1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৫ পূর্বাহ্ন

প্রথমবারের মতো কেন্দ্রীয়ভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বসন্ত উৎসব

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৩৫৫ জন সংবাদটি পড়েছেন।

নিউজ ডেস্ক: অপসংস্কৃতি রুখে দিয়ে সুন্দর ও সৃজনশীল কর্মকাণ্ড চর্চার আহ্বান জানিয়ে ‘বসন্ত উৎসব-১৪২৯’ উদযাপন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় । এই প্রথমবারের মতো জাতীয় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয়ভাবে নানা বর্ণিল আয়োজেনের মাধ্যমে এ দিনটি উদযাপন করে। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের আয়োজনে রাজধানীর তেজগাঁও কলেজে এই উৎসব শুরু হয়। দিনব্যাপী চলা উৎসবে ছিল বিশিষ্ট শিল্পীদের পরিবেশনায় গান, নৃত্য ও কবিতা আবৃত্তি। সকালে উৎসবের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এমপি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।

প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংক্ষিপ্ত বক্তব্যে সমবেত দর্শকদের বসন্তের শুভেচ্ছা জানান। তিনি বলেন, ‘আমাদের মধ্যে বিভিন্ন ঋতু ঘুরে ঘুরে আসে। আমরা বাঙালি। আমাদের সব ঋতুর জন্য গান আছে, কবিতা আছে, বিভিন্ন ঋতুর রঙ আছে নানা ঋতুর নানা ধাচ আছে। সব মিলিয়ে আমাদের কাছে বার বার একেকটা ঋতু আসে আর জানিয়ে দেয় আমরা বাঙালি। আমাদের সেই সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে হবে। তাকে আরও বেগবান করতে হবে। তাহলেই আমাদের বিশ্বমানব হবার, বিশ্বনাগরিক হবার প্রচেষ্টা সফল হবে।

সভাপতির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, ‘বসন্ত সুন্দর নিয়ে এসেছে, সম্ভাবনা নিয়ে এসেছে, সৃজনশীলতা নিয়ে এসেছে। বসন্ত আমাদের নতুন সৃষ্টির উল্লাস নিয়ে এসেছে। বসন্তের জন্য যে অপেক্ষা থাকে তা মূলত সুন্দরকে স্বাগত জানানোর জন্য।

শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, ‘তোমরা সব সুন্দরকে আলিঙ্গন করো। সুস্থ সংস্কৃতিকে ধারণ করে তোমাদের নিয়মিত পড়াশোনা করতে হবে। নিয়মিত বই পড়তে হবে। বিজ্ঞানে, চিন্তনে, সৃষ্টিতে আমরা যেন অনন্য হই। তোমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়ো। আমি আস্থার সঙ্গে বলতে চাই, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ‘কটাক্ষ’ শব্দকে চিরতরে মুছে দেয়া হবে। আমার প্রতিটি সন্তান, প্রতিটি শিক্ষার্থী গভীর দেশপ্রেম আর আত্মবিশ্বাস নিয়ে দেশকে ভালোবেসে এগিয়ে যাবে। আসো আমরা এ দিনে শপথ করি-নিজেকে গড়ার মধ্য দিয়ে সমাজ এবং প্রিয় দেশমাতৃকাকে গড়ে তুলতে চাই।

অনুষ্ঠানে বসন্তকে স্বাগত জানিয়ে সংগীত পরিবেশন করেন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, শামা রহমান। আর আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তি শিল্পী শিমুল মুস্তাফা। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন র‍্যাচেল প্রিয়াংকা প্যারিস। অনুষ্ঠানে গানের পালায় সুরের ঝরনাধারা বইয়ে দিয়েছেন দেশের বিশিষ্ট শিল্পীবৃন্দ। দর্শকবৃন্দ তা তন্ময় হয়ে উপভোগ করেছেন। উৎসবে বিশেষ অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ও তেজগাঁও কলেজের গভর্নিং কমিটির সভাপতি অধ্যাপক ড. খন্দকার বজলুল হক। অনুষ্ঠান পরিচালনা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন। বসন্ত উৎসবে স্বাগত বক্তব্য প্রদান করেন তেজগাঁও কলেজের অধ্যক্ষ প্রফেসর হারুন-অর-রশিদ।

উৎসবে রবীন্দ্রনাথের ‘বসন্ত’ শীর্ষক গীতিনৃত্য নাটক মঞ্চস্থ করা হয়। তেজগাঁও কলেজ ও সরকারি সংগীত কলেজের শিক্ষার্থীরা উৎসবে সংগীত পরিবেশন করেন। এই উৎসবে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর অন্যতম আলহাজ্ব মকবুল হোসেন কলেজ সহ বিভিন্ন কলেজের অধ্যক্ষ, শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

বসন্ত উৎসব উপলক্ষে কলেজ ক্যাম্পাসে রাজধানীর কয়েকটি কলেজ বসন্ত মেলার আয়োজন করে। সেখানে পিঠাপুলি, পুতুলনাচ, নাগরদোলা, হস্তশিল্প ও মুক্তিযুদ্ধের বইয়ের স্টল খোলা হয়। শিক্ষার্থী ছাড়াও বিপুল সংখ্যক দর্শনর্থীরা স্টলগুলো পরিদর্শন করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION