1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন

বরিশালে আবর্জনা অপসারণ বন্ধ বিসিসি’র, ভোগান্তিতে নগরবাসী

  • প্রকাশিত : শনিবার, ২১ আগস্ট, ২০২১
  • ২৮০ জন সংবাদটি পড়েছেন।

আব্দুল্লাহ আল হাসিব, বরিশাল:

ব‌রিশা‌ল সদর উপ‌জেলা প‌রিষদ চত্ব‌রে বুধবা‌র রা‌তের সংঘর্ষের পর থেকে নগরীর ময়লা আবর্জনা অপসারণ বন্ধ রেখেছে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা। এতে অস্বস্তিতে পড়েছেন নগরবাসী। বিভিন্ন সড়কের পাশে বর্জ্যের স্তূপ থেকে প্রতিনিয়ত ছড়াচ্ছে দুর্গন্ধ।

শনিবার সরেজমিনে ঘুরে দেখা যায়, নগরীর কাঠপট্টি, বটতলা, নবগ্রাম রোড, বিএম কলেজের সামনের এলাকা, সিঅ্যান্ডবি রোডসহ বিভিন্ন এলাকায় সড়কের পাশে জমে আছে বর্জ্যের স্তূপ। ঢাকা-বরিশাল মহাসড়‌কের সিঅ্যান্ডবি রোডের দুই পাশে এমনকি সড়কের মাঝখানে আবর্জনার স্তূপ থাকায় যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। গুরুত্বপূর্ণ এই মহাসড়কের কাশিপুর থেকে আমতলা মোড় পর্যন্ত বেশ কয়েকটি স্থানে বর্জ্যের স্তূপ দেখা যায়। বৃষ্টির পানিতে এসব বর্জ্যমিশ্রিত পানি ছড়িয়ে পড়ছে চারপাশের রাস্তাঘাটে।

নগরীর আলেকান্দা, ভাটিখানা, বটতলা, গির্জা মহল্লা এলাকার বেশ কয়েকজন বাসিন্দা জানান, প্রতি‌দিন প‌রিচ্ছন্নতাকর্মীরা বাসায় এসে ময়লা নি‌য়ে যেত, দুদিন ধরে তা বন্ধ। এরপর বাধ্য হ‌য়ে রাস্তায় ময়লা ফেলে এসেছেন অনেকে।

নগরীর ব‌রিশাল কেন্দ্রীয় বাস টা‌র্মিনাল নথুল্লাবাদ এলাকার বা‌সিন্দা আনোয়ার হোসেন অভিযোগ করে ব‌লেন, ‘দুই দিন ধ‌রেই রাস্তায় রাস্তায় ময়লা-আবর্জনা পড়ে র‌য়ে‌ছে। আগে তো রা‌তের ম‌ধ্যেই সব প‌রিষ্কার হ‌য়ে যে‌তো। ইউএনওর সঙ্গে ঝা‌মেলার পর সি‌টি কর‌পো‌রেশ‌নের প‌রিচ্ছন্নতা কর্মীরা কো‌নো আবর্জনা নি‌চ্ছে না যা বৃষ্টির পানিতে মিশে দূষিত পানি ছড়াচ্ছে। মানুষের পায়ে পায়ে ছড়িয়ে পড়ছে ঘরে ঘরে। দুর্গন্ধে এলাকায় টেকা দায় হয়ে পড়েছে।’

বর্জ্য অপসারণ কার্যক্রম কেন বন্ধ রয়েছে তা জানতে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফারুক আহাম্মদকে একাধিকবার ফোন করা হলেও তিনি ফোন ধরেননি। প্রধান প‌রিচ্ছন্নতা কর্মকর্তা র‌বিউল ইসলামের ফোন বন্ধ পাওয়া গেছে। মোবাইল ‌ফো‌নে ক্ষু‌দে বার্তা দি‌য়েও এদের সাথে যোগা‌যোগ করা সম্ভব হয়‌নি।

সিটি করপোরেশনের অন্য বিভাগে কর্মরত এক কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে জানান, গত বুধবার রাতের সংঘর্ষের ঘটনায় হওয়া মামলায় বিসিসির অনেক কর্মকর্তা ও কর্মচারী আসামি হওয়ায় আবর্জনা সরিয়ে নেওয়ার কেউ নেই। দায়িত্বপ্রাপ্তরা না থাকায় রুটিন কাজে সমস্যা হচ্ছে। তবে, পরিস্থিতি উন্নতি হলে আবার সব স্বাভাবিক হবে।

এদিকে ব‌রিশাল সি‌টি কর‌পো‌রেশ‌ন এলাকায় ২৪টি টিকা কেন্দ্র থে‌কে বৃহস্প‌তিবারই স‌রে যায় স্বেচ্ছাসেবকরা। এতে ক‌রে টিকা গ্রহীতা‌দের ভোগা‌ন্তির সৃ‌ষ্টি হচ্ছে।

উল্লেখ্য, বরিশালে পুলিশ ও আনসার সদস্যদের সঙ্গে আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীদের সংঘর্ষে পাঁচজন গুলিবিদ্ধসহ অন্তত ৩০ জন আহত হয়েছেন। বুধবার রাতে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনিবুর রহমানের সরকারি বাসভবনে হামলাকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে। এ ঘটনায় আহতদের মধ্যে ৩ পুলিশ ও ২ আনসার সদস্য রয়েছেন।

এদিকে ইউএনওর বাসভবনে হামলার ঘটনায় আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের কয়েকশ নেতাকর্মীর বিরুদ্ধে দুটি মামলা হয়েছে। উভয় মামলায় বরিশাল সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদিক আব্দুল্লাহকে প্রধান আসামি করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION