1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন

মুদ্রার এপিঠ ওপিঠ

  • প্রকাশিত : শুক্রবার, ১ মে, ২০২০
  • ৮১৩ জন সংবাদটি পড়েছেন।

নাঈম রুম্মান

দৃশ্যপট ১. 
সারারাত ঘুম হয়নি আসিফের। দুশ্চিন্তার ছাপ তার চোখেমুখে স্পষ্ট। দুর্ধর্ষ এক সাইক্লোন ছিন্নভিন্ন করে দিচ্ছে তার ভেতরটাকে, সেটা বাহির থেকে বেশ বোঝা যাচ্ছে। ভোর থেকে সহধর্মিণী খুব করে খাবারের অনুরোধ করছে। রাতেও কিছু খায়নি আসিফ। সর্বক্ষণ বিবেকের অঙ্কুশ-তাড়না অনুভব করছে। হায়েনারা একের পর এক আমার আল্লাহর ঘর ধ্বংস করে চলেছে। হনুমানের ছবি দিয়ে আল্লাহর পবিত্র ঘরটাকে অপবিত্র করার উৎসবে মেতে উঠেছে। যে মিনার থেকে রাব্বে কারীমের একত্ববাদের ঘোষণা উৎসারিত হয় সেখানে নিকৃষ্ট প্রাণীর পতাকা ঝুলছে। ভেতরে বহমান সাইক্লোনটি এত প্রবল আকার ধারণ করেছে যে, সিডর হয়ে তা পুরো ভূপৃষ্ঠ লণ্ডভণ্ড করে দেবে যেন।

পরাধীনতার গ্লানি কাঁধে আর বইতে পারছিল না আসিফ। বেরিয়ে পড়ল বাসা থেকে। সকালের নাস্তাটুকু টেবিলেই পড়ে আছে। বিদায়বেলা অর্ধাঙ্গিনীর উদ্দেশ্যে শেষ কথাগুলো ছিল, ‘আত্মমর্যাদাহীন জাতির ন্যায় কাপুরুষতার বোঝা আর বইতে পারছি না। ফিরে যদি না আসি, আমার রক্ত জানবে—ইসলামের জন্য তার পিতা রক্ত দিয়ে পিচঢালা কালো পথে শাহাদাতের নকশা এঁকেছে। 
কাপুরুষের সন্তানের উপাধি কাঁধে না বয়ে বীরবিক্রমের সন্তান হওয়ার মালা গলায় জড়াবে।

সেদিন আর ফেরেনি আসিফ। দিল্লির রাজপথ মুসলিমদের যে রক্তে হোলিউৎসবে মেতেছিল, তাতে কয়েক ফোঁটা রক্ত আসিফেরও ছিল।

দৃশ্যপট ২.
ছোট্ট মেয়ে মাইশা, ঠিক যেন রূপকার স্রষ্টার হাতে সাজানো পুতুল। পিতার একমাত্র রাজকন্যাটি যেন মায়ার স্বর্গপরী। কিন্তু কোত্থেকে যেন একরাশ কালো মেঘ এসে মায়াবতীর চাঁদমুখটাতে জেঁকে বসেছে। বাবা এখন আর আগের মতো চকলেট আনে না। আদরের দুলালির জন্য এটা সেটা এনে মামণি বলে বুকে জড়িয়ে নেয় না। এসব নিয়ে বেজায় মন খারাপ তার।

একমাত্র রাজকন্যার মলিন মুখটা ঘাতক তিরের মতো গিয়ে বিঁধছে বাবার হৃদয়ে। ক্ষতবিক্ষত করে দিচ্ছে বাবার হৃদয়ঙ্গন। আর্থিক সংকটের কারণে ভালমন্দ বাজার-সদাই করা হয় না অনেকদিন। একটি মাত্র দোকানই তার আয়ের উৎস। সেটিও আজ বেশ কয়েকদিন যাবৎ উগ্রবাদী হিন্দুদের দাপটে বন্ধ। স্বদেশেই শরণার্থী বেশে বাস করতে হচ্ছে। যে ভারত মুসলিমরা শতশত বছর শাসন করল, আজ তারাই নাকি এখানে ভীনদেশী! অভাবে দুবেলা দুমুঠো ভাত তুলে দিতে পারছে না বউ-বাচ্চার মুখে। একমাত্র রাজকুমারীর মুখে হাসি ফোটাতে পারছে না। লজ্জায়, ঘেন্নায় মরে যেতে ইচ্ছে করছে তার। 
হঠাৎ খবর এল, উত্তর-পূর্ব দিল্লির অনেকগুলো দোকানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। একমাত্র আয়ের উৎস আগুনে পুড়ে ছারখার হয়নি, ছারখার হয়েছে একটি পরিবার। আগুন তো দোকানে লাগেনি, লেগেছে অসহায় বাবার হৃদয়ে। সে আগুনের ছোঁয়ায় বাবার ভেতরের সুপ্ত বারুদ চরম বিস্ফোরণে রূপ নিয়েছে। বিস্ফোরিত হয়ে প্রকম্পিত করতে চাইছে দিল্লির আকাশ-বাতাস।

দৃশ্যপট ৩. 
নাঈম আর রুম্মান দুই বন্ধু। বন্ধুত্বে দুজন খুব ঘনিষ্ঠ হলেও ধ্যানধারণায় রয়েছে বিস্তর ফারাক। নাঈম বলে, নামাজে আমিন জোরে পড়তে হবে। রুম্মান বলে, আস্তে পড়তে হবে। নাঈম বলে, পীর বলতে কিছুই নাই, সব ভণ্ডামি। রুম্মান বলে, আমাদের পীরই একমাত্র হক, আমরা যা করি তা-ই ঠিক। বাকি সব ভুল। নাঈম যে হুজুরের ওয়াজ শোনে, সে দেশ ছেড়ে চলে গিয়েছে। তার দাবি রুম্মান তার হুজুরকে দেশ থেকে তাড়িয়ে দিয়েছে। রুম্মান বলে, কয়েকটা চটাং চটাং ইংলিশ বললেই কি ধর্মীয় জ্ঞানী হয় না-কি?

নাঈম, রুম্মান একই মুদ্রার দুই পিঠ হওয়া সত্ত্বেও তারা হিংসায় প্রতিহিংসায় একে অপরের দিকে ফিরেও তাকায় না। দুজন দুদিকে মুখ করে থাকে। একই গাছের ডাল হওয়া সত্ত্বেও তারা গাছের মূল শিকড় থেকেই দূরে সরে যাচ্ছে। অথচ প্রত্যেকেই ভাবছে, সে-ই গাছের মূল শিকড় আঁকড়ে ধরে আছে, ছিটকে পড়েছে প্রতিপক্ষ রূপি তার বন্ধু। উভয়ই মনে করছে, সে-ই একমাত্র দীনের ঠিকাদার।
আফসোস তারা ভুলতে বসেছে আল্লাহর রাসূলের অমূল্য বাণী,
يدَ اللَّهِ على الجماعةِ فإنَّ الشَّيطانَ معَ من فارقَ الجماعةَ 
সংঘবদ্ধ দলের ওপরই আল্লাহর সাহায্যের হাত থাকে। যারা সংঘবদ্ধ দল থেকে পৃথক হয়ে যায়, শয়তান তাদের সাথেই থাকে। এটাই আল্লাহ পাক বলেন, 
وَاعْتَصِمُوا بِحَبْلِ اللَّهِ جَمِيعًا وَلَا تَفَرَّقُوا 
তোমরা আল্লাহর রশি আঁকড়ে ধরো এবং বিচ্ছিন্ন হোয়ো না। (সুরা আলে ইমরান ১০৩)

লেখক: নাঈম রুম্মান

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION