২ ডিসেম্বর প্রথম প্রহরে (রাত ১২টা ১ মিনিটে) সদর রোডস্থ শহীদ সোহেল চত্বরে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সাবেক কৃষিমন্ত্রী শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের ম্যুরালে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। এসময় মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীরসহ সিটি কর্পোরেশনের দলীয় কাউন্সিলর এবং বিভিন্ন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি-সম্পাদকরা উপস্থিত ছিলেন। তাছাড়া রাত ১২টা ১ মিনিটে আতশবাজি ফুটিয়ে শান্তি চুক্তির দুইযুগ উদযাপন করা হয়।

এদিকে পার্বত্য শান্তিচুক্তির দুই যুগ পূর্তি উপলক্ষে বরিশাল সিটি কর্পোরেশনের পক্ষ্য থেকে অসহায় এবং দুস্থদের মাঝে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার সকালে আর্থিক সহায়তা তুলে দেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহমেদ।

দিবসটি জাতীয়ভাবে আলোচিত করতে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দের উপস্থিতিতে বিকালে জমকালো স্মরনকালের সমাবেশ সহ আনন্দ শোভাযাত্রা বর্ণ্যাঢ্য র‌্যালির আয়োজন করেছে মহানগর ও জেলা আওয়ামী লীগ। সাজসজ্জা করার পাশাপাশি ব্যানার-ফেস্টুন দিয়ে সাজানো হয়েছে গোটা নগরী। বিকালে বরিশাল নগরীর ফজলুল হক এভিনিউ সড়কে সিটি কর্পোরেশন চত্বরে আয়োজিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ.ফ.ম. বাহাউদ্দিন গোলাপ।

এছাড়া মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এ.কে.এম জাহাঙ্গীর এর সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মি আহমেদ, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

বিশেষ করে বরিশাল সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র এ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকন এর নির্মিত পার্বত্য অঞ্চলের দৃশ্যপট আর প্রতীকি পদ্মা সেতু নজর কেড়েছে নগরবাসীর।

এবারের শান্তিচুক্তি দিবসকে ঘিরে বর্ণাঢ্য সাজে সাজানো হয়েছে বরিশাল মহানগরী। নগরীর নাজিরের পুল সংলগ্নে দুষ্টিনন্দন এই প্রতীকি পদ্মা সেতু, দুটি পাহার এবং এর পেছনে ফুটিয়ে তোলা হয়েছে পাহারী পার্বত্য অঞ্চল। সেখানে শোভা পেয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শান্তিচুক্তি স্বাক্ষরের সেই দৃশ্যটিও। আর এই সৌন্দর্য এক নজর দেখতে ভীর জমাচ্ছে শত শত মানুষ। এছাড়া দলীয় কার্যালয়, শহীধ সোহেল চত্বর এবং বিবির পুকুরের চারপাশ এবং সদর রোড এলাকা তোড়ন, ব্যানার আর রং-বেরংয়ের আলোকসজ্জা করা হয়েছে।

প্রসঙ্গত, ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ণ হয়। তৎকালিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সরকারের পক্ষ্যে চুক্তি স্বাক্ষর করেন জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ আবুল হাসানাত আবদুল্লাহ। যিনি বর্তমানে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ণ ও পরিবিক্ষণ কমিটির মন্ত্রী পদমর্যাদায় আহ্বায়ক।

আবুল হাসানাত আবদুল্লাহ বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনের সংসদ সদস্য। তিনি বরিশালের বাসিন্দা হওয়ায় প্রতি বছর পার্বত্য শান্তি চুক্তি দিবস ব্যতিক্রম এবং জাকজমকপূর্ণ আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয়। তারই অংশ হিসেবে এবারও বর্ণাঢ্য আয়োজনে দিবসটি পালন করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION