1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩২ পূর্বাহ্ন

যাকাত সম্পদ বাড়ায় এবং সুদ সম্পদ কমায়, এর একটি প্রাক্টিকাল বিশ্লেষণ

  • প্রকাশিত : সোমবার, ১১ মে, ২০২০
  • ৮৩৩ জন সংবাদটি পড়েছেন।

নাঈম রুম্মান

আজকাল অবৈধভাবে সম্পদ উপার্জনের প্রতিযোগিতা চলছে। বিশেষত ক্ষমতাসীন ও বিত্তশালীদের মধ্যে এর প্রবণতা বেশি। সারাবছর তারা সুদ-ঘুষ খেয়ে মানুষের রক্তচুষে মোটাতাজা হয়। বছরান্তে তাদেরই সম্পদ থেকে তাদেরকে কিছু দেয়ার নাটক সাজায়।
যাকাতের উদ্দেশ্যই আজকাল মানুষ উপলব্ধি করতে পারেনা। যাকাতের উদ্দেশ্যই হল, দারিদ্র বিমোচন ও সমাজ থেকে শোষণ দূর করণ।

যাকাতের মাধ্যমে দারিদ্র বিমোচন ও অর্থনৈতিক উন্নয়ন হয়। পক্ষান্তরে সুদ-ঘুষের দ্বারা অর্থনৈতিক অবনতি ও অবক্ষয় নেমে আসে। এ কারণই আল্লাহ পাক বলেন –
وَمَا آَتَيْتُمْ مِنْ رِبًا لِيَرْبُوَ فِي أَمْوَالِ النَّاسِ فَلَا يَرْبُو عِنْدَ اللَّهِ وَمَا آَتَيْتُمْ مِنْ زَكَاةٍ تُرِيدُونَ وَجْهَ اللَّهِ فَأُولَئِكَ هُمُ الْمُضْعِفُونَ
আর তোমরা যে সূদ দিয়ে থাক, মানুষের সম্পদে বৃদ্ধি পাওয়ার জন্য তা মূলতঃ আল্লাহর কাছে বৃদ্ধি পায় না। আর তোমরা যে যাকাত দিয়ে থাক আল্লাহর সন্তুষ্টি কামনা করে (তাই বৃদ্ধি পায়) এবং তারাই বহুগুণ সম্পদ প্রাপ্ত। সুরা রূম আয়াত:৩৯

এই আয়াতে আল্লাহ বলতেছেন সুদের মাধ্যমে সম্পদ কমে যায়। আর যাকাতের মাধ্যমে সম্পদ বাড়ে।
কিন্তু বাস্তবে আমরা এর উল্টোটা দেখতে পাই। বাস্তবে আমরা দেখি সুদের মাধ্যমে সম্পূর্ণ ঝুঁকিমুক্ত ও নিশ্চিন্তে টাকা আয় হয়।

ব্যাংকে এক লাখ টাকা রেখে দিলে, ঘরে বসে নিশ্চিন্তে ১ হাজার টাকা ইনকাম। পাশাপাশি আমার এক লাখ টাকা তো অক্ষত থাকছেই! এখানে টাকা নিশ্চিহ্ন হবে তো দূর, উল্টো টাকা বাচ্চা দিচ্ছে।
তাহলে আল্লাহ যে বললেন -সুদের মাধ্যমে সম্পদ নিশ্চিহ্ন হয়ে যায় সেটা কীভাবে?

আমি সবসময়ই একটি আয়াত বলে থাকি
ان الله عليم حكيم
(আল্লাহ পাক সর্বজ্ঞানী, সর্ব প্রজ্ঞার অধিকারী।)
জ্ঞানীদের দৃষ্টি থাকে গভীর ও চিন্তা থাকে দূরদর্শী।
সুদ কীভাবে সম্পদ কমিয়ে দেয় সেটা বুঝতে হলে আমাদের একটু দূরদর্শী চিন্তা করতে হবে।

উদাহরণ স্বরূপ: আপনি এক লাখ টাকা ব্যাংকে রাখলেন। ব্যাংক আপনাকে মাসিক এক হাজার টাকা ইন্টারেস্ট (সুদ) দিবে। ব্যাংক তো নিজের পকেট থেকে আপনাকে টাকা দিবেনা। সুতরাং ব্যাংক উক্ত টাকা ফেলে না রেখে কোনো ব্যবসায়ী বা কোম্পানিকে সুদের ভিত্তিতে লোন দিবে। কোম্পানিকে লোন প্রদানের ক্ষেত্রে ব্যাংক আপনেকে যে সুদ দিয়েছে সেটাকে হিসেবে ধরেই ঋণ দিবে।

উদাহরণস্বরূপ: আপনি দশ মাসের একটি স্কিমে ব্যাংকে এক লাখ টাকা জমা রাখলেন। এক লাখের ১০% হল, দশ হাজার টাকা। সে হিসেবে আপনি প্রতি মাসে সুদ পাচ্ছেন ১০০০টাকা। আপনার প্রদত্ত এক লাখ টাকা ব্যাংক ফেলে না রেখেন অন্যকোনো কোম্পানিকে লোন দিবে।

ব্যাংক আপনাকে ১০% দেয়ার শর্তে টাকা নিয়েছে যার মাসিক পরিমাণ দাড়ায় ‘১০০০’ টাকা। ব্যাংক তো আপনাকে নিজ পকেট থেকে এই টাকা দিবেনা। সুতরাং ব্যাংক এখন এই টাকা অন্য কোম্পানিকে ঋণ দিবে ১৫ পারসেন্ট সুদ ধরে। উক্ত স্কিম হিসেবে যার মাসিক সংখ্যা দাঁড়ায় ১৫০০ টাকা। এখান থেকে ১ হাজার আপনাকে দিবে আর ৫০০ ব্যাংকের লাভ।

ঋণ গ্রাহক কোম্পানি যখন এই এক লাখ টাকা দিয়ে কোনো পন্য উৎপাদন করবে, তখন উৎপাদন খরচের মধ্যে যে ১৫% তাকে সুদ দিতে হয়েছে তাও যোগ করবে। কেননা সুদের এই টাকা তো সে নিজ পকেট থেকে দিবেনা।

ধরুন, কোনো পণ্যোৎপাদনের মূল খরচ ১০০০ টাকা! এক হাজারের ১৫% হয় ১৫০
সুতরাং এখন উৎপাদনের মূল খরচের সাথে সুদের ১৫% যোগ হয়ে মোট খরচ দাঁড়ালো ১১৫০ টাকা।
অতএব উৎপাদন খরচ এক হাজার থেকে ১৫০ বৃদ্ধি পেয়ে হয়ে গেল ‘১১৫০’ টাকা।
অতঃপর খরচ বাদে কোম্পানি নিজস্ব লাভের একটি অংকও পন্যের গায়ে বাড়িয়ে দিবে। ধরে নেই, লাভের জন্য কোম্পানি আরো ১০০ টাকা পন্যের গায়ে বাড়িয়ে দিলো।

এখন এক হাজার টাকার পন্যের বাজার মূল্য হবে, ১২৫০ টাকা। ১০০০ টাকা উৎপাদনের আসল খরচ, ১৫% তথা ১৫০ টাকা সুদ, যা খরচের মধ্যে গন্য হবে। কোম্পানির লাভ ১০০ টাকা, মোট ১২৫০ টাকা।

এবার আসুন মূল পয়েন্টে, আপনি এক লাখ টাকা ব্যাংকে রেখে মাসিক পাচ্ছেন ১০০০টাকা।
আপনার এক লাখ টাকা থেকে এক হাজার টাকা দিয়ে উৎপাদিত পন্যই যখন আপনি কিনতে যাচ্ছেন, তখন আপনাকে দিতে হচ্ছে ২৫০ টাকা বেশি ১২৫০ টাকা।
আপনার আয় ছিলো ১০০০ টাকা। কিন্তু এখন ব্যয় করতে হচ্ছে অতিরিক্ত আরো ২৫০ টাকা।

আবার বলি, এক লাখ থেকে আপনার আয় ১০০০টাকা। আপনার প্রদত্ত এক লাখ থেকে এক হাজার টাকা দিয়ে উৎপাদিত পন্য যখন আপনি কিনতে যাচ্ছেন, তখন আপনার ব্যয় হচ্ছে আরো অতিরিক্ত ২৫০ টাকা। ফলে ব্যয় হচ্ছে ১২৫০ টাকা।
এভাবে সুদি লেনদেনের কারণেই আপনার আয় হচ্ছে কম কিন্তু ব্যয় হচ্ছে বেশি।

আপনাকে দিলো ১০০০ টাকা। কিন্তু নিয়ে গেলো ১২৫০ টাকা। এভাবেই একটু একটু করে আমাদের নিম্নশ্রেণীর টাকাগুলো এক বিশেষ শ্রেণির কুক্ষিগত হয়ে যাচ্ছে। এভাবেই তারা আমাদের টাকাগুলো কৌশলে চুষে নিচ্ছে। সম্পদ সুষম বণ্টন হচ্ছেনা। শ্রেণী বৈষম্য বাড়ছে। নিম্নশ্রেণী দিনদিন আরো গরীব হচ্ছে। ধনী দিনদিন আরো ধনী হচ্ছে। ফলে অর্থনৈতিক উন্নতি হচ্ছেনা। অর্থনৈতিক উন্নতি মানেই সম্পদের সুষম বণ্টন। কিন্তু সেটা হচ্ছেনা। সম্পদ এক বিশেষ শ্রেণীর কুক্ষিগত হয়ে যাচ্ছে। ফলে অর্থনৈতিক অবক্ষয় দিনদিন বাড়ছে।
এটাকেই আল্লাহ পাক বলেছেন। সুদের মাধ্যমে সম্পদ কমে যায়। অর্থাৎ অর্থনৈতিক মন্দা নেমে আসে।

পক্ষান্তরে যাকাতের মাধ্যমে অর্থনৈতিক উন্নতি হয়। আগেই বলে রাখি, যাকাতের মাধ্যমে অর্থনৈতিক উন্নতি তখনই সম্ভব যখন সুদি লেনদেন থাকবেনা।

যাকাতের বিধান দেয়া হয়েছে ধনীদেরকে। অর্থাৎ ধনী ব্যক্তি গরীবদেরকে তার সম্পদের শতকরা আড়াই পারসেন্ট দিয়ে দিবে। তাও এমন সম্পদের আড়াই পারসেন্ট দিবে যা তার কাছে এক বছর যাবৎ অতিরিক্ত পড়ে আছে।

সমাজে কেউ ধনী থাকবে, কেউ গরীব থাকবে এটা সৃষ্টিগত নিয়ম। যেহেতু ধনী-গরীব উভয়টাই আল্লাহর সৃষ্টি। তাই ধনী-গরীবদের মাঝে বিধানটাও আল্লাহই দিয়ে দিয়েছেন। আল্লাহ বলতেছেন ধনীর সম্পদের মাঝে গরীবের হক্ব রয়েছে। এই টাকা দিয়ে সে দারিদ্রতা কাটিয়ে উঠবে।

যদি কারো কাছে প্রয়োজনের অতিরিক্ত এক লাখ টাকা থাকে, তাহলে সে আড়াই হাজার টাকা যাকাত দিবে। ১০ লাখে ২৫০০০ দিবে। এক কোটিতে আড়াই লাখ দিবে। দশ কোটিতে ২৫ লাখ দিবে।
একবার ভেবে দেখুন তো, আমাদের দেশে এক লাখ টাকার মালিক কী পরিমাণ আছে!
দশ লাখ টাকার মালিক কী পরিমাণ আছে!
এক কোটি টাকার মালিক কী পরিমাণ আছে! আর দশ কোটি টাকার মালিক কী পরিমাণ আছে!
আর কোটিপতি কী পরিমাণ আছে!
এরা সবাই যদি পরিপূর্ণভাবে যাকাত দেয় তাহলে কি দারিদ্রতা থাকবে? শ্রেণী বৈষম্য থাকবে?
দারিদ্রতা যখন থাকবেনা তখন কি নিম্নশ্রেণীরা উচ্চশ্রেণির দ্বারা শোষিত হবে? বস্তুত তখনই আসবে অর্থনৈতিক উন্নতি।

এটাকেই আল্লাহ বলেছেন আল্লাহ যাকাতের মাধ্যমে আল্লাহ সম্পদ বাড়িয়ে দেন এবং সুদের মাধ্যমে সম্পদ কমিয়ে দেন অর্থাৎ সুদি লেনদেনের ফলে যদিও একটি শ্রেণী বিশাল ধনী হয়ে যায়। কিন্তু সামগ্রিক ভাবে তা অর্থনৈতিক অবক্ষয়, কারণ এতে দরিদ্ররা আরো দরিদ্র হয়ে যায়। অন্য আয়াতে আল্লাহ তায়ালা বলেছেন,
كَيْ لَا يَكُونَ دُولَةً بَيْنَ الْأَغْنِيَاءِ مِنْكُمْ
যাতে ধন-সম্পদ কেবল তোমাদের মধ্যকার বিত্তশালীদের মাঝেই আবর্তিত না হয়। সুরা হাশর আয়াত:৭

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION