1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫০ পূর্বাহ্ন

বরিশালের দুই পৌরসভায় চলছে ভোট, ইভিএমে ধীরগতি

  • প্রকাশিত : সোমবার, ২৮ ডিসেম্বর, ২০২০
  • ৬৬৮ জন সংবাদটি পড়েছেন।

বরিশালের দুটি পৌরসভায় শুরু হয়েছে ভোটগ্রহণ। সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত উজিরপুর পৌরসভার রাখালতলা ও ইচলাদি কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। এর মধ্যে নারী ভোটার উপস্থিতি উল্লেখযোগ্য। তবে উপস্থিতি ব্যাপক হলেও ইভিএমে ধীরে চলছে ভোটগ্রহণ।

অনেকের ফিংগার প্রিন্ট মিলছে না। অনেকে ভুল ভোটার স্লিপ নিয়ে আসছেন, বোতাম বুঝতে দেরি হচ্ছে ইত্যাদি। এবারই প্রথম উজিরপুর পৌরসভায় ইভিএমে ভোট হচ্ছে।

ভোট শুরুর দিকে কেন্দ্রগুলোর পরিস্থিতি ভালো থাকলেও সকাল ৯টার দিকে উজিরপুর পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড কেন্দ্র থেকে বিএনপি’র মেয়র প্রার্থীর পোলিং এজেন্ট বের করে দেয়া হয়েছে। ৭ নম্বর ওয়ার্ড কেন্দ্রে ক্ষমতাসীনদের দেখিয়ে ভোট দিতে বাধ্য করার অভিযোগ পাওয়া গেছে। এছাড়া একই পৌরসভায় ৮ নম্বর কেন্দ্রেও দেখিয়ে ভোট দিতে বাধ্য করার অভিযোগ উঠেছে।

জেলার উজিরপুর পৌরসভার মেয়র পদে আওয়ামী লীগ-বিএনপি এবং ইসলামী আন্দোলনের তিনজন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ২৪ জন এবং সংরক্ষিত তিনটি ওয়ার্ডের ৯ জন প্রতিদ্বন্দ্বি প্রার্থী রয়েছেন। এ পৌরসভার ভোটার ১১৯২৪ জন এর মধ্যে পুরুষ ৫৯৮৮ জন এবং নারী ভোটার রয়েছেন ৫৯৩৭ ।

অপরদিকে বাকেরগঞ্জ পৌরসভা মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ-বিএনপি এবং ইসলামী আন্দোলনের তিনজন প্রার্থী। এখানে সাধারণ কাউন্সিলর পদে ২৯ জন এবং সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯ জন। বাকেরগঞ্জ পৌরসভা মোট ভোটার ১৫ হাজার ৩০৪ জন এর মধ্যে পুরুষ ৭৬৭০ জন এবং নারী ভোটার রয়েছে ৭৬৩৪ জন।

নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, ইভিএম পদ্ধতি নিয়ে ভোটের আগেই ভোটারদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। তারপরেও কিছুটা সমস্যা সৃষ্টি হচ্ছে। ধীরে ধীরে এটা স্বাভাবিক হয়ে যাবে বলে তারা আশা প্রকাশ করছেন।

পৌরসভা নির্বাচনে রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. নুরুল আলম সাংবাদিকদের বলেন, ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবে চলছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। বিকেল ৪টা পর্যন্ত বিরামহীনভাবে ভোটগ্রহণ চলবে। সুষ্ঠু-সুন্দর পরিবেশে ভোট গ্রহণের জন্য প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং একেকটি পৌরসভার জন্য একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

প্রতিটি কেন্দ্রে ৭ জন পুলিশ, কেন্দ্রের বাইরে মোবাইল টিমে ৮ জন পুলিশ এবং প্রয়োজন অনুযায়ী পুলিশের রিজার্ভ ফোর্স রাখা হয়েছে। এছাড়া প্রত্যেক পৌরসভায় ২ প্লাটুন বিজিবি এবং র‌্যাবের ৩টি করে টিম দায়িত্ব পালন করছেন।

প্রসঙ্গত, আজ যেসব পৌরসভায় ভোট হচ্ছে, সেগুলো হলো পঞ্চগড় সদর, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, দিনাজপুরের ফুলবাড়ী, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রাম সদর, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালী, সিরাজগঞ্জের শাহজাদপুর, পাবনার চাটমোহর, কুষ্টিয়ার খোকসা, চুয়াডাঙ্গা, খুলনার চালনা, বরগুনার বেতাগী, পটুয়াখালীর কুয়াকাটা, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, নেত্রকোনার মদন, মানিকগঞ্জ সদর, ঢাকার ধামরাই, সুনামগঞ্জের দিরাই, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ এবং চট্টগ্রামের সীতাকুণ্ড।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION