1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
পাঁচ মামলায় খালাস পেলেন বেগম খালেদা জিয়া বরিশালসহ ৭ মেট্রোপলিটনে নতুন পুলিশ কমিশনার বরিশাল বিশ্ববিদ্যালয় এবং বিএম কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষ, আহত ৫০ ভোলা ৩-আসনের সাবেক এমপি শাওনের বিরুদ্ধে ২ মামলা বঙ্গোপসাগরের লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত ৩ নম্বর সংকেত বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতির যৌক্তিক দাবি মেনে নিলেন প্রধান উপদেষ্টা বন্যাদুর্গতদের পাশে বরিশালের সাধারণ শিক্ষার্থীরা।। দেশ আলো বরিশাল জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি বিপ্লব আহমেদের ওপর সন্ত্রাসী হামলা শেখ হাসিনা-ইনু-মেননসহ ২৮ জনের বিরুদ্ধে মামলা সাবেক বিচারপতি মানিকের বিরুদ্ধে মামলা

হাজার বছরের ভয়ংকর সব মহামারি

  • প্রকাশিত : রবিবার, ১০ মে, ২০২০
  • ৮২৮ জন সংবাদটি পড়েছেন।

ইউটিউব চ্যানেলে ভিডিও দেখুন

ভিডিও

একবিংশ শতাব্দী ডিজিটাল প্রযুক্তি নির্ভর আধুনিক যুগে বিশ্বব্যাপী এক মহামারী রোগ হয়ে সারা বিশ্বকে থমকে দিয়েছে করোনাভাইরাস সৃষ্ট একটি রোগ covid 19।

১০ হাজার বছর আগেও সংক্রমিত রোগের ইতিহাস পাওয়া যায়। কখনো এশিয়া থেকে ইউরোপ পর্যন্ত কোন সংক্রমণ শুরু হয়েছে আফ্রিকা অঞ্চল থেকে যা পৌঁছে গেছে গোটা বিশ্বে। তবে আধুনিক সভ্যতার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ মহামারির ঘটনা ঘটেছে ১৬৬৫ সালে। যা লন্ডনের মোট জনসংখ্যার ২০ শতাংশ মানুষের জীবনকে কেড়ে নিয়েছে। ধারণা করা হয়েছিল প্রাণী থেকে সংক্রমিত হয়েছিল এই রোগ, তাই নির্বিচারে তখন হত্যা করা হয়েছিল কুকুর-বিড়াল।

এরপর বড় মহামারী হিসেবে এসেছে কলেরা।
পানিবাহিত এই শুরু হয়েছে রাশিয়া থেকে। ১৮১৭ সালে শুরু হওয়া কলেরায় প্রাণ হারায় ১০ লাখ মানুষ। পানিবাহিত এই রোগ ছড়িয়ে যায় ব্রিটিশ সেনাদের মধ্যে। এরপর তা ছড়িয়ে যায় ভারতে। আফ্রিকা চীন জাপান ইতালি জার্মানি ও আমেরিকায় ছড়িয়ে যায় মহামারী আকারে। দুশো বছর আগে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়ায় ২২ থেকে ২৩ লাখের মধ্যে। এশিয়ায় প্রাণহানির ঘটনা ঘটে এক লাখেরও বেশি। দূষিত পানি পান থেকে শুরু হয়েছিল। এই মহামারির ধকল কাটিয়ে উঠতে না উঠতেই ১৮৫৫ সালে আবার শুরু হয় আরেকরকম রোগ। সেটা প্লেগ। চীন থেকে শুরু হয় পরে তা ছড়িয়ে যায় ভারত হংকংয়ে।

মানব সভ্যতার ইতিহাসে সবচেয়ে বেশিবার আক্রান্ত শতক।
১৮৮৯ সালে শুরু হয় রাশিয়ার ফ্লু।

সাইবেরিয়া ও কাজাকিস্তান থেকে শুরু হওয়া এ রোগ ছড়িয়ে যায় ফিনল্যান্ড ও পোল্যান্ডে। এক পর্যায়ে ইউরোপ আমেরিকা ও আফ্রিকার ছড়িয়ে যায়। এক বছরের মধ্যেই প্রাণ হারায় সাড়ে তিন লাখ মানুষ। পরবর্তী আঘাতের জন্য মাত্র তিন দশক সময় পেয়েছিল মানুষ।

১৯৫৮ সালে শুরু হয় এ যাবৎকালের সবচেয়ে ভয়ঙ্কর মহামারীতে প্রাণ হারায় বিশ্বের ৫ কোটি মানুষ। শ্রমিকদের মধ্যে শুরু হয়ে কানাডা হয়ে দ্রুত ছড়িয়ে পড়ে ইউরোপে তবে মাদ্রিদে মহামারী আকারে ছড়িয়ে দেওয়ায় এই রোগের নাম হলো স্প্যানিশ ফ্লু। এখানে আক্রান্ত হয় ৮০ লাখ মানুষ। মোট আক্রান্তেের সংখ্যা দাঁড়ায় ৫০। এশিয়ান প্রাণহানির সংখ্যা ছিল এক লাখেরও বেশি।

রোগ প্রতিরোধের ক্ষমতা কে ধ্বংস করে দেয়া মৃত্যুর দিকে ঠেলে দেওয়া এইডস ভাইরাসের দেখা মেলে ১৯৮১ সালে।

আফ্রিকার কঙ্গো সবচেয়ে বেশি আঘাত হেনেছিল ইবোলা ভাইরাস। কিছু প্রাণীর শরীরের রক্তের এই ভাইরাস বসবাস করেন বিজ্ঞানীরা মনে করতেন যে সকল প্রাণী যে সকল প্রাণীই ভাইরাস বহন করছে সেগুলো মূলত কয়েক প্রজাতির বানর কেবলমাত্র ভাইরাসে আক্রান্ত মানুষের তরল পদার্থ নিষ্কাশন এর মাধ্যমে এ রোগ স্থানান্তরিত হয়।

এরপর সবচেয়ে বড় আঘাত হানলো এবারের করোনাভাইরাস যা গোটা বিশ্বকে থমকে দিয়েছে। এর কবলে পড়েছে সারা বিশ্বে অধিকাংশ বড় বড় আর্থিক বাণিজ্যিক কার্যক্রম বন্ধ হয়ে পড়েছে। চীনের হুবেই প্রদেশ থেকে উৎপত্তি হওয়া এই ভাইরাসে এ পর্যন্ত প্রাণ হারিয়েছে বিশ্বের বিভিন্ন দেশের ২ লাখ ৮০ হাজারেরও বেশি মানুষ। মৃত্যুর সংখ্যা বাড়ছেই। সংক্রমিত হয়েছে এরই মধ্যে ৪১ লাখেরও বেশি মানুষ। সারা বিশ্বেই এখন রয়েছে জরুরি অবস্থার মধ্যেই।

নানা পর্যায়ে আসার প্রমাণ করছে প্রকৃতির উপর মানুষের যে অধিকার রয়েছে অদৃশ্য এক সীমানা সীমানা অতিক্রম করেছে শুধু অগ্রগতির কথা ভেবেছে প্রকৃতির জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে নির্মূল করেছে মানুষের সেই সকল অর্জন সত্যিকারের নিরাপদ জীবন যাপন করা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION