1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫৯ পূর্বাহ্ন

বরিশাল সহ দক্ষিণাঞ্চলে লঞ্চ দুর্ঘটনার চূড়ান্ত প্রতিবেদন নেই, অপরাধীরা থাকে অধরা!

  • প্রকাশিত : বুধবার, ১ জুলাই, ২০২০
  • ৭৩৫ জন সংবাদটি পড়েছেন।

শামীম আহমেদ  বরিশাল সহ দক্ষিণাঞ্চলে নৌ-পথে গত ৫ বছরে লঞ্চ দুর্ঘটনার পরপরই তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কখনো ৩ জন আবার কখনো ৭ জনের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে দায়িত্ব দেয়ার পর চূড়ান্ত প্রতিবেদন আর হাতে আসেনি। তদন্তে দোষী ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কোন নজির এখন পর্যন্ত কোন তথ্য প্রমাণ পাওয়া যায়নি।

অন্যদিকে নৌ-পথে দূর্ঘটনা ঘটলে নৌ-যানসহ মালিক পক্ষের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা রাখা হলেও সড়ক পরিবহনের দুর্ঘটনায় মালিক পক্ষের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা না রাখায় লঞ্চ মালিক সমিতি রয়েছে চরম ক্ষোভ এবং এ ধরনের সরকারের করা কালো আইন বাতিল করারও দাবি জনান তারা।

অন্যদিকে সমুদ্র পরিবহন কর্তৃপক্ষ বড় ও ছোট নৌ-যানের চালক, সারেং,মাস্টার ও সুকানীদের কি ধরনের প্রশিক্ষণ দিয়ে তারা সনদ প্রদান করে তা নিয়েও মালিক পক্ষের রয়েছে নানা অভিযোগ।

সূত্রমতে, দেশে লঞ্চডুবির ঘটনা প্রতিবছরই নিয়মিত এবং অন্যতম ভয়াবহ দুর্ঘটনাগুলোর একটি। প্রায় প্রতিবছরই নৌপথে ছোট-বড় লঞ্চ বা ট্রলার দুর্ঘটনা অহরহ ঘটনার জন্ম দিচ্ছে। সেই সাথে প্রতিবছরই লঞ্চডুবির ঘটনায় শত শত মানুষের মৃত্যু ঘটছে। দেখা যায় লঞ্চগুলোতে ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রীবহন, চালকদের অদক্ষতা-অনভিজ্ঞতা, লঞ্চের নকশায় সমস্যা, লঞ্চের ফিটনেস তদারকির অভাব, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদি কারণে লঞ্চ দুর্ঘটনা ঘটে থাকে।

সর্বশেষ (২৯ জুন) ২০২০ সকালেই ঘটেছে ভয়াবহ লঞ্চডুবির ঘটনায় শিশু, নারী-পুরুষসহ ৩৩ যাত্রীর প্রাণহানি ঘটেছে। বরিশাল-ঢাকাসহ দক্ষিণাঞ্চল ও বিভিন্ন নৌপথে গত ৫ বছরে পেছনে তাকালে দেখা যায় নৌপথে ঘটেছে প্রাণহানি ও নৌ দুর্ঘটনা। গত ৫ বছরে দেশের ভয়াবহ লঞ্চ দুর্ঘটনাটনার তথ্যমতে, বরিশাল-ঢাকা নৌপথে সুরভী-৭ ও পিএস মাহসুদের সংঘর্ষ ২০১৬ সালের ৫ জুলাই বরিশালের কীর্তনখোলা নদীতে ঢাকাগামী সুরভী-৭ লঞ্চের সঙ্গে ভোররাতে বরিশালগামী সরকারি নৌযান পিএস মাহসুদের সংঘর্ষের ঘটনায় ছয়জন নিহত হয়। আহত হন ১৫ জন। হতাহত সবাই পিএস মাহসুদের যাত্রী।

গ্রীন লাইন ২০১৭ সালের ২২ এপ্রিল বরিশাল সদর উপজেলার কীর্তনখোলা নদীর বেলতলা খেয়াঘাট এলাকায় বালুবাহী একটি কার্গোর ধাক্কায় এমভি গ্রীন লাইন-২ লঞ্চের তলা ফেটে যায়। লঞ্চটি তাৎক্ষণিকভাবে তীরের ধারে নেওয়ার কারনে দুই শতাধিক যাত্রী সে যাত্রায় প্রাণে বেঁচে যায়।

২০১৭ সালের ১১ সেপ্টেম্বর শরীয়তপুরের নড়িয়ায় পদ্মা নদীর ওয়াপদা চেয়ারম্যান ঘাটের টার্মিনালে তীব্র স্রোতের মুখে ডুবে যায় তিনটি লঞ্চ। এতে একই পরিবারের তিন জনসহ লঞ্চ স্টাফ ও যাত্রীসহ ২২ জন লোক ছিল।

২০১৯ সালের ২২ জুন মাদারীপুরের কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে এমভি রিয়াদ নামের একটি লঞ্চের তলা ফেটে অর্ধেক পানিতে ডুবে যায়। লঞ্চের তলা ফেটে পানি উঠতে শুরু করলে অন্য ট্রলার গিয়ে লঞ্চযাত্রীদের উদ্ধার করে নিরাপদে নিয়ে যায়। দুই লঞ্চের সংঘর্ষ ২০২০ সালের ১৩ জানুয়ারি বরিশাল-ঢাকা নৌ-পথের মেঘনা নদীর চাঁদপুর সংলগ্ন মাঝ কাজীর চর এলাকার মাঝ নদীতে দুই লঞ্চের সংঘর্ষে দুই যাত্রী নিহত এবং আটজন আহত হয়। হতাহতদের মধ্যে নিহত দুজনসহ আহত তিনজন এমভি কীর্তনখোলা-১০ লঞ্চের এবং বাকি আহত পাঁচজন এমভি ফারহান-৯ লঞ্চের যাত্রী ছিলেন।

বুড়িগঙ্গায় লঞ্চডুবি ২০২০ সালের ২৯ জুন সকালে রাজধানীর শ্যামবাজার এলাকা সংলগ্ন বুড়িগঙ্গা নদীতে প্রকাশ্য দিবালোকে ঢাকা থেকে চাঁদপুর গামী ময়ূর-২ লঞ্চের ধাক্কায় মুন্সিগঞ্জ থেকে যাত্রী নিয়ে ঢাকাগামী মনিং বার্ড নামের লঞ্চটি অর্ধশতাধিক যাত্রী নিয়ে লঞ্চডুবির ঘটনা ঘটে। ঘটনার পরপরই নিহত যাত্রীদের লাশ উদ্ধার করা হয়। তবে এঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই নৌ দুর্ঘটনার তদন্তের প্রতিবেদন কি আগের মত অন্ধকারের বদ্ধঘরে বন্দি হয়ে থাকবে নাকি আলোর মুখ দেখবে তা এখন দেখার বিষয় নিয়ে প্রশ্ন উঠেছে।

এ ব্যাপারে লঞ্চ মালিক সমিতি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও সুন্দরবন নেভিগেশনের চেয়ারম্যান আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু বলেন, নৌপথে প্রায় সময়ে যে দুর্ঘটনা ঘটে তা চালক, মাস্টার সুকানীর অদক্ষতা, গাফলতির কারণেই বেশীর ভাগ সময়ে ঘটে থাকে। এখানে এরা যদি একটু সচেতনতা অবলম্বন করে লঞ্চ চলাচলের ক্ষেত্রে পরিচালনা করে তাহলে এধরনের দুর্ঘটনা এড়িয়ে যাওয়া সম্ভব বলে তিনি মনে করেন।

তিনি আরো বলেন, আমরা যদি সরকারি প্রশিক্ষণ প্রাপ্ত মাস্টার, সুকানী স্টাপ না রাখি তাহলে সরকার আমাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে। এখানে তিনি প্রশ্ন রেখে বলেন এ সকল স্টাফরাই আবার সরকারি সমুদ্র্রু পরিবহন অধিদপ্তর থেকে প্রশিক্ষণ নিয়ে সনদ পায় তাহলে এদেরকে তারা কি প্রশিক্ষণ দিয়েছে।

সাইদুর রহমান রিন্টু আরো বলেন আমরা এককটি লঞ্চের পিছনে যে পরিমাণ টাকা খরচ করে যাত্রীদের সেবা দিয়ে যাচ্ছি সেখানেতো আমরা এই টাকা অন্যখ্যাতে লাগিয়ে ব্যবসা করতে পারি কিন্তু তারপরেও আমরা সাধারণ যাত্রীদের সেবা দিয়ে যাচ্ছি।

অন্যদিকে সড়ক পথেও মালিক পক্ষ যাত্রীদের সেবা দিয়ে যাচ্ছে সেখানেও দুর্ঘটনা ঘটে কিন্তু এখানে দুর্ঘটনা ঘটলে মালিক পক্ষের বিরুদ্ধে কোন আইনগত ব্যবস্থ গ্রহণ করার কোন আইন সরকার রাখে নাই।

অথচ নৌপথে দুর্ঘটনা ঘটলে সেখানে সবার আগে সরকার থেকে শুরু সব মহলে লঞ্চ মালিকদের নিয়ে টানা হেচড়া করে তাই আমরা প্রতিবারই এধরনের কালো আইন বাতিল করার জন্য আবেদন করে আসছি।

এছাড়া যাদেরকে দিয়ে তদন্ত কমিটি গঠন করে তদন্তের দায়িত্ব দেয়া হয় তারাই বেশীর ভাগ সময় তদন্তের প্রতিবেদন দাখিল করে না বলে তিনি দাবি করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION