1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৫ পূর্বাহ্ন

বরিশালে ইউএনও’র বাসভবনে ছাত্রলীগের হামলা; পুলিশ ছাত্রলীগ সংঘর্ষ

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১
  • ৪২৫ জন সংবাদটি পড়েছেন।

আব্দুল্লাহ আল হাসিব, বরিশাল:

বরিশাল সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুনিবুর রহমানের সরকারি বাসভবনে হামলার ঘটনা ঘটেছে। বুধবার (১৮ আগস্ট) রাতে দুই দফায় জেলা ছাত্রলীগের কয়েক’শ নেতাকর্মী তার বাসভবনে হামলা চালায়।

তাদের হামলায় ইউএনও’র বাসভবনে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত কয়েকজন আনসার সদস্য আহত হয়েছেন। আত্মরক্ষার্থে আনসার সদস্য গুলি চালালে বেশ কয়েকজন গুলিবিদ্ধ হন। ছাত্রলী‌গের পক্ষ থে‌কে বলা হয়েছে তাদের অন্তত ৩০ জন নেতাকর্মী গু‌লি‌বিদ্ধ হ‌য়ে‌ছেন।

প্রত্যক্ষদর্শী ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, বুধবার রাত সাড়ে ১০টায় বরিশাল সিটি করপোরেশনের ২০ থেকে ২৫ জন কর্মচারী নগরের সিঅ্যান্ডবি রোডে উপজেলা পরিষদ এলাকায় গিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের নেতার শুভেচ্ছা ব্যানার অপসারণের কাজ শুরু করে। এসময় ইউএনওর কার্যালয় ও সরকারি বাসভবনের নিরাপত্তায় নিয়োজিত আনসার সদস্যরা তাঁদের পরিচয় জানতে চান। এর পর তাঁরা সকালে এসে কাজ করার জন্য বলেন। এসময় সিটি করপোরেশনের কর্মচারীদের সঙ্গে দায়িত্বরত আনসার সদস্যদের বাকবিতণ্ডা হয়।

পরে খবর পেয়ে মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক হাসান আহেমদ ওরফে বাবুর নেতৃত্বে ছাত্রলীগের জেলা কমিটির সহসভাপতি আতিকুল্লাহ খান মুনিম, সাংগঠনিক সম্পাদক রাজিব খান, সাজ্জাদ সেরনিয়াবাতসহ শতাধিক নেতাকর্মী সেখানে যান। পরে সেখানে আনসার সদস্যদের সঙ্গে তাঁদের কথা কাটাকাটি হয়। এসময় নেতাকর্মীরা ইউএনওর বাসায় ইটপাটকেল নিক্ষেপ করে।

সংঘর্ষের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে আসলে হামলাকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এ ঘটনায় দুই পুলিশ ও দুই আনসার সদস্য গুলিবিদ্ধসহ আহত হয়েছেন অর্ধশত।

আহতরা বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিচ্ছেন তারা। শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল জরুরি বিভাগের চিকিৎসক ডা. মো. মফিজুল ইসলাম বলেন, গোলাগুলি হয়েছে। সবাই রক্তাক্ত অবস্থায় আমাদের জরুরি বিভাগে এসেছেন। সবাই খুবই আহত। আহতদের দেখতে রাতেই হাসপাতালে গিয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস।

তবে হামলার অভিযোগ অস্বীকার করে ছাত্রলীগ নেতাকর্মীরা দাবি করেন, ইউএনও বাসভবনের দরজায় ঢুকতে গেলেই আনসার সদস্যরা গুলি চালায়।

এ ঘটনায় মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বাবুকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। ঘটনার পর ইউএনও’র নিরাপত্তায় গোয়েন্দা পুলিশের সদস্যসহ অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বরিশাল-ঢাকা মহাসড়কের ওই এলাকার প্রায় এক কিলোমিটারে ব্যাপক পুলিশ মোতায়েন রয়েছে।

এদিকে ঘটনার পর মেয়র গুলিবিদ্ধ হওয়ার খবর শোনাগেলেও বুধবার রাত সারে তিনটায় বিসিসি মেয়রের বাস ভবনে সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ গণমাধ্যম কর্মীদের জানান, ঘটনাস্থলে ছরাগুলি করা হয়েছিল। গুলি আমার গায়ে লেগেছিল। ব্যথা পেয়েছি। তবে আমি গুলিবিদ্ধ হইনি। আমার গায়ে জ্যাকেট ছিল। সেসময় আমার সঙ্গের লোকেরা আমাকে সুরক্ষা দিয়েছেন।

বিসিসি মেয়র বলেন, ঘটনাস্থলে আমি ছিলাম না, মহানগর আওয়ামী লীগের সিনিয়রদের পাঠিয়েছি।তারপর আমি সেখানে যাই, পরিচয় দেই আমি মেয়র বরিশাল সিটি করপোরেশনের। তারপরও অতর্কিত গুলি করলে আমি প্রশাসনের সবাইকে ফোনকরে জানিয়েছি। এ ঘটনায় খারাপ লাগায় আমি বাসায় চলে আসছি।এতোদিনে এমন ঘটনা ঘটেনি যে গোলাগুলি করতে হলো।

ইউএনও মুনিবু্র রহমান অভিযোগ করে বলেন, উপজেলা পরিষদ প্রাঙ্গণে শোক দিবস উপলক্ষে পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুকের ব্যানার ও পোস্টার লাগানো ছিল। রাতে ছাত্রলীগের নেতাকর্মীরা এসব ছিঁড়তে আসে। রাতে লোকজন ঘুমাচ্ছে জানিয়ে তাদের সকালে আসতে বলা হয়। এ কারণে তাঁরা আমাকে গালিগালাজ করে। আমার বাসায় ইটপাটকেল নিক্ষেপ করে হামলা চালায়। এসময় নিরাপত্তার জন্য গুলি চালায় আনসার।

ইউএনওর বাসভবনে অনুপ্রবেশের ঘটনার পর বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বাদল, পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান, রেঞ্জ ডিআইজি এসএম আকতারুজ্জামান, জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে যান।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার এনামুল হক জানিয়েছেন, রাতে পোস্টার ছিঁড়তে ইউএনও মানা করায় ছাত্রলীগের নেতাকর্মীরা বাসভবনে হামলা চালায়। এসময় আনসার সদস্যরা গুলি ছোড়ে। হামলায় কয়েকজন আনসার ও পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানান অতিরিক্ত পুলিশ কমিশনার।

বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বাদল বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিতে একযোগে কাজ করতে বলেছেন। মাত্রই শোক দিবস শেষ হয়েছে। এরমধ্যে এরকম একটি ঘটনা ঘটে যাওয়া খুবই দুঃখজনক। এ ঘটনায় তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION