1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৫ অপরাহ্ন

ডিএনসিসির নতুন ১৮ ওয়ার্ডের উন্নয়নে ৪ হাজার কোটি টাকা অনুমোদন

  • প্রকাশিত : বুধবার, ১৫ জুলাই, ২০২০
  • ৭০৬ জন সংবাদটি পড়েছেন।

ডেক্সরিপোর্ট  ঢাকা উত্তর সিটি কর্পোরেশন(ডিএনসিসি)’র নতুন ১৮টি ওয়ার্ডের অবকাঠামো উন্নয়নে ৪ হাজার ২৫ কোটি ৬২ লাখ টাকার একটি প্রকল্পও অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

গণভবন থেকে ভার্চুয়াল পদ্ধতিতে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। বৈঠক শেষে সাংবাদিকদের ভার্চুয়াল ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বলেন,কৃষি যান্ত্রিকীকরণসহ ৮ প্রকল্প অনুমেদন দিয়েছে একনেক। এছাড়া ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নতুন ১৮টি ওয়ার্ডের অবকাঠামো উন্নয়নে ৪ হাজার ২৫ কোটি টাকার একটি প্রকল্পও অনুমোদন দেয়া হয়েছে। সবগুলো প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ১০ হাজার ১০২ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১০ হাজার ৬৮ কোটি ৯০ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে ৩৩ কোটি ১৩ লাখ টাকা ব্যয় করা হবে।

এ ছাড়াও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে বিভিন্ন ক্ষতিগ্রস্ত সড়ক অবকাঠামো উন্নয়নসহ নর্দমা ও ফুটপাত নির্মাণের (দ্বিতীয় সংশোধিত) আরও একটি প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ৫৫ কোটি ৮৯ লাখ।

‘ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নতুনভাবে অন্তর্ভুক্ত ১৮টি ওয়ার্ডের সড়ক অবকাঠামো ও ড্রেনেজ ব্যবস্থার নির্মাণ ও উন্নয়ন (ফেজ-১)’ শীর্ষক প্রকল্পটি চলতি মাস থেকে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।

প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রম হচ্ছে- ১৮২ দশমিক ৭৮ কিলোমিটার রাস্তা নির্মাণ ও উন্নয়ন করা হবে। এছাড়া ২৩৩ দশমিক ৯৭ কিলোমিটার নর্দমা নির্মাণ ও উন্নয়ন, ২৮ দশমিক ৫১ কিলোমিটার খাল উন্নয়ন, ১২ হাজার ২৬৭টি এলইডি বৈদ্যুতিক বাতি স্থাপন, ৬৯ দশমিক ৪৮ একর ভূমি অধিগ্রহণ এবং থোক থেকে স্থাপনার ক্ষতিপূরণ দেয়া হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION