1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৬ পূর্বাহ্ন

ঢাকায় বিশ্বমানের আইসিইউ ইউনিট করছে গণস্বাস্থ্য

  • প্রকাশিত : বুধবার, ৮ জুলাই, ২০২০
  • ৭৪২ জন সংবাদটি পড়েছেন।

ডেক্সরিপোর্ট  রাজধানী ঢাকায় বিশ্বমানের আধুনিক আইসিইউ ইউনিট (নিবিড় পরিচর্যা কেন্দ্র) স্থাপন করছে গণস্বাস্থ্য নগর হাসপাতাল।

৪১ শয্যা বিশিষ্ট এই আইসিইউ ইউনিটের মধ্যে নীচতলায় সম্পূর্ণ পৃথকভাবে কোভিড-১৯ রোগীদের জন্য ১৫ শয্যার একটি ইউনিট থাকছে। হাসপাতালটির দক্ষিণ দিকে এই করোনা আইসিইউ ইউনিট স্থাপনের কাজ এখন শেষ পর্যায়ে।

এর ভেতরে প্রবেশ ও বের হওয়ার পৃথক ব্যবস্থা থাকায় মূল হাসপাতালের সঙ্গে এর কোনো সম্পর্ক থাকবে না।

আসছে ঈদুল আযহার আগেই করোনা রোগীদের জন্য স্থাপিত আইসিইউ ইউনিটের উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের মিডিয়া উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু।

তিনি জানান, হাসপাতালের নীচতলায় আলাদাভাবে ১৫ শয্যার বিশেষ কোভিড আইসিইউ ছাড়াও হাসপাতালের চতুর্থ তলায় ২৬ শয্যাবিশিষ্ট আরও দুটি ইউনিট তৈরি করা হচ্ছে। যেখানে ১৮ সিটের বিশ্বমানের সর্বাধুনিক কিডনি প্রতিস্থাপন ইউনিট করা হচ্ছে।

এই ইউগুলো পরিচালনায় থাকবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কিডনি ও আইসিইউ বিশেষজ্ঞ চিকিৎসক। রোগীরে সেবায় আরও নিয়োজিত থাকবেন আন্তর্জাতিক পর্যায়ে প্রশিক্ষিত নার্সরা। কিডনি প্রতিস্থাপন ইউনিটে বর্তমান সময়ের অত্যাধুনিক ইলেক্ট্রনিক শয্যা থাকবে।

পাশপাশি উন্নত বিশ্বের হাসপাতালগুলোতে যেসব সুযোগ-সুবিধা দেয়া হয় সংশ্লিষ্ট রোগীরা তার চেয়েও বেশি সুবিধা পাবেন বলে জানান অধ্যাপক ডা. নাজিব মোহাম্মদ।

অধ্যাপক ডা. নাজিব মোহাম্মদ ইতিপুর্বে যুক্তরাজ্য, সৌদি আরব ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের হাসপাতালে আইসিইউ ইউনিটের দায়িত্ব পালন করেছেন।

আন্তর্জাতিক মানের সব সুযোগ থাকলেও গনস্বাস্থ্য নগর হাসপাতালের আইসিইউ ও কিডনি প্রতিস্থাপন ইউনিটের চিকিৎসা ব্যয় থাকবে সাধারণের নাগালের মধ্যে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION