1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৮ পূর্বাহ্ন

বরিশালে স্বস্তির নিশ্বাস; মেয়র প্রশাসনের মধ্যে সমঝোতা

  • প্রকাশিত : মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১
  • ৪১৩ জন সংবাদটি পড়েছেন।

বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনিবুর রহমানের সরকারি বাসভবনে হামলা ও সংঘর্ষের বিষয়টি অবশেষে সমঝোতার মাধ্যমে দেশজুড়ে আলোচিত ঘটনার ইতি টানা হলো।

রোববার রাতে বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে সমঝোতা হয়। সোমবার সকালে এ কথা নিশ্চিত করেছেন মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাটভোকেট একেএম জাহাঙ্গীর। এছাড়া বরিশাল সিটি করপোরেশনের জনসংযোগ দপ্তর থেকেও এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে দু’পক্ষের সমঝোতার খবর।

সমঝোতা সভায় অংশ নেয়া বরিশাল মহানগর আওয়ামীলীগের সভাপতি এ.কে.এম জাহাঙ্গীর বলেন, ‘সমঝোতার কিছু নেই। প্রশাসন এবং আমরা উভয়েই বুঝতে পারছি যে আমাদের মধ্যে দ্বন্দের কারণে সরকারের বদনাম হচ্ছে। তাই আমরা চাই যেটা হয়েছে সেটা এ পর্যন্তই থেমে যাক।

তিনি বলেন, বিভাগীয় কমিশনার রাতে আমাদের সকলকে চায়ের আমন্ত্রণ জানিয়েছিলেন। একারণে মেয়রসহ আমরা সকলে সেখানে উপস্থিত হয়েছিলাম। চা খেতে খেতে ১০-১৫ মিনিটের মত আমাদের মধ্যে সমসাময়িক বিষয় নিয়ে কথা হয়। আসলে যা ঘটেছে সেটা অনাকাঙ্খিত এবং ভুলবোঝাবুঝি। তাই বিষয়টি এ পর্যন্তই শেষ করা হয়েছে।

আওয়ামীলীগের এই নেতা জানিয়েছেন, সমঝোতার কারণে পুলিশ আমাদের নেতাকর্মী বা বিসিসির কর্মীদের কোন প্রকার হয়রারি করবে না। আমাদের নেতা-কর্মীরাও কোন প্রকার আন্দোলনে যাবে না। উভয় পক্ষের মামলার বিষয়টি আইনী প্রকৃয়ায় সমাধাণ হবে। তাছাড়া সমঝোতার বিষয়ে আওয়ামীলীগ এবং প্রশাসনের পক্ষ থেকে পৃথকভাবে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে বলেও আওয়ামীলীগের এই নেতা নিশ্চিত করেছেন।

বৈঠক সংশ্লিষ্ট একাধিক সূত্র নিশ্চিত করেছে, বৈঠকে বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বাদল, মেট্রোপলিন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান, জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এসময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুসসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও আওয়ামী লীগের নেতারাও উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহসহ পুলিশ বিভাগ এবং প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের তোলা একটি গ্রুপ ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেখানে বরিশাল সদর উপজেলার ইউএনও মুনিবুর রহমানের উপস্থিতিও রয়েছে।

এর আগে রবিবার বিকেলে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম জানিয়েছিলেন, ‘বরিশালের ঘটনা ভুল বোঝাবুঝি হয়েছে, শিগগিরই সমস্যার সমাধান হচ্ছে। অবশেষে রাতেই সেই সমাধান এলো।

প্রসঙ্গত, গত বুধবার (১৮ আগস্ট) দিবাগত রাত সাড়ে ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বরে লাগানো ব্যানার-ফেস্টুন অপসারণকে কেন্দ্র করে ইউএনওর বাসভবনে কয়েক দফা হামলার ঘটনা ঘটে। হামলাকারীদের রুখতে গিয়ে আনসার সদস্যদের রাবার বুলেট ছুড়তে হয়। পরে সেখানকার পরিস্থিতি নিয়ন্ত্রণে মধ্যরাত পর্যন্ত পুলিশের সাথে জেলা-মহানগর ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগের কয়েক শতাধিক নেতাকর্মীদের কয়েক দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

এতে গুলিবিদ্ধসহ আহত হয়েছেন কোতয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নুরুল ইসলাম পিপিএম, ইউএনওর নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্য ফারুক হোসেন ও নাসির উদ্দিনসহ ছাত্রলীগ-যুবলীগের অর্ধশত নেতাকর্মী। এসব ঘটনায় উপজেলা প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে পুথক দুটি মামলা করা হয়। দুটিতেই বরিশাল সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে প্রধান আসামি করা হয়। এছাড়া বিসিসির কয়েকজন কাউন্সিলর, আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের শতাধিক নেতাকর্মীর নাম উল্লেখ ও অজ্ঞাতনামাসহ মোট ৬০২ জনকে আসামি করা হয়েছে। যার মধ্য থেকে ইতোমধ্যে ২২ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION