1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
পাঁচ মামলায় খালাস পেলেন বেগম খালেদা জিয়া বরিশালসহ ৭ মেট্রোপলিটনে নতুন পুলিশ কমিশনার বরিশাল বিশ্ববিদ্যালয় এবং বিএম কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষ, আহত ৫০ ভোলা ৩-আসনের সাবেক এমপি শাওনের বিরুদ্ধে ২ মামলা বঙ্গোপসাগরের লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত ৩ নম্বর সংকেত বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির যৌক্তিক দাবি মেনে নিলেন প্রধান উপদেষ্টা বন্যাদুর্গতদের পাশে বরিশালের সাধারণ শিক্ষার্থীরা।। দেশ আলো বরিশাল জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি বিপ্লব আহমেদের ওপর সন্ত্রাসী হামলা শেখ হাসিনা-ইনু-মেননসহ ২৮ জনের বিরুদ্ধে মামলা সাবেক বিচারপতি মানিকের বিরুদ্ধে মামলা

সামাজিকতা বনাম ইসলাম

  • প্রকাশিত : শনিবার, ৩০ মে, ২০২০
  • ১২০১ জন সংবাদটি পড়েছেন।

সাইমুম সাদী

[১]
আমি আব্দুল্লাহ। আমার জীবনের বহুল কাঙ্ক্ষিত দিন আজ। পরম করুণাময়ের অশেষ রহমতে আজ আমি পবিত্র বিবাহ বন্ধনে আবদ্ধ হতে যাচ্ছি। পঁচিশ বছরের ব্যাচেলর লাইফকে গুডবাই জানিয়ে মা-বাবার সম্মতিতে বিয়ে করতে রাজি হই। যাকে বিয়ে করতে যাচ্ছি তার নাম আনিকা। আগ থেকে গভীর ভালবাসা আমাদের মধ্যে ছিলনা। একজন অন্যজনকে চিনতামও না। আব্বু আম্মুর অনুরোধে প্রথম যেদিন তাকে দেখতে গিয়েছিলাম তখনি সবকিছু ঠিকঠাক মনে হওয়ায় সম্মতি দিলাম। এরপর ছোট বোনকে দিয়ে ওর ফোন নাম্বার সংগ্রহ করে কথা বলেছিলাম। খুব বেশী কিছু বলিনি শুধু তার ইচ্ছে, আগ্রহ, স্বপ্ন, আশা এগুলাই জানতে চেয়েছি। আর নিজের সম্পর্কে যা যা বলার প্রয়োজন ছিলো তা তা বলেছি। আমি নিজ থেকে-ই বলেছি। ও আগবাড়ীয়ে কিছু জানতে চায়নি। সম্ভবত লজ্জা পাচ্ছিলো খুব। হুম। লজ্জা তো পাবার-ই কথা! লজ্জাই তো নারীর সবচেয়ে বড় অলংকার। তবে এটা বুঝতে আমাকে একটুও বেগ পেতে হলো না। আনিকা অনেক লক্ষ্মী একটা মেয়ে। সবচেয়ে বড় কথা আনিকার চিন্তাধারা, চেতনা, স্বপ্ন সবকিছুই সমানে সমান মিলে গেলো। যা আমায় অনেক বেশী বিস্মিত করেছিলো। কিন্তু মনে মনে সৃষ্টিকর্তাকে ধন্যবাদ দিলাম। কেননা এমন একজন আনিকার জন্য-ই পঁচিশ বছর অপেক্ষা করেছি আমি। এতদিনে সে অপেক্ষার অবসান ঘটলো। ইনশাআল্লাহ। স্রষ্টার উপর ভরসা রেখে আনিকাকে নিয়ে নির্দ্বিধায় নতুন জীবনের পথচলা শুরু করা যায়। আর সেটাই হতে যাচ্ছে।

[২]
সকাল ১১ টা। ঘন্টা কয়েক পরে বর সেজে রওনা দিবো আমি। কিন্তু লোকজনের সমাগম নেই। যেখানে আত্মীয়-স্বজনে পুরো বাড়ী গিজগিজ করার কথা সেখানে আমার ফ্যামিলি আর আমার নানার ফ্যামিলির লোকজন ব্যতীত কেউ নেই। আশপাশের বাড়ীর লোকজন আড়ালে কানাঘুষা করছে! অনেক কথা রটিয়েছে বিয়েতে আধুনিকতার নামে অশ্লীলতা আর হৈ-চৈ নেই বলে। কিন্তু সে নিয়ে আমি ভাবছি না। কেননা পাছে লোকে অনেক কিছুই বলে। সেজন্য তো নিজের গন্তব্য থেকে দূরে সরা যাবেনা। লোকজনে নানান কথা রটিয়েছে সেটা নিয়ে আমি না ভাবলেও এটা নিয়ে সম্ভবত আমার ফ্যামিলির লোকজন একটু বেশীই চিন্তিত। আর সে চিন্তার ছাপ তাদের বিষণ্ণ চেহারায় সুস্পষ্ট। আমি জানি আব্বু আম্মু চেয়েছিল বংশের প্রথম বিয়েটা ধুমধাম করে করবে। ছোটভাই বোনদের ইচ্ছে ছিল বড় ভাইয়ের বিয়েতে ডি-জে গানে পুরো বাড়ী মাথায় তুলবে। স্বজনরা ভেবেছিল সবাইকে নেমন্তন্ন করে খাওয়াবো। কিন্তু সবার সবরকম ইচ্ছে অপূর্ণ থেকে গেলো। কেননা আমি আগ থেকেই বলে এসেছি বিয়ের আয়োজন একদম সীমিত। যেখানে আমার ফ্যামিলির বাইরে কেউ থাকবে না। আর আমার এই সিদ্ধান্ত টাকার হিসেব কষে নয় বরং মুসলিম হিসেবে প্রিয় নবীর একটা হাদীসের উপর আমল করে। আল্লাহ্‌র নবী বলেছেন যে বিয়েতে খরচ কম সে বিয়েতে বরকত বেশী। আর আমি সেটাই করেছি। যা আমাকে আল্লাহ্‌ এবং প্রিয় নবী করতে বলেছেন। এর জন্যে সবাই অসন্তুষ্ট হলে কিছু করার নেই আমার। কেননা আমি বিশ্বাস করি যে বিয়ের শুরু হয় স্রষ্টার আদেশ অমান্য করার মধ্যদিয়ে সে সংসার স্রষ্টার রহমত হতে বঞ্চিত।

[৩]
সূর্য একদম মাথার উপরে। ভরদুপুর। অল্প কিছুক্ষণের মধ্যেই বেরিয়ে পড়বো আমরা। তাই তড়িঘড়ি করে গোসলের জন্য গামছা আর লুঙ্গী কাঁধে নিলাম। যেই ঘর থেকে বাইরে পা দিলাম দেখলাম বাড়ীর কয়েকজন ভাবী দাঁড়িয়ে আছে আমার জন্য। জানতে চাইলাম অসময়ে উঠানে খাম্বার মতো দাঁড়িয়ে আছে কেন? জবাবে একজন বললো আমাকে গোসল করাতে এসেছে! মেজাজ বিগড়ে গেলো। কোনরকম নিজেকে নিয়ন্ত্রণ করে বললাম আমাকে গোসল করাতে হবে না। সবসময় আমি নিজে গোসল করেছি আজও নিজে নিজে করতে পারবো। ভাবীরা কথা না বাড়িয়ে মুখ মলিন করে চলে গেলো! আমি নিজেকে প্রশ্ন করি এসব অপসংস্কৃতি সমাজে বিস্তার লাভ করলো কিভাবে? মানুষ এই অপসংস্কৃতি থেকে মুখ ফিরিয়ে নিবে তো? হয়তো কোনোএক সময় নিবে।

গোসল শেষে ঘরে আসলাম। মসজিদের ইমাম সাহেব শেরওয়ানি পাগড়ী পড়িয়ে দিলো। বাহ্! বর সাজে তো ভালোই লাগছে আমাকে!

আম্মু দুধভাত নিয়ে এলো। নিজ হাতে খেতে চাইলাম প্রচণ্ড ক্ষুধা পেয়েছে। কিন্তু তা হবে না! আম্মুর হাতে মাত্র এক লোকমা খেতে দিলো! আর এইদিকে পেট ক্ষুধায় জ্বলে যাচ্ছে। আর কি করা ক্ষুধা চেপে রাখা ছাড়া কোন উপায় নেই। আব্বু আম্মু কে কদমবুসি করে সবাইকে মুখে সালাম দিয়ে বের হবার জন্য বাইরে পা দিলাম! ওমা! আমার দাদি রাগে ফুলছে! ওনাকে কদমবুসি করলাম না কেন সে ক্ষোভে আমার দিকে আর ফিরেও তাকায়নি! আচ্ছা এই মানুষ গুলো কি জানেনা পিতামাতা ব্যতীত অন্য কাউকে কদমবুসি করা যায়না! হয়তো জানে! হয়তো না।

[৪]
প্রায় ৪০ মিনিট পর শ্বশুর বাড়ীর সামনে এসে পৌঁছুলাম। কিন্তু এসে আমি ‘থ’ হয়ে গেলাম! বারবার নিষেধ করা স্বত্বেও বিয়ের গেইট আর আলোকসজ্জা করতে হল। যা ব্যক্তিগত ভাবে আমি অপছন্দ করি আর ইসলামিক দৃষ্টিভঙ্গি দিয়ে বিচার করলেও নিন্দনীয়। না! আমি ঢুকছি না! গেইট যতক্ষণ না ভাঙবে আলোকসজ্জা যতক্ষণ না বন্ধ হবে ততক্ষণ আমি বিয়ে বাড়ীর ভিতরে যাচ্ছি না! প্রয়োজন পড়লে বিয়ে করা ছাড়াই ফিরে যাবো! অনেকজনে বুঝিয়েছে কিন্তু আমি যা বলেছি তা-ই। অতঃপর তারা আমার কথা মেনে নিতে বাধ্য হল। হয়তো মনে মনে গালি দিচ্ছে! দিলে দেক তাতে আমার কি?

বিয়ে বাড়ীতে ঢুকলাম। হঠাৎ-ই যেন মানুষ থেকে এলিয়েন বনে গেলাম। ভাবখানা সবার এমন যেন মঙ্গলগ্রহ থেকে টুপ করে এলিয়েন নেমে এসেছি আর সবাই হুমড়ী খেয়ে দেখছে! অস্বস্তি লাগছে। কাউকে বলতে পারছিনা কিছু। এইদিকে আবার ক্ষুধার জ্বালায় জান যায় যায় অবস্থা! মনে মনে প্রার্থনা করছিলাম যাতে আগে খেতে দেয়। কিন্তু না। ভাগ্য আজ সঙ্গ দেয়নি। আগে বিয়ে তারপর খাওয়া! কেমনটা লাগে? মনে হচ্ছে নাকানিচুবানি খাইয়ে তবেই ছাড়বে। প্রতিজ্ঞা করলাম আজকেই শেষ জীবনে আর বিয়ের নাম আনবো না মুখে।

কাজী সাহেব বিয়ের পর্ব শেষ করলেন। এরপর আমাকে সিগনেচার করতে বললো। কিন্তু আচমকা হাত থরথর করে কাঁপতে লাগলো! পড়ালেখা তো মোটামুটি ভালোই জানি তবে হাত কাঁপছে কেন? ক্ষুধায়? নাকি ভয়ে? মনে হয় ক্ষুধায়! কোনরকম সিগনেচার করে স্বস্তির নিঃশ্বাস ফেললাম।
[৫]
বড় একটা ট্রেতে আমাকে খাবার দেয়া হল। কিছুক্ষণের জন্যে ভুলে গেলাম আমি বিয়ে করতে এসেছি। গাপুসগুপুস করে নাক ডুবিয়ে খেলাম। আহ্! খাওয়াটা বেশ হয়েছে। তৃপ্তির ঢেকুর তুললাম। এইরে! সবাই আড়চোখে দেখছে। বাপের জনমে এমন বর কেউ দেখেনি হয়তো। তাতে আমার কি? পেট ভরে খেয়েছি এটাই বড় কথা।

সব পর্ব শেষ করে আনিকা’কে নিয়ে এবার ফিরবার পালা। ঢিলেঢালা বোরকা আর হাত মোজা পা মোজা পরিহিতাকে একজনকে আমার শ্বশুর মশাই ধরে কাঁদছে। বুঝলাম এইইইই আনিকা। বাহ্! তার কাজলকালো চোখ গুলো আমার হৃদয় ছুঁয়ে গেলো। ইচ্ছে হচ্ছিল পাশে গিয়ে দাঁড়াই। কিন্তু সেটার উপায় নেই। তারা বাপ-মেয়ে পুরো বাড়ী মাথায় তুলছে! ইশ! আনিকার চোখের কাজল মুছে যাচ্ছে। আমি কষ্ট পেলাম। চোখের পানি আড়াল করলাম। আচ্ছা আমার চোখে পানি আসছে কেন? ওর কাজল মুছে যাচ্ছে এজন্য? নাকি ও কাঁদছে তাই আমারো কান্না পাচ্ছে? আনিকা কাঁদছে তাই আমার চোখেও পানি আসছে। হুম। এটাই পবিত্র ভালবাসা। এটাই পবিত্র বন্ধন। ভালবাসার মানুষটা কে কাঁদতে দেখলে কারণ ছাড়াই চোখে পানি চলে আসে।

[৬]
সন্ধ্যে ঘনিয়ে নতুন বউ নিয়ে বাড়ীতে ফিরে এলাম। বাড়ীর মহিলারা সবাই এক যোগে ছুটে এলো নতুন বউ দেখতে। কিন্তু বোরকা পড়া দেখে সবার মুখ ভার হয়ে গেলো। বাড়ীর বড় ভাবী আসলো নতুন বউকে কোলে করে ঘরে নিতে। কিন্তু না। আমি অমত করায় সেটাও হল না। এরপর হনহন করে যে যার মতো চলে গেলো। আচ্ছা তারা কি কষ্ট পেয়েছে? পাক কষ্ট তাতে আমার কি? সামাজিকতার নামে এসব হিন্দুয়ানী কালচার নিপাত যাক। সেটার সূচনা না হয় আমাকে দিয়েই হল।

রাত্রি ১০টা বাজে। ব্যস্ততা শেষ করে সবাই ঘুমের প্রস্তুতি নিচ্ছে। আমি নিজের রুমের দিকে আগালাম। বুকের ভিতর ধুকধুক করছে! পূর্ব অভিজ্ঞতা ছাড়া বাসরঘর! কেমনে কি করবো কিছুই জানিনা। তবুও সাহস করে ঢুকে পড়লাম রুমে। ফুলের সুঘ্রাণ ভেসে আসলো। অনেক রকমের ফুল দিয়ে সাজানো হয়েছে বাসরঘর। আর ঠিক মাঝ খানে লাল বেনারসি পড়ে লম্বা ঘোমটা টেনে আনিকা বসে আছে। আমি ঘামছি!! কি বলবো বুঝতে পারছিনা। কোন কথা খুঁজে না পেয়ে সালাম দিলাম। সলাম দিতেই সে উঠে কদমবুসি করললো। এরপর আবার বিছানায় বসে পড়লো। অনেক চেষ্টা করে ঘোমটা সরালাম! মা শা আল্লাহ্‌। খোলা আকাশের জ্যোৎস্নাময় চাঁদের উজ্জ্বল আলো ম্লান হল তার রূপের আলোয়। আনিকা’কে বললাম সবকিছু খুলে ফেলো! আনিকা অবাক হয়ে আমার দিকে তাকালো। হয়তো এমন কিছু শুনার জন্য প্রস্তুত ছিলো না। এরপর বুঝিয়ে বললাম শাড়ী খুলে নরমাল পোশাক পড়ে নাও। দাম্পত্য জীবনের প্রথম রাত্রিটা দুরাকাত নামাজের মাধ্যমে শুরু করতে চাই। মুখে তার এক রাশ হাসি ফুটে উঠলো। দুজনে অজু করে নামাজে দাঁড়িয়ে গেলাম। নামাজ শেষে দুজন দুজনার জন্যে আমাদের সংসারের জন্য দোয়া করলাম। এরপর তাকে সে নসিহত গুলো করলাম। যেগুলো আমার নিজস্ব ভাবনা। যে নসিহত মেনে চললে অশান্তির কালো ছায়া কখনো আমাদের সংসারে পড়বে না। শুনবেন কি নসিহত সেগুলো? আচ্ছা আজ নয় আরেকদিন বলবো…

~ সাইমুম সাদী

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION