1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৪ পূর্বাহ্ন

ফাফিররু ইলাল্লাহ্ – স্বপ্নচারী টিম

  • প্রকাশিত : শুক্রবার, ১ মে, ২০২০
  • ৯৯০ জন সংবাদটি পড়েছেন।

পৃথিবীর সবকিছুই তার মূলে ফিরে আসে। আমরাও আমাদের মূলে ফিরে যাব। এই দেহ মাটি থেকে এসেছে, মাটিতেই মিশে যাবে। এই অন্তরাত্মা রবের হুকুমে সৃষ্টি হয়েছে, অচিরেই সে রবের কাছে ফিরে যাবে।

এই মাঝের সময়টুকুতে আমাদের মুসাফির হয়ে থাকার কথা ছিল। কথা ছিল সেই রবের আহকামের পূর্ণ অনুগত হবার। যার বিনিময়ে নির্ধারিত আছে এমন এক সুশোভিত উদ্যান, যার তলদেশে পবিত্র নহরসমূহ প্রবাহমান। হৃদয়ে প্রশান্তি আনে এমনসব বৃক্ষ, যা ঘন ছায়াদার ও ফলবান। এবং আয়ত নয়না হুরগন, যারা আমাদের ইস্তিকবালের জন্য রাইহান ফুলের তোড়া নিয়ে সদা অপেক্ষমান।

কিন্তু আমাদের কী এমন হলো যে, সেই রবকেই আজ ভুলতে বসেছি! অমূল্য সেই নিয়ামাহ থেকে স্বেচ্ছায় বঞ্চিত হচ্ছি! দুনিয়ার সাময়িক মোহে পড়ে নিজের চিরস্থায়ী ক্ষতি করে ফেলছি! কী হলো আমাদের?

চোখের সামনে অগনিত মানুষের মৃত্যু এই গাফলতি থেকে আমাকে ফেরাতে পারছে না। জানাজার খাটিয়া আমার চোখের রঙিন চশমাটা খুলে দিতে পারছে না। কবরের কাঁচা মাটি আমার চোখকে আর্দ্র করতে পারছে না। কাফনের সাদা কাপড় আমার কপালে ভাঁজ ফেলতে পারছে না। মৃতের আত্মীয়ের আহাজারি আমার পাথুরে হৃদয়ে নূন্যতম কাপুনি আনতে পারছে না।

যাদের চরম অকৃতজ্ঞতার কারণে হিদায়াহ থেকে বঞ্চিত হিসেবে মোহর মেরে দেয়া হয়েছে, আমি কি তবে তাদেরই কেউ? তবে আমার মতো হতভাগা আর কে আছে!

ভাই আমার! হে প্রিয় বোন আমার! গুনাহের বিষাক্ত সাগরে আর কতকাল ডুবে থাকবে? আর কতকাল নিজের প্রতি অবিচার করে যাবে? তুমি যখন গুনাহ করো, তোমার রব তখন ফিরিস্তাকে বলেন, আমার বান্দার গুনাহটা এখনই লিখো না। অপেক্ষা করো। হয়তো সে কিছুক্ষণ পর তওবাহ করে নেবে। ফিরিস্তা তখন হাত গুটিয়ে নেয়।

কিন্তু নির্দিষ্ট সময়ের পর যখন তুমি তওবাহ না করো, ফিরিস্তা তখন নিরুপায় হয়ে সেটা লিখে নেয়। তোমার রব তখন কতটা ব্যথিত হয় জানো? জানো তুমি তোমার রব কতটা কষ্ট পায়?

পরদিন গভীর রাতে নিকটতম আকাশে অবস্থান করে সেই ব্যথিত মনে অত্যন্ত আবেগভরে ডাকতে থাকে, হে আমার বান্দারা… তোমাদের মধ্যে কে আছো গুনাহগার, আমার কাছে ক্ষমা চাও। আমি ক্ষমা করে দেব। কে আছো অভাবগ্রস্ত, আমার কাছে স্বচ্ছলতা চাও, আমি তোমার অভাব দূর করে দেব।

কিন্তু তখন তো তুমি ডিভাইস নিয়ে ব্যস্ত। কারণ নিষিদ্ধ জগতের প্রতিটি পরতে পরতে নিশাচর হয়ে ভোর করে দিতে তুমি বড়ই সিদ্ধহস্ত। আচ্ছা, আমরা এতটা অবিবেচক কী করে হই? কী করে এমন এক রবের কাছ থেকে লুকিয়ে রই?

একদিন এই পর্দা সরবে। প্রতিটি বান্দা তার রবের মুখোমুখি হবে। সেদিন আমার অঙ্গপ্রত্যঙ্গ আমার বিরুদ্ধে সাক্ষ্য দেবে।জমিন আমার কৃতকর্ম বর্ণনা করবে। সেদিন আমরা প্রত্যেকে বড় অসহায়…

হে মানুষ! সেদিনের অকল্পনীয় সেই অসহায়ত্ব বরণ করে নিতে পারবে তো? পারবে তো জাহান্নামের কলিজা ফাটানো সেই গর্জনে স্থির দাঁড়িয়ে থাকতে? আজ যেভাবে আযান শুনে মসজিদে না গিয়ে নিজ স্থানে ঠায় দাঁড়িয়ে থাকো, পারবে সেদিন এভাবে নির্লিপ্ত দাঁড়িয়ে থাকতে?

যদি পারো, তাহলে তোমার সাথে আমার কোনো কথা নেই।সালাম তোমাকে। আর যদি না পারো, তাহলে বলব, ফাফিররু ইলাল্লাহ! ধাবিত হও তোমার রবের প্রতি…

প্রিয় পাঠক! রবের সাথে বান্দাকে মিলিয়ে দেয়ার এক গুরুদায়িত্ব দায়িত্ব কাঁধে নিয়ে একঝাঁক স্বপ্নচারী আজ কলম তুলে নিয়েছে। হৃদয়ের সবটুকু আবেগ আর ভালোবাসা উজাড় করে দিয়েছে। কলমের আঁচড়ে হৃদয়ের ব্যথাগুলোর একটা আক্ষরিক অবয়ব দাঁড় করিয়েছে।

একটিই আশা, বান্দা তার রবকে চিনে নেয়। নিজের সবচেয়ে আপন সত্তার কাছে নিজের সবকিছু সপে দেয়। হে মানবসত্তা! করজোড়ে মিনতি করছি, ফাফিররু ইলাল্লাহ! ধাবিত হও তোমার রবের প্রতি। যেখানে হৃদয়ের প্রশান্তি…

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION