1. mznrs@yahoo.com : MIZANUR RAHMAN : MIZANUR RAHMAN
  2. jmitsolutionbd@gmail.com : jmmasud :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৭ অপরাহ্ন

দুর্নীতি মামলায় বিসিসি’র সাবেক মেয়র কামালের জামিন

  • প্রকাশিত : মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
  • ৩৫৯ জন সংবাদটি পড়েছেন।

দুর্নীতির মামলায় ৭ বছরের দণ্ডপ্রাপ্ত বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র ও বিএনপির নেতা আহসান হাবিব কামালকে জামিন দিয়েছেন হাইকোর্ট। এই আদেশের ফলে তার মুক্তিতে বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

মঙ্গলবার (১৫ জুন) বিচারপতি মো. সেলিমের একক হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদেশর বিষয়টি নিশ্চিত করেছেন আহসান হাবিব কামালের অন্যতম আইনজীবী ব্যারিস্টার এইচ এম সানজিদ সিদ্দিকী।

আদালতে আহসান হাবিব কামালের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও ব্যারিস্টার এইচ এম সানজিদ সিদ্দিকী। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী এ কে এম ফারহান।

গত বছরের ৯ নভেম্বর ৪৫ লাখ টাকা আত্মসাতের মামলায় সাবেক মেয়র আহসান হাবিব, সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুরুল ইসলামসহ পাঁচজনকে সাত বছর করে সশ্রম কারাদণ্ড দেন বিভাগীয় বিশেষ জজ আদালত। একই সঙ্গে আদালত সাবেক মেয়র ও জাকির হোসেন নামের এক ঠিকাদারকে ১ কোটি টাকা করে জরিমানা করেন।

রায়ে দণ্ডপ্রাপ্ত অন্য আসামিরা হচ্ছেন- বরিশাল পৌরসভার সাবেক নির্বাহী প্রকৌশলী মো. ইসহাক, সাবেক সহকারী প্রকৌশলী খান মুহাম্মদ নুরুল ইসলাম, উপসহকারী প্রকৌশলী আব্দুস সাত্তার ও নগরীর কালিবাড়ী রোড এলাকার জাকির হোসেন।

তাদের বিরুদ্ধে ২০০০ সালের ১১ অক্টোবর কোতোয়ালি মডেল থানায় মামলা করেন তৎকালীন জেলা দুর্নীতি দমন কর্মকর্তা আবদুল বাছেত। মামলার এজাহারে উল্লেখ করা হয়, পৌর এলাকায় ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত দেখিয়ে টেলিফোন শিল্প সংস্থার জাল প্যাড তৈরি করে, ভূয়া দরপত্র আহ্বান করা হয়; নিয়োগ দেওয়া হয় ভূয়া ঠিকাদার।

অভিযোগে আরও বলা হয়, জালিয়াতির মাধ্যমে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক বরিশাল শাখার চলতি হিসাব থেকে ৪ চেকের মাধ্যমে ৪৯ লাখ ৫০ হাজার টাকা উত্তোলন করা হয়। এর মধ্য থেকে ১১ লাখ ৯৯ হাজার ৩৭১ টাকা সড়ক মেরামত বাবদ খরচ দেখানো হয়। বাকি ২৭ লাখ ৬০ হাজার ৬৩৯ টাকা আসামিরা পরস্পর যোগসাজসে আত্মসাৎ করেন।

প্রসঙ্গত, আহসান হাবীব কামাল দীর্ঘদিন অধুনালুপ্ত বরিশাল পৌরসভার ওয়ার্ড কমিশনার, প্রশাসক এবং নির্বাচিত চেয়ারম্যান ও ভারপ্রাপ্ত মেয়র ছাড়াও ২০১৩ সালে সিটি নির্বাচনে মেয়র নির্বাচিত হন। ২০১৮ সালের সিটি নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়ে আর প্রতিদন্ধীতা করেননি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design Developed By : JM IT SOLUTION