1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩০ পূর্বাহ্ন

তওবা মুমিনের গুন

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৭ মে, ২০২০
  • ৯০৯ জন সংবাদটি পড়েছেন।

মাসুম বিল্লাহ সালিম

মুমিনের সিফাত হলো সব সময় তওবা করা। কার কখন তওবার সুযোগ হয়, সেটাও একটি ভিন্ন মাসয়ালা।
মানুষের জীবনের কোনো বেল-ব্রেক নেই, যখন তখন যে কারো ডাক এসে পড়তে পারে। তওবার আমল না করলে হয়তো এমনও হতে পারে, তওবা আর নসীব হলো না।
এখন মুহূর্ত এমন, মৃত্যুর জন্য নয়, বরং বেঁচে থাকার জন্যও তওবা জরুরী। আজ সুস্থ আছি, ভালো আছি, শান্তিতে বসে কিছু একটা ভাবতে, বলতে পারছি। কিন্তু এমন সময় আসতে কতক্ষণ, যখন বিপদের তোড়ে সব ভুলে বসে থাকবো! অথবা এমন সিচুয়েশন এসে যাবে, যখন আমার গোনাহের পাহাড় আমাকে চির অনলের দিকে ঠেলে দেবে।
রাসুলুল্লাহ সা.কে আল্লাহ তায়া’লা ইস্তেগফার করতে বলেছেন, অথচ তিনি এমন মানুষ, যার আগে-পরের কোনো গোনাহ নেই। তিনি ছিলেন গোনাহমুক্ত এক মহামানব, তবুও আল্লাহ তাকে ইস্তেগফারের হুকুম দিচ্ছেন। আর আমরা তো চলতে-ফিরতে গোনাহ করি, তাহলে আমাদের কী করা উচিত? এ ক্ষেত্রে দিনে কমবেশী একশতবার ইস্তেগফার, লা হাওলা পড়ার আমলটি হাদীসের বিভিন্ন রেওয়ায়েত থেকে পাওয়া যায়। তাই, আমাদের গুরুত্বহীনতা যেনো আমাদের দুর্ভাগ্য না হয়!

আমাদের তওবা যেনো এমন পর্যায়ে না হয়, যখনকার তওবা কবুল ঠিকই হয়, কিন্তু আল্লাহর বিশেষ করুণার কারণে হয় এবং আল্লাহ বান্দাকে ফিরিয়ে দিতে লজ্জা পান।
যেমন- একটা ঘটনা বলি…

মুসা আ. এর যুগে বনী ইসরাইলের মধ্যে একবার অনাবৃষ্টি দেখা দিলো। পাড়ায় পাড়ায় হাহাকার পড়ে গেলো। পানির অভাবে পশুগুলো মারা পড়তে লাগলো। ফসল উৎপন্ন হওয়া বন্ধ হয়ে গেলো। সবাই মিলে নবী মুসার কাছে এসে অনুরোধ করতে লাগলো- ইয়া নাবিয়্যাল্লাহ! আপনি একটু আল্লাহর কাছে দোয়া করে দেন, নয়তো বাঁচা বড় মুশকিল! উম্মতের এই আহাজারী শুনে মুসা আ. আল্লাহর কাছে ফরিয়াদ জানালেন। অনাবৃষ্টি থেকে উম্মতকে মুক্তি দেওয়ার দোয়া করলেন। আল্লাহ তা’য়ালা তাকে ওহী মারফত জানালেন-” মুসা! তোমার উম্মতের মধ্যে এমন এক ব্যক্তি আছে, যে ৪০ বৎসর যাবত আমার নাফারমানী করে আসছে। তাকে তোমার এলাকা থেকে বের করে দাও, বৃষ্টির বন্দোবস্ত হবে।”
ওহীর নির্দেশ পেয়ে মুসা আ. ঘোষণা করে দিলেন- আগামীকাল অমুক সময় আমার উম্মতের সকল ব্যক্তিবর্গ অমুকস্থানে একত্র হবে। আর তখন আল্লাহর কী নির্দেশ এসেছে, তাও জানিয়ে দেওয়া হবে।
পরদিন।

সমস্ত উম্মত এক ময়দানে এসে জমায়েত হয়েছে। মুসা আ. এবার আল্লাহর আদেশ শুনালেন যে, এই মজলিসে এমন কে আছো, যে ৪০ বৎসর যাবত আল্লাহর নাফারমানী করছো, সে মজলিস থেকে উঠে যাও। পুরো জামাতে পিনপতন নীরবতা।
ওদিক থেকে পাপী ব্যক্তি তো বুঝতেই পারছিলো যে, আমার জন্যই সব কিছু হচ্ছে। সে চোখের পানি ছেড়ে দিয়ে আল্লাহর দরবারে কায়মনোবাক্যে তওবা করলো। আর বলতে লাগলো- আল্লাহ! যা করেছি, গোপনে করেছি। এতোদিন গোপন রেখেছো। আজও গোপন রেখে দাও। আমাকে তোমার অনুগত বান্দা বানাও। মজলিস থেকে কেউ কোন সাড়াশব্দ করলো না। ইতোমধ্যে হঠাৎ মেঘ করে মুষলধারে বর্ষণ শুরু হলো। সবাই দোয়া কবুলের আনন্দে বাড়িতে চলে গেলো।
মুসা আ. আল্লাহর সাথে কথা বললেন। বললেন- আল্লাহ! এ কেমন হলো! সবাইকে জমা করতে বললেন। আবার এমনি এমনিই বৃষ্টি দিলেন!!
আল্লাহ জানালেন- যার জন্য বৃষ্টি বন্ধ করে রেখেছিলাম, তার জন্যই আবার বৃষ্টি দিলাম। মুসা আ. এর মধ্যে কৌতুহল জাগলো, সেই ব্যক্তিটা কে, তা তিনি জেনে নিবেন।
আল্লাহর কাছে ফরিয়াদ করলেন- আল্লাহ তোমার সেই বান্দা কে? আমি তাকে দেখতে চাই।
আল্লাহ জানালেন- মুসা! আমি চল্লিশ বৎসর যাবত তার গুনাহগুলো গোপন করে আসছি। অথচ সে আমার পাপী বান্দা ছিলো। আমার ইতাআত করতো না। এখন কীভাবে তার সেই গোপন কথা তোমাকে বলে দিই, যখন সে আমার একজন নেককার বান্দা। তওবার মাধ্যমে সে পাপ-পঙ্কিলতা থেকে চিরতরে মুক্ত থাকার বাসনা করেছে!

এই ঘটনা থেকে আমাদের
♣প্রথম শিক্ষা হলো-
গোনাহকে প্রকাশ না করা, প্রকাশ করে আনন্দ করা বা বলে বেড়ানোও আরেকটি স্বতন্ত্র গোনাহ। এতে গোনাহের প্রতি অন্যদের উদ্বুদ্ধ করা হয় এবং আল্লাহর গোপন করা বিষয় নিজে সবার সামনে পেশ করার মত জঘণ্য কাজ হয়।

♣দ্বিতীয় শিক্ষা হলো-
কারোর ব্যাপারে এরকম বলে বেড়ানো থেকে নিজেকে পরহেয করা। কেননা, যার সম্পর্কে বলা হচ্ছে, সে হয়তো অনেক ভালো মানুষ। কিন্তু এই কারণে তার ব্যাপারে মানুষ খারাপ ধারণা শুরু করবে।
আল্লাহ জানাচ্ছেন না আর রাসূলও হাদিস দ্বারা জানাতে নিষেধ করেছেন, তাহলে আমাদের করণীয় কী? আমাদেরই ভাবতে হবে।

ঘটনাতে আরো একটি শিক্ষা আছে, সেটা হলো- যদি লোকটা পূর্ব থেকেই সেই গোনাহ থেকে তওবা করতো, তাহলে এমন নির্দেশ আসতোও না।
আমরা যদি নিজেদের কৃতকর্মের জন্য তওবা করতে থাকি, তাহলে হয়তো আল্লাহ তায়ালা আমাদের ভুলগুলো মার্জনার সাথে সাথে এর উপর পর্দা ফেলে দিবেন।

তওবার ক্ষেত্রে পূর্ণরূপে তওবা করা। যাকে বলে-‘তাওবাতুন নাসুহা” (এ ব্যাপারে একটা ঘটনা শোনা যায়, যা ” নসুহা বিবির তওবা নামে প্রশিদ্ধ। এর বাস্তবতা নিয়ে অনেক সন্দেহ আছে। ঘটনা যাই হোক, সেটাও ছিলো নিরঙ্কুশ তওবার ঘটনা) অর্থাৎ “জীবনে এমন আর করবো না। আর এমন হবে না” দিল থেকে এমন নিয়ত করেই তওবা করা।
আল্লাহ আমাদেরকে এমন তওবা নসীব করুন, যার পরে আর কোনো গোনাহ থাকবে না। এমন তওবার সুযোগ করে দিন, যা আমরা স্বেচ্ছায় করি। এমন তওবার তাওফীক দিন, যার পরে আল্লাহ আমাদেরকে শাস্তি দিতে লজ্জাবোধ করেন।
আমীন।
লা হাওলা ওয়ালা কু’ওয়াতা ইল্লা বিল্লাহ…

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION